Hennessey F5 Roadster: টপ স্পিড প্রায় 500 কিমি, বিশ্বের দ্রুততম কনভার্টিবল গাড়ি এনে তাক লাগিয়ে দিল মার্কিন সংস্থা

Avatar

Published on:

hennessey-f5-roadster-revealed-as-worlds-fastest-convertible-car

মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস কেন্দ্রিক সংস্থা Hennessey হাইপার কার নির্মাণের জন্য বিখ্যাত। অত্যন্ত দ্রুত গতিতে বিশাল ক্ষমতা নিয়ে ছোটে তাদের গাড়ি‌। এবার বিশ্বের দ্রুততম কনভার্টিবল কার উন্মোচন করল তারা। ক্যালিফোর্নিয়ার এক মোটরস্পোর্ট ইভেন্টে Venom 5 Roadster এর উপর থেকে পর্দা সরিয়েছে সংস্থাটি। যা তাদের Venom F5 Coupe মডেলের ডিজাইনে নির্মিত। তফাত বলতে নয়া ভ্যারিয়েন্টটি কনভার্টিবল রুফটপ নিয়ে এসেছে।

সংস্থাকে গাড়ির ছাদকে নতুন করে ডিজাইন করতে হয়েছিল যাতে সেটি গোটানো যায়। কার্বন ফাইবার দিয়ে তৈরি করার ফলে হালকা ও মজবুত এটি। ওয়েদারপ্রুফ রুফ প্যানেলটির ওজন মাত্র আট কেজি। অ্যাক্সেলারেশন বা হাই-স্পিডে ছোটানোর সময় যাতে হাওয়ার চাপ প্যানেল সহ্য করতে পারে, তা নিশ্চিত করতে চারটি কুইক রিলিজ বোল্ট দিয়ে গাড়ির সাথে সেটি আটকানো।

Venom 5 Roadster ছুটবে ৬.৬ লিটার টার্বোচার্জড V8 ইঞ্জিনে। যার ক্ষমতা ১,৮৪২ হর্সপাওয়ার এবং টর্ক ১,৬১৭ এনএম। সঙ্গে সেভেন স্পিড অটোমেটিক ট্রান্সমিশন রয়েছে। টপ স্পিড ঘন্টা প্রতি ৪৮২ কিমির বেশি‌। সংস্থার দাবি, গাড়িটি এমনভাবে ডিজাইন করা যার ফলে ওই গতির সীমাও পেরিয়ে যাবে (প্রায় ৫০০ কিমি)। তবে গাড়ির ছাদ খুললে সর্বোচ্চ গতিসীমা কত, তা প্রকাশ করা হয়নি। বর্তমানে দুনিয়ার সবচেয়ে দ্রুততম কনভার্টিবল কার হল তাদেরই Venom GT Spider। তবে এই আপকামিং মডেলটি সে রেকর্ড ভেঙে দেবে।

Venom 5 Roadster এর ৩০ ইউনিট তৈরি করবে বলে জানিয়েছে Hennessey। প্রতিটির দাম রাখা হবে ৩ মিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২৪ কোটি টাকার সমান। রোডস্টার গাড়িটির উৎপাদন চলতি বছরের অন্তিম সময়ে চালু করা হবে। ডেলিভারি ২০২৩-এর প্রথম ত্রৈমাসিকের মধ্যে হওয়ার সম্ভাবনা‌।

সঙ্গে থাকুন ➥