সব SUV-র বাপ! ভারতীয় সেনার হাতে বাজার কাঁপানো গাড়ির চাবি তুলে দিল Mahindra

Avatar

Published on:

Mahindra Scorpio Classic 1st Batch Delivered Indian Army

সম্প্রতি ভারতীয় সেনার তরফে Mahindra Scorpio Classic গাড়ির ১,৮৫০টি মডেল বরাত দেওয়ার খবর সামনে এসেছিল। এবারে এসইউভি (SUV) গাড়িটির প্রথম ব্যাচের ডেলিভারি দেওয়া হয়েছে বলে জানা গেছে। তবে এই প্রথম নয়, এর আগে এ বের জানুয়ারিতেও Scorpio Classic-এর ১,৪৭০ ইউনিট অর্ডার দিয়েছিল ইন্ডিয়ান আর্মি।

Mahindra Scorpio Classic-এর প্রথম ব্যাচের ডেলিভারি দেওয়া হল

বর্তমানে এদেশের সেনাবাহিনীর ব্যবহৃত গাড়িগুলির মধ্যে রয়েছে – Tata Xenon, Force Gurkha, Maruti Suzuki Gypsy ও Tata Safari। এবারে স্করপিও ক্লাসিক-এর সংযোজন নিত্যদিন দুর্গম পথ পাড়ি দেওয়ার ক্ষেত্রে আরও কিছুটা সুবিধা প্রদান করবে বলেই আশা করা যায়। মাহিন্দ্রা তাদের স্করপিও গাড়িটি অধিক শক্তিশালী ভার্সন 4×4 পাওয়ারট্রেন সহ ডেলিভারি দিতে পারে। অর্থাৎ এটি আগের প্রজন্মের ২.২ লিটার ইঞ্জিন, যা থেকে ১৪০ এইচপি শক্তি উৎপন্ন হবে।

এদিকে মাহিন্দ্রা তাদের Scorpio Classic-এর ইঞ্জিনে আপডেট দিয়েছে। নতুন ২.২ লিটার ইউনিটটি আগের চাইতে ৫৫ কেজি হালকা। এটি ১,০০০ আরপিএম গতিতে ২৩০ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। আবার আগের চাইতে মাইলেজ ১৫ শতাংশ বেড়েছে বলে দাবি মাহিন্দ্রার। নতুন ভার্সনে কেবল-শিফ্ট ট্রান্সমিশন ব্যবহার করার ফলে ভাইব্রেশন কমেছে বলে মত সংস্থার। রিয়ার হুইল ড্রাইভ সহ এতে রয়েছে ৬-স্পিড গিয়ারবক্স।

মাহিন্দ্রা তাদের অতি সাধের Scorpio-তে আর ৪×৪ ডিজেল ইঞ্জিন অফার করে না। যার আউটপুট ছিল ১৩০ হর্সপাওয়ার এবং ৩০০ এনএম টর্ক। নয়া ভার্সনের সাসপেনশন সেটআপেও আপডেট ঘটানো হয়েছে। চার চাকায় রয়েছে MTV-CL ড্যাম্পার। এসইউভি মডেলটিতে ফিচার হিসেবে দেওয়া হয়েছে ক্রুজ কন্ট্রোল, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, কর্নারিং ল্যাম্প, একটি ৯ টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, সানগ্লাস হোল্ডার, ডায়মন্ড প্যাটার্ন সমেত ফেব্রিক সিট ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥