এবার ভারতেই ইলেকট্রিক গাড়ি বানাতে পারে Hyundai, মার্কিন সংস্থার কারখানা কিনতে প্রাথমিক চুক্তি

Updated on:

Hyundai Signs Terms Sheet General Motors

মহারাষ্ট্রের তালেগাঁও-তে মার্কিন সংস্থা জেনারেল মোটরস (General Motors) বা জিএম এর বন্ধ হয়ে যাওয়া কারখানার সম্ভাব্য অধিগ্রহণের জন্য প্রাথমিক চুক্তিতে (টার্মশিট) স্বাক্ষর করল দেশের দ্বিতীয় বৃহত্তম যাত্রী গাড়ি নির্মাতা হুন্ডাই (Hyunfai)। ওই উৎপাদন কেন্দ্রটি এক সময় গাড়ি অ্যাসেম্বলি ও পাওয়ারট্রেন প্রোডাকশন ফেসিলিটি হিসাবে জিএম ব্যবহার করলেও, ২০২০ সাল থেকে কাজ সম্পূর্ণ বন্ধ হয়ে আছে।

General Motors এর কারখানা কেনার টার্মশিটে সাক্ষর করল Hyundai

২০২০ থেকেই জেনারেল মোটরস তাদের এই কারখানাটি বিক্রির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছিল। হুন্ডাই সেটির মালিকানা গ্রহণ করলে প্রোডাকশন প্ল্যান্টটি নতুনভাবে জেগে উঠবে বলেই আশা করা হচ্ছে। চুক্তির শর্ত অনুসারে কারখানার জমি, বিল্ডিং সহ গাড়ি তৈরির যাবতীয় মেশিন এবং যন্ত্রাংশের অধিকার পাবে দক্ষিণ কোরিয়ার সংস্থাটি।

একটি অফিশিয়াল বিবৃতিতে বলা হয়েছে, “এই প্রস্তাবিত অধিগ্রহণ ‘নির্দিষ্ট সম্পদ ক্রয় চুক্তি’ সংশ্লিষ্ট সরকারি সংস্থা এবং অংশীদারীদের কাছ থেকে অনুমোদনের শর্ত পূরণ করেছে।” প্রসঙ্গত, ২০২০-র জানুয়ারিতে চীনের গ্রেট ওয়াল মোটরস (GWM) এবং জেনারেল মোটরস (GM) তালেগাঁওয়ের কারখানাটি কেনার জন্য চুক্তি স্বাক্ষর করে। টার্মশিটের মেয়াদ দু’বছর বাড়ানো হলেও, গ্রেট ওয়াল ভারতে গাড়ি ব্যবসার সিদ্ধান্ত ত্যাগ করার কারণে চুক্তি শেষ পর্যন্ত মুখ থুবড়ে পড়ে।

চূড়ান্ত চুক্তি এখনও না হলেও, হুন্ডাই কারখানাটি কিনে নিয়ে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের প্রথম ডেডিকেটেড প্ল্যান্ট হিসাবে ব্যবহার করতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে এ বছর জুন থেকে সংস্থাটি তাদের বার্ষিক উৎপাদনের সক্ষমতা বাড়িয়ে ৮.২ লক্ষ ইউনিট করার পরিকল্পনার কথা আগেই প্রকাশ করেছিল। বর্তমানে ভারতে তাদের দুটি কারখানা রয়েছে। দুটিই তামিলনাড়ুতে অবস্থিত।

সঙ্গে থাকুন ➥