HomeAutomobileMaruti থেকে Hyundai, খুব তাড়াতাড়িই লঞ্চ হতে চলেছে এই 5 SUV, রইল...

Maruti থেকে Hyundai, খুব তাড়াতাড়িই লঞ্চ হতে চলেছে এই 5 SUV, রইল বিস্তারিত তথ্য

বর্তমানে এসইউভি (SUV) গাড়ির চাহিদা দিনকে দিন বেড়ে চলেছে। যা দেখে বিভিন্ন কোম্পানি তাদের সম্ভারের নতুন মডেল লঞ্চ করছে এদেশের বাজারে। রিপোর্টে দাবি করা হয়েছে, উক্ত সেগমেন্টে পাঁচটি নতুন এসইউভি গাড়ি শীঘ্রই লঞ্চ হতে চলেছে। যেমন এমাসের শেষের দিকে মারুতি সুজুকি (Maruti Suzuki) তাদের নতুন মডেল Jimny লঞ্চ করবে। এছাড়াও রয়েছে আরো চারটি ভিন্ন সংস্থার গাড়ি। এই প্রতিবেদনে আসন্ন ৫টি এসইউভি গাড়ির সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।

Maruti Suzuki Jimny

মারুতি সুজুকি এ মাসেই তাদের অফ-রোডার গাড়ি Jimny লঞ্চ করবে। Mahindra Thar-এর সাথে রেষারেষি করে আনা হচ্ছে মডেলটি। গত জানুয়ারি থেকে গাড়িটির বুকিং শুরু হয়েছে। ২৫,০০০ টাকার বিনিময়ে বুকিং করা যাচ্ছে। রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত গাড়িটির বুকিং ৫০,০০০ পার করেছে।

হুডের নিচে এতে থাকছে একটি ১.৫ লিটার কে-সিরিজ ইঞ্জিন। যা থেকে ১০৫ এইচপি শক্তি এবং ১৩৪ এনএম টর্ক উৎপন্ন হবে। মোটরের সাথে সংযুক্ত থাকবে একটি ৫-ম্যানুয়াল এবং ৪-স্পিড অটোমেটিক গিয়ারবক্স। এদেশে গাড়িটির দাম ১০ লক্ষ টাকা থেকে শুরু করে ১৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত ধার্য করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

Hyundai Exter

হুন্ডাই মোটর তাদের আসন্ন এসইউভি Exter-এর বুকিং গ্রহণ শুরু করেছে। এর জন্য লাগছে ১১,০০০ টাকা। Tata Punch, Nissan Magnite সহ আরও অন্য গাড়িকে লক্ষ্য করে নতুন এসইউভি আনতে চলেছে হুন্ডাই। বর্তমানে সংস্থার লাইনআপে থাকা এসইউভি মডেলগুলি হচ্ছে – Tucson, Alcazar, Creta ও Venue। Exter পাঁচটি ভ্যারিয়েন্টে আসবে – EX, S, SX, SX(O) ও SX(O) Connect।

হুন্ডাই আসন্ন এক্সটার গাড়িটি তিনটি ইঞ্জিনের বিকল্পে আনবে –ফাইভ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন এবং স্মার্ট অটো এএমটি সহ ১.২ লিটার কাপ্পা পেট্রোল ইঞ্জিন (ই২০ ফুয়েল রেডি)। দ্বিতীয়টি হল একটি ১.২ লিটার বাই-ফুয়েল কাপ্পা পেট্রোল। আবার ফাইভ স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন সহ সিএনজি বিকল্প।

Honda Elevate

হোন্ডা আগামী ৬ জুন ভারতে একটি compact suv লঞ্চ করতে পারে বলে আশা করা হচ্ছে। যার নাম – Honda Elevate। ভারতের বাজারে গাড়িটির প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছে Maruti Suzuki Grand Vitara ও Toyota Urban Cruiser Hyryder। নতুন প্রজন্মের সেডান মডেল City-এর একই প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে গাড়িটি।

এগিয়ে চলার শক্তি জোগাতে Honda Elevate SUV-তে থাকছে একটি ১.৫ লিটার ফোর-সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন। যা নতুন প্রজন্মের Honda City-তেও আছে। এই ইঞ্জিন থেকে ১২০ বিএইচপি শক্তি উৎপন্ন হয়।

Mahindra Thar

মাহিন্দ্রা এ বছর Maruti Suzuki Jimny-এর সাথে পাঙ্গা নিতে পাঁচ দরজা বিশিষ্ট Thar SUV আনছে। ২০২০-তে এদেশে প্রথম লঞ্চ হয়েছিল এসইউভি মডেলটি। এদিকে আসন্ন পাঁচ দরজা বিশিষ্ট Thar-এ থাকছে একটি ২.০ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন। তবে তিন দরজার ভার্সনে 2.2 লিটার ডিজেল ইঞ্জিন থাকবে। এ বছর পুজোর মরসুমে গাড়িটি লঞ্চ হতে পারে বলে আশা করা হচ্ছে।

Tata Punch CNG

টাটা মোটরস তাদের চতুর্থ সিএনজি মডেলটি এ বছর শেষের দিকে বাজারে হাজির করবে। Tata Punch-কে CNG ভার্সনে আনা হবে। গাড়িটি এবছর অটো এক্সপো-তে প্রদর্শিত হয়েছিল। এদিকে সম্প্রতি লঞ্চ হওয়া Altroz iCNG-তে টুইন সিলিন্ডার টেকনোলজি অফার করেছে টাটা। যাতে রয়েছে দুটি ছোট সিএনজি সিলিন্ডার। যেগুলি বুট ফ্লোরে প্রতিস্থাপিত করা হয়েছে। ফলে মালপত্র বহন করতে ব্যবহারকারীকে কম জায়গার সাথে আপোস করতে হবে না।

RELATED ARTICLES

Most Popular