Hero Motocorp এর স্কুটারের চাহিদা কমলেও বাইক বিক্রি লাফিয়ে বাড়ছে, আগস্টে শীর্ষস্থান ধরে রাখল

Avatar

Published on:

Hero Motocorp Sales 4.62 Lakh Two Wheelers in August 2022

বিক্রির নিরিখে বিশ্বের বৃহত্তম টু-হুইলার ব্র্যান্ড হিরো মোটোকর্প (Hero MotoCorp) তাদের আগস্টে ব্যবসার হালহকিকত সামনে নিয়ে এল। পরিসংখ্যান বলছে গত মাসে তারা ভারত ও এক্সপোর্ট মার্কেট মিলিয়ে ৪,৬২,৬০৮টি বাইক ও স্কুটার বিক্রি করেছে। তুলনাস্বরূপ ২০২১-এ সংখ্যাটি ছিল ৪,৫৩,৮৭৯ ইউনিট। আগামী মাসগুলিতে টু-হুইলারের বেচাকেনা অনেকাংশেই বাড়বে বলে আশা করছে হিরো। কারণ সামনেই উৎসবের মরসুম। আবার ভারতের জিডিপি (GDP)-র উন্নতি দেখে আশায় বুক বেঁধেছে সংস্থা।

গত মাসে ৪,৩০,৭৯৯ গ্রাহকের হাতে মোটরসাইকেল তুলে দিতে পেরেছে হিরো। আগের বছর ওই সময়ে সংখ্যাটি ছিল ৪,২০,৬০৯ ইউনিট। অন্যদিকে গত বছর আগস্টে যেখানে ৩৩,২৭০টি স্কুটার বিক্রি হয়েছিল, সেখানে গত মাসে এর বেচাকেনার সংখ্যা ছিল ৩১,৮০৯। উপরে উক্ত পরিসংখ্যান থেকে এটি স্পষ্ট যে, গত মাসে সংস্থার মোটরসাইকেলের চাহিদা বাড়লেও স্কুটারের বিক্রিতে পতন ঘটেছে।

উল্লেখ্য, হিরো মোটোকর্প আগস্টে শুধু দেশের বাজারে সবমিলিয়ে ৪,৫০,৭৪০টি স্কুটার ও বাইক বিক্রি করেছে এবং ১১,৮৬৮টি মডেল বিদেশের বাজারে রপ্তানি করেছে। গত বছরের ওই সময়ের সাথে তুলনা করলে দেখা যায় দেশের বাজারে ৪,৩১,১৩৭টি টু-হুইলার বিক্রি হলেও, রপ্তানি হয়েছিল এবারের তুলনায় অনেকটাই বেশি, যা ২২,৭৪২।

আবার ২০২২-২৩ অর্থবর্ষের এপ্রিল থেকে আগস্ট পর্যন্ত হিরোর মোট ২২,৯৮,৩৮১ ইউনিট টু-হুইলার বিক্রি হয়েছে। যেখানে ২০২১-২২-এর ওই সময়ে ১৯,৩২,৭৮৪ ইউনিট বেচেছে তারা। যার মধ্যে এবারে দেশের বাজারে বিক্রি হয়েছে ২২,০৯,৫৯০টি মডেল। আগেরবারে যে সংখ্যা ছিল ১৮,০১,০৫২। তবে গতবারের লিখিত সময়ের চাইতে এবারে রপ্তানি অনেকটাই কমতে দেখা গিয়েছে। যা ১,৩১,৭৩২ থেকে কমে হয়েছে ৮৮,৭৯১।

প্রসঙ্গত, হিরো মোটোকর্প তাদের রিসেল প্ল্যাটফর্ম ‘হুইলস অফ ট্রাস্ট’ লঞ্চ করেছে। এদিকে সম্প্রতি লঞ্চ হওয়া Xpulse 200 4V Rally Edition এর ১০০ ইউনিট বেঙ্গালুরুতে ডেলিভারি দেওয়া হয়েছে। বুকিংয়ের সাথেই সবকটি মডেল বিক্রি হয়ে যায়। তাই সংস্থাটি ফের অর্ডার চালু করার সিদ্ধান্ত নিয়েছে। আবার ক’দিন আগে ডার্ট বাইক রাইডিং-এর প্রশিক্ষণ দিতে Xpulse Xperience Centre এর উদ্বোধন করেছে দেশীয় সংস্থাটি।

সঙ্গে থাকুন ➥