টপ স্পিড 275 কিমি! রেস ট্র্যাকে গতির ঝড় তুলতে প্রস্তুত বিশ্বের দ্রুততম ইলেকট্রিক বাইক

Updated on:

Ducati starts production of MotoE Electric Race Bike

ইলেকট্রিক টু-হুইলারের জগতে স্কুটার কিংবা কমিউটার বাইকের রমরমা হলেও সেভাবে স্পোর্টস বাইকের দেখা মেলা ভার। এবার সেই কাজেই অগ্রসর হল ইতালির সুপারবাইক নির্মাতা ডুকাটি (Ducati)। চলতি বছরে FIM Enel MotoE ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের রেসিং ট্রাকে ঝড় তুলবে ডুকাটির তৈরি বৈদ্যুতিক মোটরসাইকেল। এই ইভেন্টে ডুকাটিই একমাত্র সংস্থা যারা এই জাতীয় বৈদ্যুতিক রেসিং বাইক সরবরাহের কাজে নিযুক্ত হয়েছে।

গত বছরের ডিসেম্বর মাস থেকেই উৎপাদনের কাজ শুরু হয়ে গিয়েছে। মোট ২৩ টি ইলেকট্রিক রেসিং বাইক এই ওয়ার্ড চ্যাম্পিয়নশিপে উপস্থিত থাকবে। এদের মধ্যে ১৮টি রেসে অংশগ্রহণ করলেও বাকি ৫টি থাকবে অতিরিক্ত ব্যাকআপ হিসাবে। বিগত এক বছর ধরে বিভিন্ন পরিস্থিতিপে বাইকগুলির টেস্টিং সম্পন্ন করেছে ডুকাটি। Misano World Circuit Macro-র রেসিং ট্রাকে এই সবকটি মডেলের সমস্ত ধরনের ট্রায়াল রান সম্পন্ন হয়েছে। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি নাগাদ সম্পূর্ণ প্রস্তুত হবে এগুলি।

ডুকাটির নিজস্ব রিসার্চ ও ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার এবং এক্সপার্ট টিমের যৌথ প্রচেষ্টায় তৈরি করা হয়েছে V21L নামের ওই ইলেকট্রিক রেসিং বাইক। সংস্থার তরফে দাবি করা হয়েছে, এগুলি সংস্থার তৈরি MotoGP-তে অংশগ্রহণকারী রেসিং বাইকগুলির মতো এফিশিয়েন্ট। এমনকি V21L এর ডিজাইন ও অন্যান্য গঠনশৈলী প্রায় অনেকটাই ডুকাটির স্পোর্টস বাই Panigale V4-র অনুরূপ।

Ducati V21L মডেলটিতে চ্যাসিসের সঙ্গে কার্বন ফাইবার কেসে ব্যাটারি প্যাক রাখা হয়েছে। অ্যালুমিনিয়াম মনোককের সামনের ফ্রেমের ওজন ৩.৭ কেজি, আর পেছনের সুইংআর্মের ক্ষেত্রে তা ৪.৮ কেজি। পিছনের অংশের সাব ফ্রেমটিও কার্বন ফাইবার দিয়েই তৈরি। ব্যাটারি প্যাকের কার্বন ফাইবার যুক্ত কেসটি চ্যাসিসেরই নিজস্ব অংশের মধ্যেই পড়ে। ঠিক এই ধরনের ডিজাইন Ducati Panigale V4 মডেলের ইঞ্জিনে দেখতে পাওয়া যায়।

MotoE রেসিং প্রতিযোগিতার জন্য তৈরি বাইকটির ওজন ২২৫ কেজি স্থির করেছে। যা ন্যূনতম প্রয়োজনের তুলনায় ১২ কেজি কম। V21L-তে ব্যবহৃত বৈদ্যুতিক মোটর থেকে ১৫০ এইচপি শক্তি এবং ১৪০ এনএম টর্ক উৎপন্ন হয়। মোটরটির ওজন ২১ কেজি এবং সর্বোচ্চ ১৮,০০০ আরপিএম পর্যন্ত গতি তুলতে পারে। এতে ব্যবহৃত সিস্টেমের ইনভার্টারের ওজন ৫ কেজি এবং সমগ্র সিস্টেমের ভোল্টেজ ৮০০ ভোল্ট। এই পর্যাপ্ত ব্যবস্থার ফলে ডুকাটির এই ইলেকট্রিক স্পোর্টস বাইকটি প্রতি ঘন্টায় ২৭৫ কিমি গতিবেগ অর্জন করতে পারে যা এক কথায় অবিশ্বাস্য।

V21L মডেলটিতে ১১০ কেজি ওজন এবং ১৮ কিলোওয়াট আওয়ার শক্তি সম্পন্ন ব্যাটারি প্যাক সংযুক্ত রয়েছে। এছাড়াও এর পিছনের অংশে একটি ২০ কিলোওয়াটের চার্জিং সকেট সংযুক্ত করার ব্যবস্থা দেওয়া হয়েছে। এর মধ্যে থাকা ব্যাটারি প্যাকটি 21700 টাইপের মোট ১১৫২টি চোঙাকার সেল দ্বারা নির্মিত।

সঙ্গে থাকুন ➥