উৎসবের মরসুমের আগে ছোট গাড়ির বিক্রি 75% কমল, চিন্তা বাড়াচ্ছে গ্রামীণ অর্থনীতি

Avatar

Published on:

Entry level Small Car Sale India Declines 75%

বিগত ক’বছর ধরে ভারতে ছোট গাড়ির বাজারে মন্দা দেখা দিয়েছে, যেখানে মাথা চাড়া দিয়েছে এসইউভি (SUV)-র জনপ্রিয়তা। ২০২৩-এও যার ধারা অব্যাহত। বিগত ৫ বছরের মধ্যে এবার বর্ষার ঘাটতি সর্বাধিক থাকায় উপার্জন কমেছে গ্রামাঞ্চলের কৃষিনির্ভর মানুষদের। ফলে টাকাপয়সা কম থাকায় ছোট গাড়ি থেকে শুরু করে কমদামী বাইক-স্কুটারের বিক্রিতে ব্যাপক পতন ঘটেছে। গাড়ির ডিলারদের সংগঠন সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স বা সিয়াম (SIAM)-এর তথ্য অনুযায়ী বিগত তিন মাসে ছোট গাড়ির বিক্রি গত বছরের একই সময়ের তুলনায় ৭৫% কমে ৩৫,০০০ ইউনিটে নেমে এসেছে।

দেশে ছোট গাড়ির বিক্রিতে পতন

এখানেই শেষ নয়, গ্রামীণ ভারতে গাড়ির পাশাপাশি মোটরসাইকেল ও স্কুটারের বিক্রিবাটা থাক্রমে ৩৯% ও ২৫% সঙ্কুচিত হতে দেখা গেছে। গম ও চালের রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি হওয়ায় চাষিদের ঋণ পরিশোধ করতেই নাভিশ্বাস উঠছে। ভারতে জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বৃষ্টিপাত যেখানে অর্ধেক কৃষিজমিকে জল যোগায়, এবার তাতেও বিশাল ঘাটতি থেকে গিয়েছে।

স্বাভাবিকভাবেই গ্রামাঞ্চলগুলিতে বসবাসকারী মানুষের উপার্জনে কোপ পড়েছে। এই প্রসঙ্গে সিয়ামের সভাপতি বিনোদ আগরওয়াল বলেছেন, “নিয়ন্ত্রক পরিবর্তনের জন্য এন্ট্রি-লেভেল গাড়ির দাম বৃদ্ধি পেয়েছে। যে কারণে কমেছে চাহিদা।” অন্যদিকে, বড় স্পোর্টস ইউটিনিটি ভেহিকেল বা এসইউভি গাড়ির প্রতি চাহিদা বাড়তে দেখা যাচ্ছে। গত তিন মাসে বিক্রি ২৩% বৃদ্ধি পেয়ে ৬,৩৯,৫৫২ ইউনিটে পৌঁছেছে।

এ বছর আগস্টে ৩,৫৯,২২৮ ইউনিটের তুলনায় যাত্রীবাহী গাড়ির বিক্রি সেপ্টেম্বরে বেড়ে হয়েছে ৩,৬১,৭১৭ ইউনিট। এই প্রসঙ্গে সিয়ামের ডিরেক্টর জেনারেল রাজেশ মেননের বক্তব্য, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্যাসেঞ্জার ভেহিকেল এবং থ্রি হুইলারের সর্বাধিক বেচাকেনা হয়েছে। এদের উন্নতির পরিমাণ যথাক্রমে ৪.৭% ও ৬২.২%।”

সঙ্গে থাকুন ➥