Tata Nano-র থেকেও ছোট ইলেকট্রিক গাড়ি! মাইলেজ 150 কিমি, দাম 4.70 লাখ

Updated on:

Geely Panda Electric Car unveiled in China

একবিংশ শতাব্দি যত এগোচ্ছে দূষণের প্রতি সচেতনতার বার্তাও তত প্রকট হয়ে দেখা দিচ্ছে। যার পদক্ষেপ হিসেবে অগণিত মানুষ জীবাশ্ম জ্বালানির থেকে মুখ ফিরিয়ে ইলেকট্রিক গাড়ি কিনছেন। ফলস্বরূপ গাড়ির বাজারে হরেক ডিজাইনের ব্যাটারি মডেলের আনাগোনা লেগেই রয়েছে। এবারে যেমন চীনা সংস্থা গীলি (Geely) তাদের একটি ক্ষুদ্র আকৃতির বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করল। Panda Mini EV নামাক মিনি ইলেকট্রিক মডেলটি Tata Nano-র থেকেও ছোট। ন্যানোর দৈর্ঘ্য যেখানে ৩,০৯৯ মিমি, সেখানে Geely Panda লম্বায় ৩,০৬৫ মিমি।

Geely Panda EV দাম

চীনের বাজারে লঞ্চ হওয়া Geely Panda-র দাম এখনও ঘোষণা করা হয়নি। তবে ভেতরের খবর, গাড়িটির মূল্য ৫,৭০০ থেকে ৭,২০০ ডলার ধার্য করা হতে পারে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৪.৭০-৫.৯৪ লক্ষ টাকা। সংস্থাটি জানিয়েছে ২০২৩ থেকে গাড়িটি কেনা যাবে।

Geely Panda EV রেঞ্জ

গীলি পান্ডা মিনি ইভি-তে দেওয়া হয়েছে একটি ৩০ কিলোওয়াট ক্ষমতার ইলেকট্রিক মোটর। যা একটি এলএফপি ব্যাটারি প্যাকের থেকে শক্তি সঞ্চয় করে। ব্যাটারিটি ফুল চার্জে ১৫০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে দাবি চৈনিক সংস্থার।

ছোট গাড়ির দুনিয়ায় চৈনিক সংস্থা গীলি দীর্ঘদিন ধরেই নিজেদের কেরামতি দেখিয়ে আসছে। এবারে তাদের Panda Mini EV-এর লঞ্চ সেই পথ আরও সুগম করবে বলেই আশাবাদী সংস্থা। গাড়িটির দাম খুব শীঘ্রই ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। এদিকে ভারতের বাজারে এর লঞ্চের তেমন কোনো সম্ভাবনা নেই বললেই চলে।

সঙ্গে থাকুন ➥