ইঞ্জিনের গন্ডগোলে আগুন ধরার আশঙ্কা, 2000 বাইক ফিরিয়ে নেবে Honda, আপনারটা নেই তো?

Published on:

Honda Recalls 2000 CB300R Motorcycles

আজকের দিনের এই যন্ত্র চালিত সভ্যতায় সাধারণ মানুষের পরিশ্রমকে অনেকটাই লাঘব করতে পেরেছে আধুনিক যন্ত্রপাতি সমূহ। এমনকি কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে চোখের নিমেষে লিখে ফেলা সম্ভব একটি আস্ত উপন্যাস। আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় বিভিন্ন ধরনের সামগ্রীর বেশিরভাগটাই আজ যন্ত্রের দ্বারাই তৈরি করা হয়। প্রতিদিন যে হাজারে হাজারে বৈদ্যুতিক সরঞ্জাম কিংবা যানবাহন তৈরি হচ্ছে, তাতে যান্ত্রিক হাতের ভূমিকা অনেকটাই। তবে মানুষের মতো যন্ত্রেরও কিন্তু অনেক সময় হিসাবে ভুল-ভ্রান্তি হয়ে থাকে। এমনই এক উৎপাদনগত ত্রুটির কথা সামনে আনল হোন্ডা মোটরসাইকেল এন্ড স্কুটার ইন্ডিয়া (HMSI)।

সংস্থার মিড রেঞ্জের প্রিমিয়াম নেকেড বাইক CB300R এর 2022 সালের মডেলে উৎপাদনগত ত্রুটির কথা স্বীকার করে নেওয়া হয়েছে। মেরামত করার জন্য হাজার দুয়েক মডেল ফিরিয়ে নেবে হোন্ডা। বাইকগুলির ইঞ্জিনের ডানদিকের অংশের ক্র্যাংককেস কভারে ম্যানুফ্যাকচারিং ফল্ট থাকার কথা জানা গিয়েছে।

হোন্ডা বলেছে, এই সমস্যার ফলে ইঞ্জিন থেকে উৎপন্ন উত্তাপের জেরে কভারটির ধারণ ক্ষমতা কমে গিয়ে সিলিং প্লাগের অবস্থান পরিবর্তিত হতে পারে। এমনকি দীর্ঘদিন এই অবস্থায় চললে সিলিং প্লাগ খুলে এসে ইঞ্জিন অয়েল বাইরে বেরিয়ে আসার মতো পরিস্থিতি দেখা দিতে পারে। তখন এই ইঞ্জিন অয়েল মোটরসাইকেলের উত্তপ্ত অংশের সংস্পর্শে এসে আগুন লেগে যাওয়া কিংবা এই তেল চাকার সংস্পর্শে এলে পিছিলে যাওয়ার ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। তাছাড়াও উত্তপ্ত ইঞ্জিন অয়েল চালককে অন্যান্য ক্ষতির সম্মুখীন করতে পারে।

তাই সমস্ত দুর্ঘটনার থেকে বাঁচতে বাইকগুলির ত্রুটিপূর্ণ যন্ত্রাংশ সম্পূর্ণ বদলে ফেলার সিদ্ধান্ত নিয়েছে হোন্ডা। আগামী ১৫ই এপ্রিল থেকে তাদের বিগউইং (BigWing) আউটলেটগুলিতে এই কাজ সম্পাদন করা হবে। ওয়ারেন্টির মধ্যে কিংবা ওয়ারেন্টির বাইরে থাকা সবকটি মডেল এই বিনা খরচে এই পরিষেবা প্রদান করবে তারা। ভারতবর্ষের আপামর জনগণের তাদের প্রতি যে আস্থা ও বিশ্বাস এত বছর ধরে তৈরি হয়েছে তাকে অক্ষুন্ন রাখতেই হোন্ডার এই পদক্ষেপ।

আজ থেকেই বিগউইং শোরুম মারফত ত্রুটিযুক্ত বাইকগুলির মালিকদের কল, ইমেল কিংবা এসএমএস মারফত জানানো হবে যে তারা যেন তাদের বাইকটি শোরুমে একবার পরীক্ষা করাতে নিয়ে আসেন। গ্রাহকরা প্রয়োজনে তাদের বাইকটি এই অভিযানের অন্তর্গত কিনা তা যাচাই করতে পারেন। সে ক্ষেত্রে হোন্ডা বিগউইং এর ওয়েবসাইটে বাইকের ইউনিক ভেইকেল আইডেন্টিফিকেশন নম্বার (VIN) দিয়ে চেক করতে হবে। নির্ঝঞ্ঝাট ভাবে এবং দ্রুততার সঙ্গে সম্পূর্ণ কাজটি শেষ করতে অবশ্যই আপনার ডিলারের সঙ্গে যোগাযোগ করে অগ্রিম সার্ভিস অ্যাপয়েন্টমেন্ট বুক করে নেওয়ার পরামর্শ দিচ্ছি আমরা।

সঙ্গে থাকুন ➥