পেট্রোলকে বলুন গুড বাই, সস্তায় ইলেকট্রিক স্পোর্টস বাইকের স্বপ্নপূরণ করবে CF Moto

Avatar

Published on:

Cf moto new electric sports bike in works

ইদানিং ভারতের বৈদ্যুতিক টু হুইলারের বাজারে স্কুটারের পাশাপাশি মোটরসাইকেলের নিত্য নতুন মডেল লঞ্চ হচ্ছে। তবে এগুলির দাম সাধারণত ইলেকট্রিক স্কুটারের চাইতে বেশি থাকতেই দেখা যায়। যা আমজনতার ধরাছোঁয়ার বাইরে। তাই সস্তায় বিদ্যুৎ চালিত বাইক বাজারে আনতে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিতে চলেছে সিএফ মোটো (CF Moto)। কী সেই পদক্ষেপ শুনবেন?

CF Moto আনছে সস্তার ইলেকট্রিক বাইক

বর্তমানে সিংহভাগ কোম্পানি ই-বাইক লঞ্চের জন্য নতুন প্ল্যাটফর্ম তৈরিতে হাত লাগাচ্ছে। যেখানে চৈনিক এই সংস্থা চিরাচরিত প্রথায় গা না ভাসিয়ে তাদের বিদ্যমান আইসিই মোটরসাইকেলের উপর ভিত্তি করে বৈদ্যুতিক মডেল লঞ্চের পরিকল্পনা করছে। এতে করে উৎপাদন খরচ কম পড়বে। ফলে পরিবেশবান্ধব মডেলগুলির দাম আমজনতার হাতের নাগালেই রাখতে সক্ষম হবে সংস্থা।

ফাঁস হওয়া পেটেন্ট ছবিতে দেখা গেছে তাদের ব্যাটারিচালিত মডেলটি আদতে সংস্থার স্পোর্টস বাইক 450SR-এর উপর ভিত্তি করে গড়ে তোলা হচ্ছে। একটি টিউবুলার স্টিল ট্রেলিস ফ্রেমের উপর তৈরি করা হচ্ছে। এই একই ফ্রেম 450SR ও 450NK রেঞ্জেও ব্যবহৃত হয়েছে। এমনকি পেট্রোল চালিত মডেলের সুইং আর্ম, সিট এবং সাব-ফ্রেমও এতে দেওয়া হচ্ছে। পার্থক্য বলতে ৪৫০ সিসি প্যারালাল ইঞ্জিনের পরিবর্তে দেওয়া হচ্ছে ইলেকট্রিক মোটর এবং বেশি ক্ষমতার একটি ব্যাটারি প্যাক।

বিদ্যুচ্চালিত বাইক আনতে সিএফ মোটো-র এত কিছুর ঘটার ফলে সার্বিকভাবে এর ম্যানুফ্যাকচারিং খরচ নেমে আসবে। পাশাপাশি এগুলি উন্নয়ন করতে বেশি সময় লাগবে না। উৎপাদনে বেশি খরচ না হওয়ার ফলে সস্তার দামে ই-বাইক বাজারে আনা যাবে। সংস্থার এই পরিকল্পনা ঠিকঠাকভাবে কাজ করলে এই প্রক্রিয়ায় আগামীতে একাধিক ইভি মডেল হাজির করা হবে।

এখনও পর্যন্ত সিএফ মোটো তাদের এই ইলেকট্রিক স্পোর্টসবাইক হবে বাজারে লঞ্চ করবে, সেই প্রসঙ্গে অফিসিয়ালি কোন বার্তা এসে পৌঁছায়নি। আশা করা হচ্ছে, ইতালির মিলান বাইক শো EICMA 2024-তে কনসেপ্ট রূপে এই ই-বাইকের প্রদর্শন করবে কোম্পানি।

সঙ্গে থাকুন ➥