যাত্রী সুরক্ষা বাড়াতে পদক্ষেপ, গাড়িতে নতুন সুবিধা যোগ করল এই সংস্থা, টাটা-মারুতিরা কবে করবে

Avatar

Published on:

Citroen India announces 6 Airbags all model

ভারতে প্যাসেঞ্জার ভেহিকেলের সুরক্ষা বৃদ্ধিতে ইদানিং জোর দিচ্ছে সরকার। আসলে বিগত কয়েক বছরের পথ দুর্ঘটনার পরিসংখ্যান বিচার করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গাড়িতে সুরক্ষা বৃদ্ধির ক্ষেত্রে অন্যতম উপায় এয়ারব্যাগের সংখ্যা বাড়ানো। নিদেনপক্ষে ৬টি এয়ারব্যাগ দিতে হবে বলে অনেক আগে থেকেই সুর চড়িয়ে আসছে কেন্দ্র। সরকারের দেখানো সেই পথেই এবার হাঁটতে চলেছে সিট্রোয়েন (Citroen)। এবছরের দ্বিতীয়ার্ধ থেকে গাড়িতে সুরক্ষাবৃদ্ধির পদক্ষেপ হিসেবে সমস্ত মডেলে ছয়টি এয়ারব্যাগ প্রদানের প্রস্তুতি শুরু করেছে এই ফরাসি সংস্থা।

Citroen সমস্ত গাড়িতে ছয়টি এয়ারব্যাগ দেবে

শুধু ছয়টি এয়ারব্যাগেই শেষ নয়, দুর্ঘটনায় গাড়ির ভেতরে থাকা যাত্রীদের ক্ষয়ক্ষতি কমাতে প্রত্যেকটি গাডির সমস্ত ভ্যারিয়েন্টে অফার করা হবে ISOFIX ও রিয়ার বেল্ট রিমাইন্ডার। C3 Aircross-এর নতুন অটোমেটিক ভার্সন লঞ্চের পরেই এই সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি।

সিট্রোয়েনের মালিক সংস্থা Stellantis India-র এমডি এবং সিইও আদিত্য জয়রাজ বলেছেন, “সিট্রোয়েনের তরফে আমরা ক্রমাগত মূল্যায়ন করে ক্রেতাদের ক্রমবর্ধমান চাহিদা দ্রুত মেটানোর ক্ষেত্রে পদক্ষেপ নিই। গ্রাহকদের নিরাপদে পথ চলার উচ্চাকাঙ্ক্ষা আমাদের কাছে সর্বাধিক গুরুত্বপূর্ণ।” উল্লেখ্য, Hyundai -এর পর সিট্রোয়েন ভারতে ব্যবসাকারী দ্বিতীয় গাড়ি সংস্থা, যারা চার চাকায় ছয়টি এয়ারব্যাগ অফার করতে চলেছে।

প্রসঙ্গত, সিট্রোয়েন সম্প্রতি Aisin ভিত্তিক ৬-স্পিড টর্ক কনভার্টার অটোমেটিক গিয়ারবক্স সমেত C3 Aircross মডেলটি লঞ্চ করেছে। ম্যাক্স ও প্লাস – এই দুই ট্রিমে উপলব্ধ হয়েছে গাড়িটি। সেভেন সিটার ওই এসইউভির প্রতি ক্রেতাদের আকর্ষণ বাড়াতেই এমন পদক্ষেপ। C3 Aircross ছাড়াও সিট্রোয়েন ভারতে C3 মাইক্রো SUV, E-C3 EV ও মাঝারি আকারের এসইউভি C5 Aircross বিক্রি করে। গাড়িতে সুরক্ষা বৃদ্ধির সিদ্ধান্তের ফলে এদেশে ব্যবসা বাড়বে বলেই আশাবাদী সংস্থা।

সঙ্গে থাকুন ➥