Splendor ছেড়ে ইলেকট্রিকে নজর, নতুন শহরে বৈদ্যুতিক স্কুটার আনছে Hero, আপনার এলাকা লিস্টে আছে?

Avatar

Published on:

Hero Vida V1 E-Scooter launch Ahmedabad soon

গত বছরের অক্টোবরে ইলেকট্রিক স্কুটার এর জগতে নিজেদের যাত্রা শুরু করেছিল হিরো মটোকর্প। তাদের ছত্রছায়ায় তৈরি হওয়া ব্র্যান্ড ভিডা (Vida) এর হাত ধরেই ব্যাটারি চালিত স্কুটার V1 লঞ্চ হয়েছিল এদেশে। তবে শুরুতেই জনসাধারণের পালস রেট বোঝার জন্য খানিকটা ধীরে চলো নীতি গ্রহণ করেছিল তারা। বেঙ্গালুরু, জয়পুর এবং দিল্লি এই তিনটি শহরেই এতদিন পর্যন্ত বিস্তৃত ছিল V1 এর নেটওয়ার্ক। কিন্তু সাম্প্রতিককালে সারা দেশ জুড়ে বৈদ্যুতিক স্কুটারের প্রতি ভারতবাসীর ক্রমবর্ধমান আগ্রহ এবং ওলা ইলেকট্রিক বা টিভিএস এর জনপ্রিয়তার বাড়বাড়ন্ত দেখে অতি দ্রুত গতিতে দেশের অন্যান্য শহরেও ছড়িয়ে পড়ার পরিকল্পনা নিয়েছে হিরো।

এই উদ্দেশ্যেই কয়েক দিনের মধ্যেই আমেদাবাদে তাদের এই ইলেকট্রিক স্কুটারের পথ চলার কথা ঘোষণা করেছে এই দেশীয় সংস্থা। পাশাপাশি চেন্নাই, নাসিক, নাগপুর এবং পুণেতে বৈদ্যুতিক স্কুটার ভিডা ভি ওয়ান লঞ্চ করার কথা কিছুদিন আগেই প্রকাশ্যে এনেছিল তারা। নতুন শহরে ব্যবসার প্রসার ঘটানোর তথ্য সামনে আনলেও এই সমস্ত শহরগুলিতে তাদের একমাত্র স্কুটারটির দাম সম্পর্কে কোনো তথ্যই এখনও পর্যন্ত প্রকাশ করা হয়নি। এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো বর্তমানে দক্ষিণের শহর বেঙ্গালুরুতে ভি ওয়ান এর দাম শুরু হচ্ছে ১.৪৫ লাখ টাকা থেকে।

Hero Vida V1: ব্যাটারি, মোটর এবং রেঞ্জ

হিরোর তৈরি এই প্রথম বৈদ্যুতিক স্কুটারটি দুটি আলাদা ভ্যারিয়েন্টে উপলব্ধ। প্রথমটি ভিডা ভি ওয়ান প্লাস এবং দ্বিতীয়টি ভিডা ভি ওয়ান প্রো। প্লাস সংস্করণটি বেশ মডেল, এবং প্রো সংস্করণটিতে অধিক রেঞ্জ, উন্নত অ্যাক্সিলারেশন এবং বেশি কালার অপশন দেখতে পাওয়া যায়। উভয়ের ক্ষেত্রেই পরিবর্তনযোগ্য ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে। যেখানে প্লাস ভ্যারিয়েন্টে ৩.৪৪ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক দেখতে পাওয়া যায় সেখানে বড় প্রো সংস্করণটিতে শক্তি ভান্ডার হিসেবে ৩.৯৪ কিলোওয়াট আওয়ার এর ব্যাটারি ব্যাক ব্যবহার করা হয়েছে।

ভিন্ন সক্ষমতার ব্যাটারি প্যাক থাকায় মডেল দুটির রাইডিং রেঞ্জ আলাদা। ছোট ব্যাটারির মডেলটি এক চার্জে ১৪৩ কিমি ছুটতে পারলেও বড় ব্যাটারির সংস্করণে সেই দূরত্ব হয় ১৬৫ কিমি। চার্জ গ্রহণের (০-৮০%) ক্ষেত্রেও প্রথমটি ৫ ঘণ্টা ১৫ মিনিট সময় নিলেও দ্বিতীয়টিতে তা ৫ ঘন্টা ৫৫ মিনিট। যদিও দুটি সংস্করণের মধ্যেই ৬ কিলোওয়াট এর ইলেকট্রিক মোটর চালিকাশক্তি সরবরাহ করে। তবে স্থির অবস্থা থেকে ঘন্টা প্রতি ৪০ কিমি গতিবেগ অর্জন করতে প্লাস এবং প্রো ভ্যারিয়েন্ট দুটির সময় লাগে ৩. ৪ সেকেন্ড এবং ৩.২ সেকেন্ড। সর্বোচ্চ গতিবেগ ৮০কিমি/ঘণ্টা। রয়েছে চারটি রাইডিং মোড- ইকো, রাইড, স্পোর্ট এবং কাস্টমাইজড মোড।

দাম

Vida V1 Plus এর এক্স শোরুম মূল্য ১.৪৫ লাখ টাকা। অন্যদিকে এর টপ সংস্করণটির দাম ১.৫৯ লাখ টাকা (এক্স শোরুম)। প্লাস ভার্সনটি ম্যাট হোয়াইট, ম্যাট স্পোর্টস রেড এবং গ্লাস ব্ল্যাক এই তিনটি রঙে উপলব্ধ। যদিও প্রো মডেলটিতে এই তিনটি রঙের সঙ্গে অতিরিক্ত অ্যাব্রাক্স অরেঞ্জ রং দেখতে পাওয়া যায়।

সঙ্গে থাকুন ➥