Hero-Harley জুটির ম্যাজিকে দিশেহারা রয়্যাল এনফিল্ড, সবথেকে সস্তায় ফাটাফাটি বাইক লঞ্চ করে তাক লাগাল

Published on:

Harley Davidson x440 launched in India priced at rs 2 29 lakh

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে ভারতে লঞ্চ হয়ে গেল হিরো-হার্লে জুটির প্রথম বাইক Harley Davidson X440। যা এখনও পর্যন্ত প্রিমিয়াম ক্রুজার মোটরসাইকেল ব্র্যান্ড হিসাবে পরিচিত হার্লে ডেভিডসন এর এখনও পর্যন্ত সবথেকে সস্তা বাইক। মোট তিনটি ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে এটি। ভারতে বাইকটির এক্স শোরুম মূল্য শুরু হচ্ছে ২.২৯ লাখ টাকা থেকে। আর টপ মডেলের দাম ২.৬৯ লাখ টাকা পর্যন্ত গিয়েছে। উল্লেখ্য, দেশের বৃহত্তম টু-হুইলার নির্মাতা হিরোর সঙ্গে হাত মিলিয়ে বিশেষ করে ভারতীয় ক্রেতাদের জন্য এটি তৈরি করেছে হার্লি। দেশে Harley Davidson X440 এর ম্যানুফ্যাকচারিং ও ডিস্ট্রিবিউশন সামলাবে হিরো।

Harley Davdson X440 ভারতে লঞ্চ হল

Harley Davidson X440 বাইকটির ডিজাইনের কথা বলতে গেলে, এটি সংস্থার জনপ্রিয় XR1200 মডেলকে অনুসরণ করেছে। সবচেয়ে বড় ব্যাপার হলো বাইকটির ডিজাইনের সর্বত্রই রেট্রো স্টাইল স্পষ্ট। সাবেকিয়ানা ধরে রাখতে সামনের দিকে গোল হেডল্যাম্প, টিয়ারড্রপ আকৃতির ফুয়েল ট্যাঙ্ক থাকলেও, আধুনিকতার কথা ভেবে এলইডি লাইট সেটআপ, এলসিডি ইন্সট্রুমেন্ট কনসোল দেওয়া হয়েছে এতে। সাথে রয়েছে বিশেষ ডিজাইনের চিত্রাকর্ষক অ্যালয় হুইল।

Harley Davidson x440 launched in India

হার্লে ডেভিডসন এক্স৪৪০ বাইকটি নতুন ৩৯৮ সিসির এয়ার-অয়েল কুল্ড সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনে ছুটবে। সিক্স স্পিড গিয়ারবক্স যুক্ত এই ইঞ্জিন সর্বোচ্চ ২৭ বিএইচপি ক্ষমতা এবং ৩৮ এনএম টর্ক উৎপন্ন করতে পারবে। সাসপেনশনের দায়িত্ব সামলাতে সামনের দিকে রয়েছে উল্টানো ফর্ক এবং পিছনে টুইন শক অ্যাবজর্ভার। এছাড়াও সামনের ও পিছনের উভয় চাকাতেই এবিএস সহ ডিস্ক ব্রেক বিদ্যমান। সামনের দিকে ৩২০ মিমি ডিস্ক লাগানো রয়েছে। ট্রেলিস্ ফ্রেমের উপর নির্মিত বাইকটির সামনে কার্টিজ ডাম্পিং সিস্টেম সহ ইউএসডি ফর্ক ও পিছনে প্রি-লোড অ্যাডজাস্টেবল সাসপেনশন ব্যবহার করা হয়েছে।

এক্স৪৪০ এর হাত ধরে ভারতের মতো উদীয়মান বাজারের পাশাপাশি আন্তর্জাতিক ক্ষেত্রেও এক নতুন দিগন্ত উন্মোচন করল হার্লে ডেভিডসন। গত বছর প্রতিবেশী রাষ্ট্র চীনে লঞ্চ করা Harley Davidson X350 এবং X500 মডেল দুটির থেকে সম্পূর্ণ ভিন্ন চেহারা নিয়ে অবতীর্ণ হয়েছে X440। ভারতের সর্বত্র এই বাইকটির ছড়িয়ে দিতে বদ্ধপরিকর হিরো মটোকর্প । বর্তমানে এদেশে হার্লে ডেভিডসনের ১৫টি ডিলারশিপ থাকলেওাচলতি বছরের মধ্যেই সেই সংখ্যা অনেকটাই বাড়বে বলে জানা গিয়েছে।

যদিও ভারতের মতো দেশ যেখানে Royal Enfield একাধিপত্ব কায়েম রয়েছে বহু বছর ধরে, সেখানে Harley Davidson X440 এর জনপ্রিয়তা বৃদ্ধি করতে যথেষ্ট বেগ পেতে হবে তা নিশ্চিত করে বলা যায়। তবে এটুকু বলা যায় হিরো-হার্লের বাইকের যে দাম রাখা হয়েছে তা বেশ আকর্ষণীয়। এত সস্তায় হার্লে ডেভিডসনের বাইক কেই বা হাতছাড়া করতে চাইবে!

সঙ্গে থাকুন ➥