Splendor ছেড়ে ইলেকট্রিকে মন, নতুন শহরে ব্যাটারি স্কুটার লঞ্চ করবে Hero MotoCorp

Avatar

Published on:

Hero Vida V1 Electric Scooter Launch in Chennai

কয়েক মাস আগেই আমাদের দেশের মোটরসাইকেলের বাজারে প্রথম স্থানে থাকা সংস্থা Hero MotoCorp পা রেখেছিল প্রথমবারের জন্য ইলেকট্রিক স্কুটারের দুনিয়ায়। যদিও ভিডা(Vida) ব্র্যান্ডের ছত্রছায়ায় তারা লঞ্চ করে তাদের এই প্রথম ব্যাটারি চালিত স্কুটার V1। এতদিন পর্যন্ত এই ইলেকট্রিক স্কুটারটি বেঙ্গালুরু, জয়পুর, দিল্লি কেবলমাত্র এই তিনটি জনবহুল শহরে কিনতে পাওয়া যাচ্ছিল। আর এবার ভারতবর্ষের দক্ষিণের রাজ্য তামিলনাড়ুর রাজধানী চেন্নাইতে আসতে চলেছে এই ভিডা ভি ওয়ান। চেন্নাইয়ের বাসিন্দারা মাত্র ৪৯৯ টাকা টোকেন জমা রেখেই হিরোর এই ব্যাটারী চালিত স্কুটারটি আগাম বুকিং করতে পারেন।

Vida V1: দাম ও ভ্যারিয়েন্ট

যদিও হিরোর তরফে এখনো পর্যন্ত চেন্নাইয়ের জন্য এই বৈদ্যুতিক স্কুটার আনুষ্ঠানিকভাবে দাম ঘোষণা করা হয়নি। বর্তমানে বেঙ্গালুরুতে ভিডা ভি ওয়ান এর দাম শুরু হচ্ছে ১.৪৫ লাখ টাকা থেকে। স্কুটারটির প্রসঙ্গে বলতে গেলে এটি প্লাস এবং প্রো ভ্যারিয়েন্টে উপলব্ধ। স্বাভাবিকভাবেই প্লাস সংস্করণটি বেস ভ্যারিয়েন্ট হিসেবেই কিনতে পাওয়া যায়। এর তুলনায় অতিরিক্ত রাইডিং রেঞ্জ, উন্নত এক্সিলারেশন এবং আরো বেশি সংখ্যক কালার অপশন রয়েছে প্রো সংস্করণে। সেই কারণেই এই মডেলটির দাম খানিকটা বেশি।

Vida V1: ব্যাটারি ও রাইডিং রেঞ্জ

সম্পূর্ণ স্থিতাবস্থা থেকে সর্বোচ্চ ঘণ্টা প্রতি ৪০ কিমি গতিবেগ অর্জন করতে প্লাস ভ্যারিয়েন্টের মডেলটির সময় ৩.৪ সেকেন্ড লাগলেও প্রো মডেলটিতে তা মাত্র ৩.২ সেকেন্ড। এর পাশাপাশি প্রো মডেলটিতে ৩.৯৪ কিলোওয়াট আওয়ারের অধিক সক্ষমতার ব্যাটারি ব্যবহার করা হয়েছে। অন্যদিকে প্লাস ভার্সনে রয়েছে ৩.৪৪ কিলোওয়াট আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি।

প্রো ও প্লাস ভ্যারিয়েন্টে রেঞ্জ যথাক্রমে ১৬৫ কিমি ও ১৪৩ কিমি বলে দাবি করা হয়েছে। তবে উভয় ক্ষেত্রেই সর্বোচ্চ গতিবেগ ৮০ কিমি/ঘণ্টা। ইকো, রাইড এবং স্পোর্ট এই তিনটি রাইডিং মোড রয়েছে এতে। উপরন্তু গ্রাহকরা নিজের পছন্দমত রাইডিং মোড কাস্টমাইজ করতে পারবেন।

Vida V1: কালার স্কিম

আগেই বলা হয়েছে যে ব্যাটারির ক্ষমতা এবং সর্বোচ্চ গতিবেগ অর্জন করার সময় এই দুটি পরিবর্তনের পাশাপাশি রংয়ের দিক থেকেও সামান্য পার্থক্য রয়েছে প্লাস এবং প্রো ভ্যারিয়েন্ট এর মধ্যে। উদাহরণস্বরুপ ম্যাট ওয়াইট, ম্যাট স্পোর্টস রেড এবং গ্লাস ব্ল্যাক এই তিনটি রংয়ের অপশন রয়েছে প্লাস সংস্করণের মডেলটিতে। অপর হাতে থাকা প্রো ভার্সনে মিলবে মোট চারটি আলাদা রঙের শেড- ম্যাট হোয়াইট, ম্যাট স্পোর্টস রেড, গ্লস ব্ল্যাক এবং ম্যাট অ্যাব্রক্স অরেঞ্জ।

সঙ্গে থাকুন ➥