Electric Car: টপ স্পিড 300 কিমি, বাজারে ঝড় তুলতে চলে এল দুর্ধর্ষ ইলেকট্রিক গাড়ি

Avatar

Published on:

HiPhi A Electric Sedan unveiled

বিক্রির নিরিখে বর্তমানে বিশ্বের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ির বাজার হল চীন। বিভিন্ন কোম্পানি সে দেশের বাজারকে লক্ষ্য করে নিজেদের সেরা মডেল লঞ্চ করে। যার প্রকৃষ্ট উদাহরণ শাওমি (Xiaomi)। বিখ্যাত এই স্মার্টফোন নির্মাতা সম্প্রতি তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি SU7 উন্মোচন করেছে। সেই স্রোতে গা ভাসিয়ে এবার হাজির HiPhi A নামে একটি ইলেকট্রিক সেডান। গতির ঝড় তুলে যা বাজার কাঁপাতে প্রস্তুত। ক্ষমতায় পিছনে ফেলছে অন্যান্য জনপ্রিয় গাড়িগুলিকে।

HiPhi A ইলেকট্রিক সেডান আত্মপ্রকাশ করল

২০২৩ গুয়াংঝাউ অটো শো-তে উন্মোচিত হতে চলেছে সুপার সেডান HiPhi A। ইলেকট্রিক গাড়িটির ক্ষমতা ১,২৭০ বিএইচপি। ঘন্টায় সর্বোচ্চ ৩০০ কিলোমিটার গতিবেগ তুলতে পারবে বলে দাবি করা হয়েছে। মাত্র ২ সেকেন্ডে ০-৯৬ কিমি/ঘন্টা স্পিডে পৌঁছতে পারবে গাড়িটি। সংস্থার তরফে জানানো হয়েছে, ২০২৫-এর প্রারম্ভে তাদের ই-সেডানের বিক্রি শুরু হয়ে যাবে।

HiPhi A-তে দেওয়া হয়েছে তিনটি ইলেকট্রিক মোটর। যার মধ্যে একটি ফ্রন্ট অ্যাক্সেলে প্রতিস্থাপিত, বাকি দুটি রয়েছে রিয়ার অ্যাক্সেলে। সংস্থার দাবি ডিজাইন এবং ডেভেলপমেন্ট তারা নিজেরাই করেছে, এমনকি মোটরটিও কোম্পানির কর্মীদের হাতে তৈরি। ব্যাটারি প্যাকের রেঞ্জ অবশ্য এখনও প্রকাশ হয়নি। তবে সেটি ৮০০ ভোল্ট ইলেকট্রিক আর্কিটেকচারের ওপর নির্ভর করে তৈরি বলে জানা গিয়েছে।

HiPhi A-তে প্রদেয় এয়ার সাসপেনশন সিস্টেমটি HiPhi Z-এর থেকে নেওয়া, যেটি এই বছর মার্চে উন্মোচিত হয়েছিল। নয়া মডেলটিতে দেওয়া হয়েছে রিয়ার স্টিয়ারিং সেটআপ, অ্যাডাপ্টিভ ড্যাম্পার, এবং নতুন টর্ক ভেক্টরিং সিস্টেম। গাড়িটির সামনের অংশের সাথে Nissan GT-R-এর মিল রয়েছে।

ডিজাইনের প্রসঙ্গে বললে, HiPhi A সুপার সেডানে স্লিক এলইডি ডিআরএল সমেত শার্প এলইডি হেড ল্যাম্প বর্তমান। ইলেকট্রিক গাড়ি হওয়া সত্ত্বেও এতে রয়েছে ব্ল্যাক মেশ সহ বড় গ্রিল। প্রথাগত সেডান মডেলের থেকে আলাদা দেখতে এটি। দেখে মনে হবে একটি হ্যাচব্যাকের সামনের ও পেছনে অংশ বাড়ানো রয়েছে।

সঙ্গে থাকুন ➥