Electric Scooter: সস্তায় পাবেন আর মাত্র 12 দিন, এপ্রিল থেকে দাম বাড়ছে সব ই-স্কুটারের

Avatar

Published on:

Electric Scooter Price Hike

এপ্রিলে নতুন ইলেকট্রিক স্কুটার কেনার পরিকল্পনা করছেন? তাহলে অতিরিক্ত অর্থ খরচ করার জন্য প্রস্তুত থাকুন। কারণ 1 এপ্রিল, 2024 থেকে দেশ জুড়ে ই-স্কুটারের দাম 10 শতাংশ বাড়তে চলেছে। ইনভেস্টমেন্ট ইনফর্মেশন অ্যান্ড ক্রেডিট রেটিং এজেন্সি অফ ইন্ডিয়া লিমিটেড বা ইকরা-র (ICRA) তরফে এই খবর প্রকাশ করা হয়েছে। তাই যে কোন মডেল কিনতেই এবার বাড়তি খরচ করতে হবে।

এপ্রিল থেকে বাড়ছে ইলেকট্রিক টু হুইলার কেনার খরচ

সম্প্রতি ভারতে ইলেকট্রিক স্কুটারের বাজার ফুলেফেঁপে উঠেছে। এহেন পরিস্থিতিতে মূল্য বৃদ্ধির বোঝা বেচাকেনায় প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। তবে দুশ্চিন্তার মধ্যেও খানিক ভরসা জুগিয়েছে কেন্দ্রীয় সরকারের সম্প্রতি ঘোষিত ‘ইলেকট্রিক মোবিলিটি প্রমোশন স্কিম 2024’। ফেম-2 এর মতোই এই প্রকল্পের আওতায় মিলবে আর্থিক ভর্তুকি।

দেখতে গেলে আগে টু হুইলারে প্রতি কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাকে 10,000 টাকা ভর্তুকি পাওয়া যেত, কিন্তু এখন তা কমে 5,000 টাকা হচ্ছে। তবে গাড়ি প্রতি সর্বোচ্চ সুবিধা অতিরিক্ত 10,000 টাকা নির্ধারণ করা হয়েছে। এদিকে তাৎক্ষণিক ধাক্কা সত্ত্বেও, ICRA 2025-এর মধ্যে ইলেকট্রিক টু হুইলারকে সামগ্রিক শিল্পের 6-8 শতাংশে পৌঁছানোর জন্য প্রস্তুত।

অধিকন্তু, কেন্দ্র সরকারের ইভি পলিসি’র মাধ্যমে ভারতে বৈদ্যুতিক গাড়ির উৎপাদনকে উৎসাহিত করার লক্ষ্যে ইন্সেন্টিভ জারি রাখছে। এই আর্থিক লাভ তুলতে বিভিন্ন কোম্পানি দেশের বাজারে ইলেকট্রিক ভেহিকেল নির্মাণের জন্য বিনিয়োগ করতে চলেছে। যার মধ্যে অন্যতম ধনকুবের ইলন মাস্কের সংস্থা টেসলা (Tesla)।

সঙ্গে থাকুন ➥