Electric Car: বৈদ্যুতিক গাড়ির জন্য 13,000 পেটেন্ট! প্রযুক্তিতে ইলন মাস্কের টেসলাকেও পিছনে ফেলছে এই সংস্থা

Avatar

Published on:

byd-becomes-the-patent-king-of-evs-with-over-13000-applications-to-teslas-863

ইলেকট্রিক ভেহিকেল সম্পর্কিত প্রযুক্তির জন্য পেটেন্ট দায়েরের ক্ষেত্রে নতুন রেকর্ড গড়ল বিল্ড ইউর ড্রিমস বা বিওয়াইডি (BYD)। গত ২০ বছরে চীনা কোম্পানিটি ১৩,০০০-এর বেশি ইভি পেটেন্ট দায়ের করেছে, যা বর্তমানে বিশ্বের বৈদ্যুতিক গাড়ির বাজারে নেতৃত্ব প্রদানকারী কোম্পানি টেসলা (Tesla)-কেও কয়েকশো মাইল পিছনে ফেলেছে। নিক্কেই এশিয়ার প্রতিবেদনে দাবি করা হয়েছে, ইলন মাস্কের কোম্পানিটি এ পর্যন্ত ৮৬৩ পেটেন্ট ফাইল করেছে।

BYD-র পেটেন্টের সংখ্যা ১৩,০০০ টপকাল

বিওয়াইডি ২০০৩ থেকে ২০২২ সালের মধ্যে ১৩,০০০-এর বেশি পেটেন্ট ফাইল করেছে। যা টেসলার চাইতে প্রায় ১৬ গুণ বেশি। প্রতিবেদনে দাবি করা হয়েছে, বিওআইডির এই পেটেন্টটের বেশিরভাগ তাদের ব্যাটারি প্রযুক্তি নিজেদের অধিকারে রাখতে ফাইল হয়েছে। বেশিরভাগ পেটেন্টে বিওয়াইডি-র ব্যাটারির বিস্তারিত বিবরণ রয়েছে। উল্লেখ্য, চীনা কোম্পানিটি বাইরের কোন সংস্থার ব্যাটারির ব্যবহার না করে নিজেদের ব্যাটারি নিজেরাই তৈরি করে থাকে।

রিপোর্টে আরও বলা হয়েছে, পেটেন্টর উপর বিওয়াইডির অত্যাধিক নির্ভরতা অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ সংস্থার বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি খুলে যে কেউ প্রযুক্তি সম্পর্কে ওয়াকিবহল হয়ে যেতে পারে। এবং তা বেহাত হওয়ার সম্ভাবনা প্রবল। পেটেন্ট নিলে সংস্থার কাছেই সেই প্রযুক্তি সুরক্ষিত থাকবে অর্থাৎ বিনা অনুমতিতে অন্য কেউ ব্যবহার করতে পারবে না।

এদিকে বিওয়াইডি-র তুলনায় টেসলার পেটেন্টের পরিমাণ কম হওয়ার একটি বিশেষ কারণ হতে পারে যে, মার্কিন কোম্পানিটি নিজেদের প্রযুক্তি সর্বসমক্ষে প্রকাশ করতে নারাজ। আবার ব্যাপক হারে পেটেন্ট দায়ের করার একটি নেতিবাচক দিক হচ্ছে, অন্য কোন কোম্পানি খুব সহজেই প্রোডাক্টের নকল করে ফেলতেই পারে। সম্প্রতি টেসলা নিজেদের চার্জিং পরিকাঠামো এবং যোগাযোগ সম্পর্কে পেটেন্ট দায়ের করেছে। কিন্তু বিওয়াইডি-এর মত ব্যাটারি প্রযুক্তি সম্পর্কে কিছু ফাইল করেনি।

সঙ্গে থাকুন ➥