HomeAutomobileআমেরিকান বাইকে ছেয়ে যাবে ভারত! বড় চুক্তির পথে Hero MotoCorp ও Harley Davidson

আমেরিকান বাইকে ছেয়ে যাবে ভারত! বড় চুক্তির পথে Hero MotoCorp ও Harley Davidson

যতদিন যাচ্ছে ভারতে মোটরসাইকেলের বাজার যেন ততই ফুলেফেঁপে উঠছে। বিনা লড়াইয়ে এদেশের বাজারে ব্যবসাকারী কোম্পানিগুলি একে অপরকে এক চুল জমি ছাড়তে নারাজ। ক্রেতাদের উদ্দীপনা জিইয়ে রাখতে তাই কয়েক মাস অন্তর নতুন বাইক আনতে দেখা যায় সংস্থাগুলিকে। ভারতে ব্যবসার বুনিয়াদ আরও পাকাপোক্ত করতে এবারে হার্লে-ডেভিডসনের (Harley-Davidson) হাত আরও শক্তভাবে ধরতে চলেছে হিরো মোটোকর্প (Hero MotoCorp)। নিজেদের জুটি অধিক শক্তপোক্ত করতে এদেশের বাজারে একাধিক বাইক লঞ্চ করবে সংস্থাদ্বয়।

ভারতে Harley-Davidson ও Hero MotoCorp আরও বাইক লঞ্চ করবে

সম্প্রতি এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভারতে Harley-Davidson X440-এর সাফল্য দেখে এবারে হিরো ও হার্লে-ডেভিডসন আমেরিকা থেকে আরও একাধিক মডেল লঞ্চের পরিকল্পনা করছে। এজন্য নিজেদের চুক্তির মেয়াদ বাড়ানোর চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি সেরে ফেলেছে তারা। পরবর্তীতে আন্তর্জাতিক বাজারে বিক্রিত আরও একাধিক টু হুইলার লঞ্চ করা হবে। যার মধ্যে ভারতে তৈরি কিছু মডেল বিদেশেও রপ্তানি করবে তারা।

বর্তমানে হিরো ও হার্লে ডেভিডসন যৌথভাবে নিজেদের নাম দিয়ে দুটি বাইক লঞ্চ করেছে। এগুলি হচ্ছে – Harley-Davidson X440 ও Hero Mavrick 440। এই দুই বাইকই রাজস্থানে হিরোর নীমরানা কারখানাতে তৈরি হয়। প্রসঙ্গত, Hero Mavrick 440 হচ্ছে হিরো মোটোকর্পের সবচেয়ে দামি বাইক। এটি কিনতে বর্তমানে খরচ পড়ে ১.৯৯ লাখ থেকে ২.২৪ লাখ টাকা (এক্স-শোরুম)।

Hero Mavrick 440-তে উপস্থিত ৪৪০ সিসি সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন থেকে সর্বোচ্চ ২৭ বিএইচপি শক্তি এবং ৩৬ এনএম টর্ক উৎপন্ন হয়। ইঞ্জিনের সাথে তাল মিলিয়ে দেওয়া হয়েছে সিক্স স্পিড ট্রান্সমিশন। তিনটি ট্রিমে উপলব্ধ এই বাইক – বেস, মিড এবং টপ।

অন্যদিকে, Harley-Davidson X440 এর বর্তমান মূল্য ২.৩৯ লাখ থেকে ২.৭৯ লাখ টাকা (এক্স-শোরুম)। এটিও তিনটি ভ্যারিয়েন্টে বিক্রি করে কোম্পানি – X440 Denim, X440 Vivid ও X440 S। এতেও শক্তির উৎস হিসাবে রয়েছে ওই একই ৪৪০ সিসি সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। যার আউটপুট ২৭ বিএইচপি এবং ৩৮ এনএম। ইঞ্জিনের সাথে সংযুক্ত ছয় গতির গিয়ার।

RELATED ARTICLES

আরও পড়ুন