Hyundai Exter: হাফ-ডজন এয়ারব্যাগ, গুচ্ছের ফিচার্স, টাটা-মারুতিদের ঘুম কাড়তে 5.99 লাখে হাজির হুন্ডাই এক্সটার

Avatar

Published on:

Hyundai Exter SUV launched India

হুন্ডাই (Hyundai) ভারতের মাইক্রো এসইউভি (SUV) সেগমেন্টে ঝড় তুলতে দুর্ধর্ষ গাড়ি লঞ্চ করল। যার নাম – Exter। ১০ জুলাই লঞ্চ করা হবে বলে আগেই জানানো হয়েছিল। সেই মতো আজ দেশের বাজারে পা রাখলো গাড়িটি। কোরিয়ার কোম্পানিটি ভারতে তাদের এই নতুন মডেলের ৫.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) দাম ধার্য করেছে। এবং টপ মডেলের দাম ৯.৩১ লক্ষ টাকা (এক্স-শোরুম)। (এক্স-শোরুম)। মূলত Tata Punch-কে টেক্কা দিতেই হুন্ডাই তাদের এই সবচেয়ে সস্তা এসইউভিটি লঞ্চ করেছে। আসুন Hyundai Exter সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

Hyundai Exter : ভ্যারিয়েন্ট ও ডিজাইন

Exter SUV পাঁচটি ভ্যারিয়েন্টে বাজারে হাজির হয়েছে – EX, S, SX, SX (O) ও SX (O) Connect। হুন্ডাইয়ের বিক্রিত বাকি মডেলগুলির সাথে এক্সটার-এর যথেষ্ট ফারাক রয়েছে। গাড়িটির ব্ল্যাক মেশ রেডিয়েটর গ্রিলের উভয় দিকে প্রোজেক্টর হেডলাইট এবং সাথে H-আকৃতির এলইডি ডিআরএল আছে। স্কিড প্লেট এবং সাইড প্যানেলে কালো রঙের ছোঁয়া লক্ষণীয়। ডায়মন্ড-কাট ডিজাইনের স্পোর্টি অ্যালয় হুইল গাড়িটির শোভা অনেকাংশেই বাড়িয়েছে। এছাড়া রয়েছে H-আকৃতির এলইডি টেললাইট।

এসইউভি গাড়িটি Grand i10 Nios-এর প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি হয়েছে। সামনের গ্রিলের ডিজাইন নজর কাড়ার মতো। গাড়িটি ৬টি মোনোটোন এবং ৩টি ডুয়েলটোন এক্সটেরিয়ার কালার অপশন সহ বেছে নেওয়া যাবে। এগুলি হল – রেঞ্জার খাকি, অ্যাটলাস হোয়াইট, ফিয়েরি রেড, স্ট্যারি নাইট, টাইটান গ্রে ও কসমিক ব্লু। এছাড়া ডুয়েলটোনের মধ্যে আছে – ব্ল্যাক রুফ সহ রেঞ্জার খাকি ও ব্ল্যাক রুফ সহ কসমিক ব্লু। গাড়িটির দৈর্ঘ্য এবং হুইলবেস যথাক্রমে ১,৬৩১ মিমি এবং ২,৪৫০ মিমি।

Hyundai Exter : ইঞ্জিন ও গিয়ারবক্স

হুন্ডাই এক্সটার ১.২ লিটার ফোর-সিলিন্ডার, পেট্রল ইঞ্জিন সহ এসেছে। যা থেকে ৬,০০০ আরপিএম গতিতে ৮২ বিএইচপি শক্তি এবং ৪,০০০ আরপিএম গতিতে ১১৩.৮ এনএম টর্ক উৎপন্ন হবে। আবার সিএনজি অপশনেও বেছে নেওয়া যাবে গাড়িটি। এর ১.২ লিটার বাই-ফুয়েল পেট্রোল সহ সিএনজি ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৬৮ বিএইচপি এবং ৯৫.২ এনএম টর্ক পাওয়া যাবে। সিএনজি ভার্সন শুধু ম্যানুয়াল গিয়ারবক্সে উপলব্ধ। যেখানে পেট্রোল ইঞ্জিনের মডেলটি ৫-স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক ট্রান্সমিশন বিকল্পে বেছে নেওয়া যাবে।

Hyundai Exter : ইন্টেরিয়ার ও ফিচার্স

ঠাসা ফিচার্স নিয়ে এসেছে হুন্ডাই এক্সটার। এতে ৮ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম হুন্ডাইয়ের ব্লুলিঙ্ক কানেক্টেড কার টেকনোলজি, অ্যাপেল কারপ্লে, অ্যান্ড্রয়েড অটো কানেক্টিভিটি সাপোর্ট, ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ভয়েস নিয়ন্ত্রিত ইলেকট্রিক সানরুফ, ওয়্যারলেস চার্জার, ক্রুজ কন্ট্রোল, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ডুয়েল ক্যামেরা সহ ইনবিল্ট ড্যাশক্যাম, কিলেস এন্ট্রি, এবং ৪.২ ইঞ্চি ডিজিটাল ডিসপ্লে, ইত্যাদি রয়েছে।

সুরক্ষা জনিত বৈশিষ্ট্য হিসেবে হুন্ডাই এক্সটার মডেলে উপস্থিত ছয়টি এয়ারব্যাগ, বার্গলার অ্যালার্ম, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, ভেহিকেল স্টেবিলিটি ম্যানেজমেন্ট, ৫ জন যাত্রীর জন্যই থ্রি-পয়েন্ট সিট বেল্ট রিমাইন্ডার, হিল আসিস্ট কন্ট্রোল, ইবিডি সহ এবিএস, রিয়ার পার্কিং ক্যামেরা, অটোমেটিক হেডল্যাম্প, চাইল্ড সিট অ্যাঙ্কর (ISOFIX), রিয়ার ডিফগার ইত্যাদি।

সঙ্গে থাকুন ➥