Honda Dio H-Smart: স্মার্ট ফিচার্সে বাজার কাঁপাতে হাজির নতুন হোন্ডা ডিও, দাম জেনে নিন

Avatar

Published on:

Honda Dio H-Smart Launch Date

যত দিন যাচ্ছে, যানবাহনে অত্যাধুনিক ফিচারের প্রতি মানুষের চাহিদা ততই বাড়তে দেখা যাচ্ছে। পরিস্থিতি এমন এসেছে যে, আজকাল গাড়িতে প্রদেয় বৈশিষ্ট্য বাইক ও স্কুটারে প্রত্যাশা করছে ক্রেতারা। যা পূরণ করতে কোম্পানিগুলিও চেষ্টার অন্ত রাখছে না। উদাহরণস্বরূপ বলা যায়, হালে Honda Activa স্কুটার H-Smart টেকনোলজি সহ হাজির হয়েছে। যাতে দেওয়া হয়েছে নানা হাই-ফাই ফিচার্স। এবারে সেই একই প্রযুক্তি সমেত হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (HMSI) তাদের আরও একটি স্কুটার লঞ্চ করতে চলেছে। সেটি হল Dio। আনুষ্ঠানিক লঞ্চ সম্পর্কে কিছু ঘোষণা না হলেও, ভারতে সংস্থার ওয়েবসাইটে Honda Dio H-Smart এর দাম প্রকাশ করা হয়েছে।

Honda Dio H-Smart: দাম ও ফিচার্স

হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়ার ওয়েবসাইট অনুযায়ী ডিও এইচ-স্মার্ট এর টপ-এন্ড ভ্যারিয়েন্টের মূল্য ৭৭,৭১২ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। পাশাপাশি ডিও-র অন্য ভ্যারিয়েন্টগুলির দাম বৃদ্ধি করেছে হোন্ডা। বর্তমানে বেস মডেলের (STD OBD2) দাম ৭০,২১১ টাকা থেকে শুরু হচ্ছে এবং DLX OBD2-এর জন্য খরক পড়বে ৭৪,২১২ টাকা (এক্স-শোরুম)।

হোন্ডা ইতিমধ্যেই তাদের নতুন ডিও-এর বুকিং গ্রহণ শুরু করেছে। যদিও স্কুটারটির ফিচার এখনও পর্যন্ত বিশদে জানায়নি হোন্ডা। অনুমান করা হচ্ছে এতে থাকতে পারে অ্যালয় হুইল, জ্বালানি সাশ্রয়কারী টায়ার এবং একটি স্মার্ট কি। বর্তমানে স্কুটারটির প্রতিটি ভ্যারিয়েন্টে স্টিল হুইল সহ টিউবলেস টায়ার উপলব্ধ।

স্মার্ট কি-তে হরেক ফিচার মেলে। যেমন অ্যান্টি-থেফ্ট সিস্টেম, যা স্কুটারটিকে চুরি যাওয়া থেকে রক্ষা করবে। এটি সক্রিয় করার জন্য রেঞ্জের মধ্যে থাকা অবস্থায় বাটন পুশ করে নবটি ঘোরালে হবে। আবার স্টার্ট/স্টপ সুইচ দাবিয়ে ইঞ্জিনটি চালু করা যাবে। অন্যান্য ফিচার হিসাবে থাকতে পারে এলইডি ডিআরএল সহ এলইডি হেডলাইট, ফ্রন্ট পকেট,আন্ডার সিট স্টোরেজ, এক্সটার্নাল ফুয়েল ফিলার ক্যাপ, পাসিং সুইচ ইত্যাদি।

Honda Dio H-Smart-এ এগিয়ে চলার শক্তি জোগতে থাকছে ১০৯.৫১ সিসি এয়ার-কুল্ড ইঞ্জিন। যা থেকে ৮,০০০ আরপিএম গতিতে ৭৬৫ বিএইচপি শক্তি এবং ৪,৭৫০ আরপিএম গতিতে ৯ এনএম টর্ক উৎপন্ন হবে। অনুমান করা হচ্ছে, স্কুটারটির সাসপেনশন এবং ব্রেকিং হার্ডওয়্যারে কোনো পরিবর্তন ঘটানো হবে না। এতে থাকতে পারে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং থ্রি-স্টেপ অ্যাডজাস্টেবল স্প্রিং-লোডেড হাইড্রোলিক রিয়ার শক অ্যাবসর্বার। ব্রেকিংয়ের দায়িত্ব সামলাতে সামনে এবং পেছনে থাকতে পারে ১৩০ মিমি ড্রাম ব্রেক।

সঙ্গে থাকুন ➥