HomeAutomobileঅভিযোগ মারাত্মক, Hero Electric সহ আরও ই-স্কুটার সংস্থাকে ব্ল্যাকলিস্ট করতে পারে কেন্দ্র

অভিযোগ মারাত্মক, Hero Electric সহ আরও ই-স্কুটার সংস্থাকে ব্ল্যাকলিস্ট করতে পারে কেন্দ্র

অপরাধ করলে তার মাশুল গুনতে হয়। ঠিক যেমন ভারতের দুই ‘নামজাদা’ ইলেকট্রিক স্কুটার নির্মাতা Hero Electric ও Okinawa Autotech-এর সাথে হতে চলেছে। ইলেকট্রিক ভেহিকেল বিষয়ক কেন্দ্রীয় সরকারের আসন্ন যাবতীয় স্কিম ও সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হতে পারে এই দুই সংস্থাকে। এমনটাই পরিকল্পনা করছে কেন্দ্র। হিরো ও ওকিনাওয়া ‘র প্রতি কেন্দ্রের হঠাৎ এমন কড়াল গ্রাসের কারণ কী শুনবেন?

Hero Electric ও Okinawa Autotech-কে ব্ল্যাকলিস্ট করতে পারে সরকার

দেশে বৈদ্যুতিক যানবাহনের বিক্রি বাড়াতে কেন্দ্র ‘ফাস্টার অ্যাডপশন অফ ম্যানুফ্যাকচারিং অফ ইলেকট্রিক ভেহিকেলস’ বা ফেম-২ প্রকল্পের আওতায় এক্স-ফ্যাক্টরি মূল্যের ওপর ভর্তুকি দিত। যা ক্রেতা ও বিক্রেতা উভয় পক্ষের কাছে আর্থিক দিক থেকে খুব সুবিধার ছিল। এক্ষেত্রে কেন্দ্রের বিধি ভঙ্গ করার অভিযোগ উঠেছিল হিরো ইলেকট্রিক, ওকিনাওয়া অটোটেক সহ আরও কয়েকটি সংস্থার বিরুদ্ধে। অভিযোগের সত্যতা প্রমাণ করতে ভারী শিল্প মন্ত্রক তদন্ত চালিয়েছিল। পরে তার সত্যতা প্রমাণিত হয়।

ফেম-২ প্রকল্পের বিধি ভঙ্গের তালিকায় নাম ছিল Hero Electric, Okinawa Autotech, Benling India Energy and Technology, AMO Mobility, Greaves Electric Mobility ও Revolt Motors-এর। কেন্দ্র জানায়, উক্ত কোম্পানিগুলি ইলেকট্রিক ভেহিকেল নির্মাণের জন্য স্থানীয় বাজার থেকে যন্ত্রাংশ না কিনে সেগুলি বাইরে থেকে আমদানি করছিল। যা ফেম-২ প্রকল্পের বিধি বিরুদ্ধে। তা। তা সত্ত্বেও তারা ভর্তুকির সুবিধা নিয়ে গিয়েছে।

নিয়ম অবমাননা করার অপরাধে উক্ত কোম্পানিগুলিকে ভুল পথে নেওয়া ভর্তুকির অর্থ ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেয় কেন্দ্র। সেই অনুযায়ী AMO Mobility, Greaves Electric Mobility ও Revolt Motors তা ফেরত দিয়ে দেয়। কিন্তু Hero Electric, Okinawa, Benling India এখনও পর্যন্ত ভর্তুকির অর্থ ফেরায়নি। তাই সাজা স্বরূপ এই কোম্পানিগুলিকে ফেম-২ প্রকল্প থেকে বাদ দেওয়া হয়। এমনকি ভবিষ্যতে সংশ্লিষ্ট ক্ষেত্রে যত স্কিম আসবে, সবকিছু থেকেই তাদের বাইরে রাখার পরিকল্পনা করছে মোদি সরকার। ভারী শিল্প মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে এমনটাই জানিয়েছেন।

প্রসঙ্গত, এ বছর এপ্রিলে ফেম-২ প্রকল্পের মেয়াদ উত্তীর্ণ হয়েছে। এর জায়গায় মে মাসের শুরুতেই ইলেকট্রিক মোবিলিটি প্রোমোশন স্কিম বা ইএমপিএস ২০২৪ নিয়ে এসেছে কেন্দ্র। এর জন্য ৫০০ কোটি টাকা বাজেট বরাদ্দ করা হয়েছে। এই প্রকল্পের আওতায় ইলেকট্রিক টু হুইলার এবং থ্রি হুইলারে ভর্তুকি দেওয়া হবে। এক্স-শোরুম মূল্যের ওপর দু’চাকার গাড়িতে ১০,০০০ টাকা এবং তিন চাকার গাড়িতে ৫০,০০০ টাকা সাবসিডি দেওয়া হচ্ছে। ভর্তুকির মেয়াদ জুলাই, ২০২৪ পর্যন্ত। যানবাহন বিক্রির সংখ্যার উপর নির্ভর করে বিক্রেতাদের ভর্তুকির অর্থ দিচ্ছে সরকার।

RELATED ARTICLES

আরও পড়ুন