BMW Motorrad তিন দৈত্যাকার বাইক ভারতে লঞ্চ করল, গাড়ির ইঞ্জিনের সমান ক্ষমতা!

Published on:

BMW Motorrad launches k 1600 range motorcycles in India

জার্মানির বিলাসবহুল টু-হুইলার নির্মাতা BMW Motorrad ভারতীয় বাজারে লঞ্চ করল তাদের K 1600 সিরিজের তিনটি বিশাল চেহারার ট্যুরিং মোটরসাইকেল – K 1600B, K 1600 GTL ও K 1600 Grand America। বাইকগুলির মধ্যে কয়েকটি ক্ষেত্রে বৈশাদৃশ্য লক্ষ্য করা যায়। তবে ইঞ্জিন ও ফিচার্স প্রতিটি বাইকেই অপরিবর্তিত। K 1600B, K 1600 GTL ও K 1600 GA-এর দাম রাখা হয়েছে যথাক্রমে ২৯.৯ লক্ষ, ৩২ লক্ষ ও ৩৩ লক্ষ টাকা। এদের স্পেসিফিকেশন ও ফিচারগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক‌।

তিনটি বাইকেই ছয় সিলিন্ডারযুক্ত ১,৬৪৯ সিসির ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এটি সর্বোচ্চ ৬,৭৫০ আরপিএম গতিতে ১৬০ হর্সপাওয়ার এবং ৫,২৫০ আরপিএম গতিতে ১৮০ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে সক্ষম। সাথে রয়েছে ৬ স্পিড যুক্ত ট্রান্সমিশন সিস্টেম, যা পিছনের চাকায় শ্যাফ্টের মাধ্যমে শক্তি পৌঁছে দেয়। এছাড়াও বাইকগুলি থ্রটেল ওয়্যার টেকনোলজির সাথে এসেছে। পাশাপাশি রয়েছে তিন ধরনের রাইডিং মোড- রেন, রোড ও ডাইনামিক।

K 1600 সিরিজের  বাইকগুলিতে আছে ইন্টিগ্রেটেড নেভিগেশন ও কানেক্টিভিটি সিস্টেম-সহ ১০.২৫ ইঞ্চি টিএফটি কালার ডিসপ্লে, যার মধ্যে রয়েছে। এছাড়া, ডায়নামিক ইঞ্জিন ব্রেক কন্ট্রোল ও ডায়নামিক ইলেকট্রনিক সাসপেনশন অ্যাডজাস্টমেন্ট প্রযুক্তি দেখা যায় বাইক তিনটিতে যা, স্বয়ংক্রিয়ভাবে লোড অ্যাডজাস্টমেন্ট করতে সক্ষম। Grand America ও GTL ভার্সন দুটিতে অডিও সিস্টেম উপলব্ধ। তবে K 1600B তে অডিও সিস্টেমটি অ্যাক্সেসরি হিসাবে বেছে নেওয়া যাবে।

অন্যান্য বিশেষ বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে এলইডি হেড লাইট, সিট হিটিং, হ্যান্ডেল গ্রিপ হিটিং, Hill স্টার্ট কন্ট্রোল, টাইপ সি চার্জিং পোর্ট, টায়ার প্রেসার কন্ট্রোল, সাইট কেস ও ডায়নামিক ট্রাকশন কন্ট্রোল৷ আবার K 1600 GTL মডেলটিতে স্ট্যান্ডার্ড সংস্করণ হিসেবে টপ কেস দেওয়া রয়েছে। ব্রেকিং সামলাতে তিনটি বাইকেরই সামনেই ৩২০ মিমি টুইন ডিস্ক ও ফোর পিস্টন ক্যালিপার দেওয়া রয়েছে। আর পিছনে ৩২০ মিমি সিঙ্গেল ডিস্ক সহ টুইন পিস্টন ক্যালিপার লাগানো আছে।

সঙ্গে থাকুন ➥