নতুন Honda CB300R নাকি TVS Apache RTR 310? পাওয়ার ও ফিচার্সে কোন বাইক সেরা, নিজেই দেখুন

Avatar

Updated on:

Honda CB300R vs TVS Apache RTR 310 Compared

হোন্ডা (Honda) খুব সম্প্রতি CB300R বাইকের নতুন ভার্সন লঞ্চ করেছে। দাম কমে বর্তমানে ২.৪ লক্ষ টাকায় (এক্স-শোরুম) পাওয়া যাচ্ছে। পুরনো মডেলের তুলনায় ৩৭,০০০ টাকা সস্তা। আবার 2023 Honda CB300R লঞ্চ হওয়ার আগেই মোটরসাইকেলটির মূল প্রতিপক্ষ হিসেবে সেপ্টেম্বরে হৈচৈ ফেলে বাজারে পা রেখেছে মাঝারি ওজনের স্ট্রিটফাইটার বাইক TVS Apache RTR 310। চলুন দেখে নেওয়া যাক বাইক দু’টির মধ্যে সেরা কে।

নিও রেট্রো Honda CB300R-এর ডিজাইন অধিক সন্তোষজনক

Honda CB300R-এ উপস্থিত একটি স্প্লিট-স্টাইল ডিআরএল সহ এলইডি হেড ল্যাম্প, অ্যাঙ্গুলার মিরর সমেত চওড়া হ্যান্ডেল বার, একটি মোটা এগজস্ট, ইন্টিগ্রেটেড এলইডি টেল ল্যাম্প সমেত স্প্লিট সিট এবং একটি এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার। ডিজাইন চোখে বেশ আরাম দেয়র। যেখানে Apache RTR 310-এ রয়েছে ডিআরএল সহ ডুয়েল এলইডি হেড ল্যাম্প, ডায়নামিক ডুয়েল টেল ল্যাম্প, একটি উঁচু হ্যান্ডেলবার, আপসোয়েপ্ট এগজস্ট, ভেন্টিলেটেড রাইডার সিট এবং ফুল কালার টিএফটি কনসোল। এটির স্টাইলিং অত্যন্ত অ্যাগ্রেসিভ।

TVS Apache RTR 310-এ রয়েছে উন্নততর ফিচার্স

Honda CB300R ও Apache RTR 310, উভয় বাইকেই উপস্থিত দু’চাকায় ডিস্ক ব্রেক, ডুয়েল চ্যানেল এবিএস এবং রাইড-বাই-ওয়্যার থ্রটেল। তবে দ্বিতীয় মডেলের উপস্থিত এবিএস সিস্টেমের জন্য কর্নারিং ফাংশন, ট্র্যাকশন কন্ট্রোল, ক্রুজ কন্ট্রোল এবং পাঁচটি রাইডিং মোড। সাসপেনশনের দায়িত্ব পালন করতে উভয় স্ট্রিটফাইটার বাইকে উপস্থিত ইনভার্টেড ফ্রন্ট ফর্ক এবং মোনোশক রিয়ার ইউনিট। ফিচার্সের দিক থেকে Apache বহু এগিয়ে।

Apache RTR 310-এর ইঞ্জিন অধিক শক্তিশালী

Honda CB300R-এ উপস্থিত একটি ২৮৬ সিসি, লিকুইড-কুল্ড, ফুয়েল-ইঞ্জেক্টেড ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৩০.৭ এইচপি ও ২৭.৫ এনএম টর্ক উৎপন্ন হয়। সঙ্গে ৬-স্পিড গিয়ারবক্স উপলব্ধ। অন্যদিকে TVS Apache RTR 310-এ রয়েছে একটি ৩১২.২ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, রিভার্স-ইনক্লাইন্ড ইঞ্জিন। এটির আউটপুট ৩৫ এইচপি ও ২৭.৩ এনএম এতেও উপলব্ধ ৬-গতির গিয়ারবক্স। সঙ্গে স্লিপার ক্লাচ ও কুইকশিফ্টার দেওয়া হয়েছে। অর্থাৎ পারফরম্যান্সের নিরিখে TVS Apache RTR 310 এগিয়ে।

কোন বাইকটি কিনলে লাভবান হবেন

2023 Honda CB300R-এর দাম ২.৪ লাখ টাকা। অন্যদিকে TVS Apache RTR 310-এর দাম ২.৪৩ লাখ থেকে ২.৬৪ লাখ টাকা (এক্স-শোরুম)। আমাদের পরামর্শ অনুযায়ী TVS Apache RTR 310 কেনাই যুক্তিযুক্ত। কারণ Honda CB300R-এর তুলনায় অ্যাপাচির ইঞ্জিন অধিক শক্তিশালী এবং ফিচার্সও বেশি।

সঙ্গে থাকুন ➥