ট্র্যাফিক আইন ভঙ্গের অপরাধে 1 কোটি টাকার চালান কাটল পুলিশ!

Avatar

Published on:

Finnish Businessman Fined 1210000 Euros

রাস্তাঘাটে যানবাহন চালকদের সঠিক নিয়মে বাঁধতে নানাবিধ ট্র্যাফিক আইন চালু রেখেছে বিভিন্ন দেশের প্রশাসন। আমাদের দেশের ক্ষেত্রেও রয়েছে এমন মোটর ভেহিকেলস অ্যাক্ট। তবে পৃথিবীর বেশ কিছু দেশে ট্র্যাফিক আইন ভারতের তুলনায় অনেকটাই কঠোর। যার মধ্যে অন্যতম ফিনল্যান্ড। ট্র্যাফিক আইন ভঙ্গকারীদের জন্য কড়া শাস্তির ব্যবস্থা রয়েছে সে দেশে। সম্প্রতি তেমনই এক ঘটনা দেখল গোটা বিশ্ব।

উর্দ্ধসীমার থেকে বেশি গতিতে গাড়ি চালানোর অপরাধে 1 কোটি টাকার চালান কাটল পুলিশ

ট্র্যাফিক আইন ভঙ্গে করার অপরাধে এক ব্যবসায়ীকে ভারতীয় মুদ্রায় প্রায় ১.০৬ কোটি টাকা জরিমানা করল ফিনল্যান্ড পুলিশ। অ্যান্ডার্স উইকলফ নামের এক ৭৬ বছর বয়সী কোটিপতি ব্যবসায়ী কিছুদিন আগেই রাস্তায় গাড়ি নিয়ে বেরিয়ে এক গুরুতর অপরাধ করে ফেলেন। সে দেশের রাস্তায় নিরাপদে গাড়ি চালানোর জন্য যে গতিবেগ নির্ধারিত রয়েছে তার তুলনায় ঘন্টা প্রতি ৩০ কিমি অতিরিক্ত গতিবেগ নিয়ে গাড়ি চালানোর অভিযোগ জমা পড়ে তার বিরুদ্ধে। সেই কারণেই এই বিপুল জরিমানা দিতে হয় তাকে।

আসলে ফিনল্যান্ডের নিয়ম অনুযায়ী ট্র্যাফিক আইন ভঙ্গকারীদের জন্য যে চালান তৈরি করা হয় তা নির্ধারিত হয় ব্যক্তির আয়ের অঙ্কের উপর। এছাড়াও অপরাধের গুরুত্ব বিচার করেও জরিমানা ঠিক করা হয়। সেই কারণেই অ্যান্ডার্স উইকলফ নামে ওই ব্যক্তি কোটি টাকার জরিমানার সম্মুখীন হয়েছেন।

এক বিবৃতি জারি করে উইকলফ তার নিজের ভুলের কথা স্বীকার করেছেন। তিনি বলেন, “এই ঘটনার জন্য আমি দুঃখিত। আমি সবেমাত্র গাড়ির গতি কমানো শুরু করেছিলাম কিন্তু এত দ্রুত তা সম্ভব ছিল না।” তার দাবি এই জরিমানার অর্থ তার ১৪ দিনের আয়ের সমান। এই টাকা সরকার সৎ উদ্দেশ্যে ব্যবহার করলে তিনি খুশি হবেন।

প্রসঙ্গত, ফিনল্যান্ডের ট্রাফিক আইনে জরিমানা নির্ধারিত হয় বেশ কিছু বিষয়ের উপর। এর মধ্যে প্রথমটি অবশ্যই অপরাধের গুরুত্ব কতটা তার উপর নির্ভর হলেও অপরাধকারীর দৈনিক আয়ের উপরেও যথেষ্ট নির্ভরশীল জরিমানার অঙ্ক। তাছাড়াও ট্র্যাফিক আইন অবমাননার জন্যই একটি নির্দিষ্ট টাকা পূর্বনির্ধারিত রয়েছে।

সঙ্গে থাকুন ➥