রাত পোহালেই লঞ্চ, টাটার মতো সুরক্ষিত গাড়ি আসছে ভারতে, তেল ছাড়াই চলবে 570 কিমি

Avatar

Published on:

Byd seal ev india launch tomorrow price range features expected

রাত পোহালেই ভারতের বাজারে পা রাখতে চলেছে BYD Seal EV। অবগতির জন্য জানিয়ে রাখি, গ্লোবাল মার্কেটে Tesla-র সাথে বিল্ড ইওর ড্রিমস বা বিওয়াইডি (BYD)-এর হাড্ডাহাড্ডি লড়াই চলে। Seal এদেশে সংস্থার তৃতীয় বৈদ্যুতিক মডেল হিসাবে আসছে। যার বুকিং ফেব্রুয়ারি থেকেই শুরু হয়েছে। অনুমান করা হচ্ছে, প্রিমিয়াম সেডান ইভি মডেলটির দাম ৫৫-৬০ লাখ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হবে।

প্রসঙ্গত, বর্তমানে বিওআইডি-র পোর্টফোলিও’তে রয়েছে একজোড়া ব্যাটারি চালিত গাড়ি – e6 MPV ও Atto 3 crossover SUV। এই মডেল দুটির বর্তমান দাম যথাক্রমে ২৯.১৫ লাখ ও ৩৩.৯৯ লাখ টাকা (এক্স-শোরুম)। অনুমান করা হচ্ছে, BYD Seal EV সিঙ্গেল ভ্যারিয়েন্টে হাজির হবে। এতে দেওয়া হচ্ছে, একটি ৮২.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। ফুল চার্জে এটি ৫৭০ কিলোমিটার পথ ছুটবে বলে দাবি করা হয়েছে।

সেডান মডেলটি একটি রিয়ার অ্যাক্সেল মাউন্টেড ইলেকট্রিক মোটর সমেত হাজির হবে। যার আউটপুট ২৩০ বিএইচপি এবং ৩৬০ এনএম। মাত্র ৬ সেকেন্ডে স্থিরাবস্থা থেকে ১০০ কিলোমিটার গতিবেগ তুলতে সক্ষম এই গাড়ি।

BYD Seal EV: ফিচার্স

BYD Seal EV-র ভেতরে থাকছে সফ্ট-টাচ মেটেরিয়াল। ড্যাশবোর্ডে থাকছে একটি ১৫.৬ ইঞ্চি রোটেটিং টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, যা Atto 3-তেও বর্তমান। এছাড়া একটি ১০.২৫ ইঞ্চি ডিজিটাল ড্রাইভার ডিসপ্লে, হেড আপ ডিসপ্লে এবং দুটি ওয়্যারলেস চার্জিং প্যাডের দেখা মিলবে।

BYD Seal EV : সেফটি

সেফটির দিক থেকে Seal EV-তে কোনরকম খামতি রাখছে না BYD। এটি ইউরো এনক্যাপ ক্র্যাশ টেস্টে ৫-স্টার সেফটি রেটিং পেয়েছে। প্রাপ্তবয়স্ক এবং শিশু যাত্রীদের জন্য যথাক্রমে ৮৯% ও ৮৭% নম্বর নিয়ে পাশ করেছে এই গাড়ি। সুরক্ষা জনিত ফিচার্সের তালিকায় থাকছে ডুয়েল ফন্ট এয়ার ব্যাগ, বেল্ট প্রি টেনশনার, বেল্ট লোড লিমিটার, সাইড এয়ার ব্যাগ, একটি সেন্টার এয়ার ব্যাগ, ISOFIX চাইল্ড সিট মাউন্ট, এয়ার ব্যাগ কাট অফ সুইচ, সিটবেল্ট রিমাইন্ডার, অটোনোমাস এমার্জেন্সি ব্রেকিং, লেন অ্যাসিস্ট সিস্টেম ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥