দাম প্রায় সমান, Honda Shine 100 ও Bajaj Platina 100 এর মধ্যে কোন মোটরসাইকেল কিনলে লাভ

Avatar

Published on:

Honda Shine 100 vs Bajaj Platina 100 Comparison

কমিউটার বাইকের বাজারকে নতুনভাবে সংজ্ঞায়িত করার আশায় হোন্ডা (Honda) লঞ্চ করেছে Shine 100। এদিকে এই সেগমেন্টে ইতিমধ্যেই বাজার কাঁপাচ্ছে বাজাজ (Bajaj)-এর অন্যতম জনপ্রিয় মোটরসাইকেল Platina 100। এখন প্রশ্ন, ধামের দিক থেকে কোন মোটরসাইকেলটি আরেকটি মডেলকে টক্কর দেবে। জানতে হলে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

ডিজাইন

ডিজাইনের দিক থেকে Shine 100 সংস্থার ১২৫ সিসির পূর্বজদের কিছুটা অনুসরণ করেছে। যদিও সেগুলোর তুলনায় এটি আকার আকৃতিতে অনেকটাই ছোট। বাইকটিতে রয়েছে একটি ফ্ল্যাট এবং স্লিম ফুয়েল ট্যাঙ্ক, ও লাইটওয়েট বডি। অন্যদিকে Platina 100 দর্শনের দিক থেকে বেশ সহজ-সরল। এতে এলইডি ডিআরএল বর্তমান । যা Shine 100-এ অনুপস্থিত।

ইঞ্জিন

Shine 100-এ হোন্ডা দিয়েছে একটি ৯৮.৯ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুল্ড ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ৭.২৮ বিএইচপি এবং ৮.০৫ এনএম টর্ক উৎপন্ন হয়। এর সাথে সংযুক্ত ফোর-স্পিড গিয়ারবক্স। অন্যদিকে Platina 100-এ উপস্থিত একটি ১০২ সিসি ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ৭.৯ বিএইচপি এবং ৮.৩ এনএম টর্ক পাওয়া যায়। যা প্রতিপক্ষ মডেলটির তুলনায় সামান্য বেশি। আবার এর ওজনও ১৮ কেজি অধিক।

হার্ডওয়্যার

হোন্ডা শাইন ১০০-তে উপস্থিত টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং ডুয়েল রিয়ার শক। ব্রেকিং হার্ডওয়্যার হিসাবে এতে রয়েছে, কম্বাইন্ড বেকিং সিস্টেম বা সিবিএস সমেত একটি ফ্রন্ট এবং রিয়ার ড্রাম ইউনিট। বাইকটির ১৭ ইঞ্চি হুইলের সাথে টিউব টায়ার রয়েছে। যেখানে বাজাজ প্ল্যাটিনা ১০০-এ দেওয়া হয়েছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং ডুয়েল রিয়ার স্প্রিং। এর ব্রেকিং এবং টায়ার শাইনের সাথে একই।

ডাইমেনশন

শাইন ১০০-এর দৈহিক ওজন ৯৯ কোজি এবং এতে রয়েছে ৯-লিটারের একটি ফুয়েল ট্যাঙ্ক। মাটি থেকে এর সিটের উচ্চতা ৭৮৬ মিমি। যেখানে প্ল্যাটিনা-এর কার্ব ওয়েট ১১৭ কেজি। এতে উপস্থিত একটি ১১ লিটার ফুয়েল ট্যাঙ্ক। এবং বাইকটির সিট হাইট ৮০৪ মিমি।

দাম

Honda Shine 100-এর দাম ৬৪,৯০০ টাকা ধার্য করা হয়েছে। যেখানে Bajaj Platina 100-এর মূল্য ৬৫,৮৫৬ টাকা (এক্স-শোরুম)। কমিউটার বাইক দুটির দামের ফারাক তেমন নেই বললেই চলে। তাই ইঞ্জিনের আউটপুট ও অন্যান্য বৈশিষ্ট্য বিচার করে Platina 100 কেনাই যুক্তিযুক্ত বলে পরামর্শ আমাদের।

সঙ্গে থাকুন ➥