ডিসেম্বর পর্যন্ত সস্তা, নতুন বছরের প্রথম দিন থেকে বাড়ছে ইলেকট্রিক বাইক-স্কুটারের দাম

Avatar

Published on:

Hop Electric Price Hike

ভারতীয় অটোমোবাইলের বাজারে আইসিই মডেলের ছোঁয়া লাগলো ইলেকট্রিক টু হুইলার সেগমেন্টে। আসলে ২০২৩ এর অন্তিমে এসে বিভিন্ন গাড়ি সংস্থা তাদের মডেলগুলির দাম বৃদ্ধির কথা ঘোষণা করে চলেছে। এবার সেই পথে হেঁটে হপ ইলেকট্রিক মোবিলিটি (Hop Electric Mobility) নিজেদের ইলেকট্রিক টু হুইলার মহার্ঘ্য হওয়ার কথা জানালো। নতুন বছর অর্থাৎ ২০২৪ এর প্রথম দিন থেকেই পালাবেঁধে এই নয়া মূল্য কার্যকর করছে কোম্পানিগুলি। তাই ২০২৪-এ গাড়ি কিনবেন বলে যারা মনস্থির করে রেখেছেন, তাঁদের কাঁধে বাড়তি খরচের বোঝা চাপতে চলেছে।

Hop Electric-এর মডেলগুলির নতুন দাম

জয়পুরের কোম্পানি হপ জানিয়েছে, তারা তাদের মোটরসাইকেল সহ Hop Leo ও Lyf ইলেকট্রিক স্কুটারের দাম বাড়াচ্ছে। মডেল অনুযায়ী ৩-৫% বৃদ্ধি পাচ্ছে। কাঁচামালের খরচ বেড়ে যাওয়ার পাশাপাশি গুণগত মান বজায় রাখতেই এই মূল্যবৃদ্ধি বলে সাফাই সংস্থার। বর্তমানে হপ ভারতের একমাত্র ইলেকট্রিক টু হুইলার নির্মাতা, যারা মূল্য বৃদ্ধির পথে হেঁটেছে।

হপের ইলেকট্রিক স্কুটার Leo ও Lyf-এর মূল্য ৮৪,৩৬০ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। যেখানে Hop Oxo বৈদ্যুতিক মোটরসাইকেলটি কিনতে খরচ পরে ১.৪৩ লক্ষ টাকা (এক্স-শোরুম)। মূল্যবৃদ্ধির প্রসঙ্গে হপ ইলেকট্রিক মোবিলিটির সহ প্রতিষ্ঠাতা এবং মুখ্য কৌশল আধিকারিক নিখিল ভাটিয়া বলেছেন, “দূষণহীন পরিবহণ ব্যবস্থার পথে অগ্রসর হতে গিয়ে সামান্য মূল্যবৃদ্ধির প্রয়োজন পড়ছে। মডেল অনুযায়ী ৩-৫% দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

প্রসঙ্গত, Hop Oxo ইলেকট্রিক মোটরসাইকেলের প্রতিদ্বন্দ্বী হিসেবে বাজারে রয়েছে Tork Kratos R, Oben Rorr-এর মত মডেলগুলি। ই-বাইকটির প্রতি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ৯৫ কিলোমিটার এবং ফুল চার্জে ১৫০ কিলোমিটার পথ ছোটে। যেখানে Hop Leo ইলেকট্রিক স্কুটারের টপ স্পিড ৭০ কিমি/ঘন্টা ও রেঞ্জ ১২০ কিমি। এটি Ola S1 X+, Okinawa PraisePro ও সদ্য লঞ্চ হওয়া Kinetic Green Zulu-এর সাথে টক্কর চালায়। যেখানে Hop Lyf-এর রেঞ্জ ১২৫ কিমি।

সঙ্গে থাকুন ➥