Mini Electric Car: টাটা ন্যানোর থেকেও হালকা বৈদ্যুতিক গাড়ি, ফুল চার্জে যায় 180 কিমি, এ দেশে কবে লঞ্চ হবে

Updated on:

City Transformer unveils CT2 Mini Electric Car

সমগ্র বিশ্বে যে হারে যানজট বৃদ্ধি পাচ্ছে তাতে করে বলা যায় গাড়ির আকার যত ছোট হবে, চালকের জন্য তা ততই মঙ্গলজনক। আর ব্যক্তিগত ব্যবহারের যানবাহনের ক্ষেত্রে তো এটি আরও বেশি প্রযোজ্য। বাইক বা স্কুটারের চলাফেরা করার জন্য সবচেয়ে কম জায়গা লাগলেও এতে মাথার উপর ছাদ না থাকার জন্য যাত্রী সুরক্ষার দিক থেকে গাড়ি এগিয়ে। অল্প জায়গায় যাতে চলা যায় সেজন্য ইজরায়েলের একটি স্টার্টআপ সিটি ট্রান্সফর্মার (City Transformer) নিয়ে এলো একটি পুচকে ইলেকট্রিক গাড়ি। যার নাম CT-2।

গাড়িটি ব্যাটারি নির্ভর হওয়ার কারণে দূষণ ছড়ানোর দুশ্চিন্তা থেকে রেহাই দেবে। ইজরায়েলি সংস্থার দাবি তাদের শহরে চলার আদর্শ সিটি-২ ট্র্যাফিক জ্যাম বা কোনো পার্কিং জোনে অতি সহজেই নিজের জায়গা বের করে নেবে। Tata Tiago EV যেখানে ১.৬৬ মিটার চওড়া, সেখানে CT-2-এর প্রস্থ ১ মিটার। সংস্থার দাবি, একটি প্রথাগত জ্বালানির গাড়ি পার্ক করতে যতটা জায়গা লাগে, সেটুকু স্থানে এর চারটি মডেল খুব সহজেই এঁটে যাবে।

এই প্রসঙ্গে আসাফ ফরমোজা সংবাদ সংস্থা রায়টার্স-কে বলেছেন, “শহরের রাস্তায় একটি ২ টন ও ৬০০ কেজির ব্যাটারির গাড়িতে আমার আপনার চলাফেরার কী কোনো কারণ হয়?” তিনি যোগ করেন, “ছোট গাড়ি ধীরে ধীরে লুপ্ত প্রায় হয়ে যাচ্ছে। কারণ নির্মাতারা বেশি পরিমাণে এসইউভি মডেল তৈরি করছে। এখানেই অন্যান্যদের সাথে আমাদের দৃষ্টিভঙ্গির ফারাক।”

বলার অপেক্ষা রাখে না যে, City Transformer CT-2 ফ্যামিলি কার নয়। চালক ছাড়া এতে আর একজন যাত্রীর বসার জায়গা আছে। এই গাড়িটি লাস্ট মাইল ডেলিভারি ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে। গাড়িটির ওজন মাত্র ৪৫০ কেজি। যা বিশ্ববাজারে উপলব্ধ একটি প্রিমিয়াম গাড়ির ইলেকট্রিক ব্যাটারির চাইতেও কম। CT-2 ১৮০ কিলোমিটার রেঞ্জ অফার করবে। আবার এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৯০ কিমি।

সিটি ট্রান্সফর্মার ২০২৪ থেকে তাদের এই খুদে গাড়িটির গণ উৎপাদন শুরুর পরিকল্পনা করছে। এটি তাদের পশ্চিম ইউরোপে গড়ে উঠতে চলা কারখানায় তৈরি করা হবে। যার জন্য এখন থেকেই জমির খোঁজ করছে সংস্থাটি। ১৬,০০০ ডলারের কাছাকাছি মূল্যের গাড়িটির সর্বপ্রথম ইউরোপের বাজারে হাজির করা হবে। ভারতেও গাড়িটি হাজির করা হতে পারে। এদেশে এর দাম হতে পারে প্রায় ১৩ লক্ষ টাকা।

সঙ্গে থাকুন ➥