HomeAutomobileBYD Seal: মাইলেজ অনেক বেশি, ভারতে লাফিয়ে বাড়ছে চীনা বৈদ্যুতিক গাড়ির চাহিদা

BYD Seal: মাইলেজ অনেক বেশি, ভারতে লাফিয়ে বাড়ছে চীনা বৈদ্যুতিক গাড়ির চাহিদা

বর্তমানে ভারতের রাস্তায় ইলেকট্রিক গাড়ি দাপিয়ে বেড়াচ্ছে। কিছুদিন অন্তর কোন না কোন সংস্থার হাত ধরে দেশের বাজারে লঞ্চ হচ্ছে নতুন ইভি মডেল। গত মার্চ মাসে এদেশে পা রেখেছে বিল্ড ইওর ড্রিমস বা বিওয়াইডি’র (BYD) ইলেকট্রিক সেডান BYD Seal। তার প্রায় তিন মাসের মাসের মধ্যেই বিশ্বের এক নম্বর বৈদ্যুতিক গাড়ি নির্মাতার এই মডেলটির বুকিং ১,০০০ পার করেছে। দাম বিচার করলে যা সত্যিই অবাক করার মতো। তার উপর বিওয়াইডি একটি চীনা সংস্থা। ফলে জেনেশুনেই গাড়িটির প্রতি ক্রেতাদের আগ্রহ জন্মেছে। আর তা হওয়ার প্রচুর কারণ রয়েছে।

BYD Seal গাড়ির বুকিং ভারতে ১,০০০ পার করল

BYD Seal হচ্ছে এদেশে বিক্রিত সংস্থার তিন নম্বর ইলেকট্রিক গাড়ি। মার্চের শুরুতে লঞ্চ হয়েছিল এটি। বাকি দুই ইভি মডেল হচ্ছে – BYD e6 MPV ও BYD Atto 3 SUV। কোম্পানি জানিয়েছে, লঞ্চের দিনই Seal ২০০ বুকিং পার করেছিল। কাজেই চাহিদা সম্পর্কে যথেষ্টই ধারণা পাওয়া যাচ্ছে। আর ২ মাসের মধ্যেই ১,০০০-এর বেশি বুকিং পাওয়ার কথা জানাল কোম্পানি।

এই প্রসঙ্গে বিওয়াইডি ইন্ডিয়া’র ঊর্ধ্বতন সহ সভাপতি সঞ্জয় গোপালকৃষ্ণান বলেন, “এই কৃতিত্ব ভারতীয় ক্রেতাদের প্রতি আমাদের বিশ্বমানের প্রযুক্তি নিয়ে আসার সাক্ষ্য বহন করে। এটি যে কেবলমাত্র প্রযুক্তিগত দিক থেকেই উন্নত তাই নয়, দামের দিক থেকেও যথেষ্ট প্রতিযোগিতামূলক। BYD Seal-এ পুরস্কার পাওয়ার মতো টেকনোলজি, ব্যতিক্রমী রেঞ্জ এবং দুর্দান্ত সুরক্ষা ফিচার্স থাকার জন্য এটি খেলা ঘুরিয়ে দিতে পারে বলে আমরা আত্মবিশ্বাসী।”

প্রসঙ্গত, BYD Seal-এর দাম ভারতে ৪১ লাখ টাকা শুরু হয়ে ৫৩ লাখ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত ঘিয়েছে। মোট তিনটি ভ্যারিয়েন্টে এটি উপলব্ধ – ডায়নামিক, প্রিমিয়াম এবং পারফরম্যান্স। টপ এন্ড মডেলটি একটি স্পোর্টস কারের সমতুল্য পারফরম্যান্স দেবে বলে দাবি করা হয়েছে। ৩.৮ সেকেন্ডে ০-১০০ কিমি/ঘন্টা গতিবেগ তুলবে। Seal-এর ইলেকট্রিক মোটর থেকে উৎপন্ন হবে ৫২২.৯৯ বিএইচপি এবং ৩৬০ এনএম টর্ক। গাড়িটির মিড-স্পেক ভার্সনের রেঞ্জ ৬৫০ কিলোমিটার।

RELATED ARTICLES

আরও পড়ুন