জল ঢুকে হতে পারে মারাত্মক ক্ষতি, বর্ষাকালে ব্যাটারি গাড়ির যত্ন নেওয়ার সঠিক পদ্ধতি মেনে চলুন

Avatar

Published on:

How to take care of Electric Vehicle in Monsoon

যত দিন যাচ্ছে ততই ইলেকট্রিক যানবাহনের প্রচলন এবং চাহিদা ভারতবর্ষে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এদিকে তীব্র গরমের জ্বলুনি থেকে স্বস্তি দিতে দরজায় কড়া যাচ্ছে বর্ষা ঋতু। বৃষ্টিভেজা আবহাওয়া একদিকে আরামদায়ক হলেও বৈদ্যুতিক চার চাকার গাড়ির উপর প্রভাব ফেলতে পারে বাতাসের অতিরিক্ত আর্দ্রতা। তার উপর রাস্তার জমা জল গাড়ির ভেতরে ঢুকে হতে পারে মারাত্মক ক্ষতি। তাইএই সময় সঠিক পদ্ধতি মেনে গাড়ির রক্ষণাবেক্ষণ করাটা খুবই জরুরী। এই প্রতিবেদনে তেমনই কিছু টিপস বিশদে আলোচনা করা হলো।

বর্ষার দিনে আপনার ইলেকট্রিক গাড়ির যত্ন নেওয়ার সহজ কয়েকটি টিপস

চার্জারের সুরক্ষা:

বর্ষার মরশুমে গাড়ির চার্জারকে কোনোভাবেই ভিজতে দেওয়া যাবে না। যতটা সম্ভব শুকনো অবস্থায় রাখতে হবে। যদি আপনি চার্জিং স্টেশন ব্যবহার করেন তাহলে খেয়াল রাখতে হবে যাতে সেই জায়গাটি বৃষ্টির জল থেকে সম্পূর্ণ সুরক্ষিত এবং আবরণ বেষ্টিত থাকে। পোর্টেবল চার্জার ব্যবহারকারীদেরও কিন্তু বৈদ্যুতিক বিভ্রাট থেকে সতর্ক থাকা উচিত। সেই কারণে আর্দ্র পরিবেশে পোর্টেবল চার্জার ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

ব্যাটারির যত্ন:

যে কোনো বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রেই সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো এর ব্যাটারি। সুতরাং মৌসুমী বায়ুর আগমনের সাথে বৃষ্টি উপভোগ করতে গিয়ে ব্যাটারির সুরক্ষার কথা ভুললে চলবে না। মাথায় রাখতে হবে এই সময় যেন ব্যাটারি প্যাক এবং এর সমস্ত বৈদ্যুতিক সংযোগগুলি সম্পূর্ণরূপে সিল করা থাকে। ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়ে এর থেকে কোনো রকম জল বেরোচ্ছে কিনা সেদিকে নজর রাখুন। আর কোনরকম অগ্নিস্ফুলিঙ্গ দেখতে পেলে সঙ্গে সঙ্গে গাড়ি প্রস্তুতকারক সংস্থার সার্ভিস সেন্টারে যান।

গাড়ির পরিছন্নতা বজায় রাখা:

বর্ষাকালে কর্দমাক্ত রাস্তা দিয়ে গাড়ি চালাতে গেলে প্রায় সমস্ত গাড়ি কোনো না কোনভাবে নোংরা হয়ে যায়। এই সময় নিয়মিত গাড়িতে জমা নোংরা, কাদা এবং ধুলোর কনা পরিষ্কার করা আবশ্যিক। গাড়ির বাইরের অংশের ক্ষয় সৃষ্টিকারী এবং বৈদ্যুতিন যন্ত্রাংশের জন্য ক্ষতিকর এমন পদার্থের বাড়বাড়ন্ত হয় এই সময়। তাই এসবের হাত থেকে গাড়িকে সুরক্ষা দিতে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন করা অত্যন্ত জরুরী।

গাড়ির ভেতরের অংশকে রক্ষা করা:

বৃষ্টির মধ্যে দিয়ে গাড়ি চালালে গাড়ির কাঁচের ফাঁকা দিয়ে জল ঢোকাটা অস্বাভাবিক কিছু নয়। আর এই জল অবলীলায় গাড়ির ভেতরের বৈদ্যুতিক যন্ত্রাংশকে বিকল করে দিতে পারে। তাই গাড়ির সমস্ত জানলা এবং দরজা সঠিকভাবে বদ্ধ হয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিত থাকুন। বাইরের কোনো ছিদ্র দিয়ে অতিরিক্ত আদ্রতা প্রবেশ করছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে। প্রয়োজনে সেটিকে মেরামত করা আবশ্যক।

অনেকটা জলের মধ্যে দিয়ে গাড়ি চালাতে বিরত থাকুন:

বর্ষাকালে প্রচন্ড বৃষ্টিতে জল জমা রাস্তার দুর্ভোগ আমাদের প্রায় সকলের জানা। অতিরিক্ত উচ্চতার জমা জলের মধ্য দিয়ে ব্যাটারি চালিত গাড়ি না চালানোই শ্রেয়। কারণ এতে প্রচুর পরিমানে জল গাড়ির মধ্যে ঢুকে গিয়ে গাড়ির বিভিন্ন বৈদ্যুতিন পার্টসের ক্ষতিসাধন করতে পারে। বন্যা প্রবণ রাস্তার মধ্যে গাড়ি চালানোর চেষ্টা করলে ব্যাটারি প্যাকের ক্ষতি অবশ্যম্ভাবী। যদি একান্তই এরকম কোন জল জমা রাস্তা দিয়ে যাওয়া জরুরি হয় তাহলে অন্য কোন বিকল্প রাস্তা খোঁজা উচিত, অথবা জল সরে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

প্রসঙ্গত, ইভি কেনার আগে তার আইপি রেটিংস সম্পর্কে জ্ঞান থাকা জরুরি। ব্যাটারি প্যাকের রেটিং যদি IP67 হয় তাহলে সে জলমগ্ন রাস্তা সহ্য করে নিতে পারবে ঠিকই, কিন্তু তা বেশিক্ষণের জন্য নয়। যদিও আজকের দিনে সমস্ত ইলেকট্রিক যানবাহন এমন পদ্ধতিতে তৈরি হয়েছে যা কঠিন পরিস্থিতিতে কোনরকম ক্ষতি ছাড়া চলার ক্ষমতা রাখে। তবুও গাড়ির নিরাপত্তা ও পারফরম্যান্সের কথা মাথায় রেখে কিছু বেসিক গাইডলাইন মেনে চলা বুদ্ধিমানের কাজ।

সঙ্গে থাকুন ➥