Honda Grazia: বিক্রি কমতে কমতে তলানিতে, হোন্ডা গ্রাজিয়ার বিক্রি শেষ পর্যন্ত বন্ধ হয়ে গেল

Published on:

Honda grazia discontinued in indian market

২০১৭ সালে Honda Grazia ভারতে লঞ্চ হওয়ার ক’মাস পরেই শোরগোল ফেলে বাজারে পা রেখেছিল TVS Ntorq। দু’টি স্কুটারই যে দেখতে স্পোর্টি ও আকর্ষণীয় সেই নিয়ে কোনও দ্বিমত নেই। কিন্তু যেখানে টিভিএস এনটর্কের জনপ্রিয়তা আকাশছোঁয়া, সেখানে সম্পূর্ণ বিপরীত মেরুতে রয়েছে হোন্ডা গ্রাজিয়া। চাহিদা কমতে থাকায় হোন্ডা ১২৫ সিসি স্কুটারটির বিক্রি বন্ধ করল। আসলে সম্প্রতি Honda Dio 125 লঞ্চের পর থেকে Grazia-র গুরুত্ব কমেছে অনেকটাই।

Honda Grazia-র বিক্রি বন্ধ হল ভারতে

হোন্ডা এই বিষয়ে আনুষ্ঠানিক ভাবে কিছু ঘোষণা না করলেও, ইতিমধ্যেই সংস্থার ভারতীয় ওয়েবসাইট থেকে স্কুটারটির যাবতীয় তথ্য সরিয়ে ফেলা হয়েছে। শোনা যাচ্ছে, বিগত ক’মাস ধরেই বিক্রি বন্ধের ইঙ্গিত দেওয়া হয়েছিল হোন্ডার তরফে। কার্যত উৎপাদনও থামিয়ে দেওয়া হয়। এমনকি OBD2 ভার্সনও লঞ্চ থেকে বিরত থাকে হোন্ডা।

প্রসঙ্গত, সদ্য লঞ্চ হওয়া Honda Dio 125-এর সাথে Dio 110-এর সামনের অংশের কিছু পার্থক্য রয়েছে। তবে পেছনের ডিজাইন পুরোপুরি Grazia-র ন্যায়। এমনকি এদের ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটি অভিন্ন। এটি পার্ল সাইরেন ব্লু, পার্ল ডিপ গ্রাউন্ড গ্রে, পার্ল নাইট স্টার ব্ল্যাক, ম্যাট মার্ভেল ব্লু মেটালিক, ম্যাট অ্যাক্সিস গ্রে মেটালিক, ম্যাট স্যাঙ্গ্রিয়া রেড মেটালিক এবং স্পোর্টস রেড কালারে উপলব্ধ।

গ্রাজিয়ার রিপ্লেসমেন্ট মডেল হিসাবে লঞ্চ হওয়া Honda Dio 125-এর অন্যতম বিশেষত্ব H-Smart টেকনোলজি সহ স্মার্ট কি। যা বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা প্রদান করবে। স্কুটারটির ১২৫ সিসি ইঞ্জিন থেকে ৬,২৫০ আরপিএম গতিতে ৮.৩ পিএস শক্তি এবং ৫,০০০ আরপিএম গতিতে ১০.৪ এনএম টর্ক উৎপন্ন হয়।

সঙ্গে থাকুন ➥