HomeAutomobileদেশে বিক্রি হওয়া প্রতি ৪টি ইলেকট্রিক স্কুটারের মধ্যে একটিই Ola কোম্পানির, জানতেন?

দেশে বিক্রি হওয়া প্রতি ৪টি ইলেকট্রিক স্কুটারের মধ্যে একটিই Ola কোম্পানির, জানতেন?

সাম্প্রতিক এক সমীক্ষায় দাবি করা হয়েছে ২০৩০-এর মধ্যে ভারতের টু-হুইলার বাজারের ৮০ শতাংশ দখল করবে ইলেকট্রিক বাইক ও স্কুটার। ভারতে একটি দীর্ঘস্থায়ী পরিবহণ ব্যবস্থা গড়ে তোলার জন্য বৈদ্যুতিক যানবাহন অপরিহার্য। এর ফলে কার্বন নির্গমনের পরিমাণ হ্রাস পাওয়ার পাশাপাশি যাতায়াতের খরচ কমবে। আবার মানুষের পরিবেশের প্রতি সচেতনতা বৃদ্ধি পেলেও বৈদ্যুতিক টু-হুইলারের বাজারে জোয়ার আসবে। আজকের এই প্রতিবেদনে মার্কেট শেয়ার অনুযায়ী বর্তমানে ভারতের বৃহত্তম প্রথম পাঁচটি ইলেকট্রিক টু-হুইলারের কোম্পানির তালিকা রইল।

Ola Electric

বাজারে অংশীদারিত্বের পরিমাণের হিসেবে সবার প্রথমে রয়েছে ওলা ইলেকট্রিক (Ola Electric)। বর্তমানে ভারতের বৈদ্যুতিক দু’চাকার গাড়ির বাজারে তাদের মার্কেট শেয়ার ২৬.৯%। এর অর্থ, এদেশে বিক্রি হওয়া প্রতি চারটি ইলেকট্রিক টু-হুইলারের মধ্যে একটি হল ওলার।

TVS Electric

পেট্রল চালিত টু-হুইলার মার্কেটে টিভিএস (TVS) একটি অতি জনপ্রিয় নাম। এবারে সংস্থাটি বৈদ্যুতিক দুনিয়াতেও নিজের খ্যাতি বাড়াতে সক্ষম হয়েছে। বর্তমানে তাদের হাতে ইলেকট্রিক টু-হুইলারের মার্কেট শেয়া ১৯.২%। এর পরিমাণ বাড়াতে এবং প্রতিপক্ষদের চ্যালেঞ্জ জানাতে টিভিএস-এর বৃহত্তর পরিকল্পনা রয়েছে।

Ather

বেঙ্গালুরু স্থিত অন্যতম ইলেকট্রিক টু-হুইলারের স্টার্টআপ হচ্ছে এথার (Ather)। বর্তমানে ভারতে ই-স্কুটার মার্কেটে তাদের দখলে ১৫.২% শেয়ার। এথার বর্তমানে নিজেদের চার্জিং পরিকাঠামো সম্প্রসারণের পরিকল্পনা করছে। যার নাম – এথার গ্রিড। তাদের বেস্ট সেলিং স্কুটারটি হল – Ather 450X।

Hero Electric ও Ampere

ভারতের ব্যাটারি চালিত টু-হুইলারের দুনিয়ায় একটি অতি প্রসিদ্ধ নাম হল হিরো ইলেকট্রিক (Hero Electric)। যারা ইতিমধ্যেই অসংখ্য গ্রাহকের ভরসা ও আত্মবিশ্বাস অর্জন করেছে। কিন্তু নতুন প্রতিপক্ষদের সাথে প্রতিযোগিতায় কিছুটা পেছনের সারিতে অবস্থান করছে সংস্থাটি। বর্তমানে এদের মার্কেট শেয়ার ৮.৯%। অন্যদিকে অপর এক নামজাদা ইলেকট্রিক টু-হুইলার কোম্পানি হল অ্যাম্পিয়ার (Ampere)। বর্তমানে তাদের মার্কেট শেয়ার ৮.৮%।

Okinawa ও অন্যান্য কোম্পানি

ভারতের ইলেকট্রিক টু-হুইলারের বাজারে অংশীদারিত্ব বাড়ানোর প্রতিযোগিতায় কিছুটা পিছিয়ে পড়েছে ওকিনাওয়া (Okinawa)। তাদের মার্কেট শেয়ার বর্তমানে ৫.৮%। সংস্থার ঝুলিতে রয়েছে – iPraise+ ও OKHI-90 ই-স্কুটার। বাজারের অন্যান্য ছোট সংস্থাদের আয়ত্তে রয়েছে ১৫.২% মার্কেট শেয়ার।

RELATED ARTICLES

Most Popular