Tata Tiago EV-র দিন শেষ! সস্তায় ভারতে আসছে 400 কিমি মাইলেজের বৈদ্যুতিক গাড়ি

Avatar

Published on:

BYD Files Trademark Seagull Electric Hatchback

বিল্ড ইওর ড্রিমস বা বিওয়াইডি (BYD) ভারতে অপেক্ষাকৃত সস্তায় নতুন ইলেকট্রিক গাড়ি লঞ্চের ইঙ্গিত দিল। এদেশে সংস্থাটি সিগাল (Seagull) নামের ট্রেডমার্ক দায়ের করেছে। উল্লেখ্য, এই নামে চীনে একটি ইলেকট্রিক হ্যাচব্যাক বিক্রি করছে তারা। এখনও পর্যন্ত লঞ্চের সময়সূচী সম্পর্কে নিশ্চিত বার্তা এসে পৌঁছায়নি। তবে Seagull এদেশে বিওয়াইডি-র সবচেয়ে ছোট ও সস্তা গাড়ি হিসেবে আসবে বলে মনে করা হচ্ছে। Tata Tiago EV, MG Comet EV ও Citroen eC3-র সাথে লড়াইয়ের ময়দানে নামবে গাড়িটি।

BYD ভারতে আনছে Seagull ইলেকট্রিক হ্যাচব্যাক

গত এপ্রিলে সাংহাই ২০২৩ মোটর শো-তে প্রথমবারের জন্য Seagull উন্মোচন করেছিল বিওয়াইডি। এটি তাদের সবচেয়ে সস্তার ইলেকট্রিক ভেহিকেল। ভারতের বাজারে এটি সংস্থার জমি শক্ত করববে বলেই মনে করা হচ্ছে। চিনে গাড়িটির দাম ৭৮,৮০০ থেকে ৯৫,৮০০ রেনমিনবি ধার্য করা হয়েছে। ভারতীয় মুদ্রায় হিসেবে যা দাঁড়ায় প্রায় ৯ লাখ থেকে ১১ লাখ টাকা।

BYD Seagull সম্পর্কে শোনা যাচ্ছে, গাড়িটি দুটি ভার্সনে উপলব্ধ হবে – স্ট্যান্ডার্ড এবং লং রেঞ্জ। প্রথমটিতে থাকছে ৭৬ বিএইচপি ইলেকট্রিক মোটর ও ৩০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। ফুল চার্জে এটি ৩০৫ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলেই অনুমান। অন্যদিকে ৩৮ কিলোওয়াট আওয়ার ব্যাটারির লং রেঞ্জ ভার্সন পুরোপুরি চার্জে ৪০৫ কিলোমিটার পথ ছুটবে বলে মনে করা হচ্ছে। এতে ব্যবহৃত আরও শক্তিশালী ইলেকট্রিক মোটর থেকে উৎপন্ন হবে ৯৮ বিএইচপি ক্ষমতা।

বিওয়াইডি-র অন্যান্য গাড়ির মতো Seagull-এও অনন্য ডিজাইন নজরে পড়বে। কম্প্যাক্ট এবং উঁচু ডিজাইন দর্শনের দিক থেকে যথেষ্ট আগ্রাসী হবে। বনেট এবং উইন্ডশিল্ডে স্লোপ থাকবে। আশ্চর্যের বিষয় হল, উইন্ডশিল্ডের সাথে একটিমাত্র ওয়াইপার থাকছে। BYD Seagull-এর দুইপাশের ডিজাইনের প্রসঙ্গে বললে এতে থাকছে অ্যালয় হুইল, ফ্লাশ সিটিং ডোর হ্যান্ডেল এবং প্লাস্টিক ক্ল্যাডিং। সামনের ও পেছনের বাম্পারটিও বেশ আগ্রাসী। আবার গাড়িটির পেছনে লাইট বার অফার করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥