Tata-কে টেক্কা দিতে Hyundai আনছে সবচেয়ে সস্তা SUV, কেমন ফিচার থাকবে

Updated on:

Hyundai Launch its most affordable SUV in India

ভারতের যাত্রী গাড়ির বাজারে দ্বিতীয় বৃহত্তম সংস্থার তকমা দীর্ঘদিন ধরেই নিজেদের আয়ত্তে রেখেছে হুন্ডাই (Hyundai)। এদেশে তাদের প্রধান প্রতিপক্ষ হিসেবে টাটা মোটরস (Tata Motors)-এর বরাবর ঠান্ডা লড়াই চলে। টাটাও ছেড়ে দেওয়ার পাত্র নয়। বিগত কয়েক মাস ধরে তারা দ্বিতীয় বৃহত্তম সংস্থার স্থান হুন্ডাইয়ের থেকে কেড়ে নিতে যারপরনাই চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই ভিত শক্ত করতে এবার একটি সস্তার মাইক্রো এসইউভি (SUV) বাজারে আনার পরিকল্পনা করছে দক্ষিণ কোরিয়ান সংস্থাটি। Tata Punch-কে বেগ দেওয়াকে লক্ষ্য করে আনা হবে গাড়িটি।

Hyundai Ai3 সাশ্রয়ী এসইউভি

শোনা যাচ্ছে, Hyundai Ai3 সংস্থার এন্ট্রি-লেভেল মাইক্রো এসইউভি হিসাবে সংস্থার লাইনআপে Venue-এর নীচে স্থান‌ পাবে। এটি Grand i10 Nios-এর প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে। এই মডেলটির সাথে বেশ কিছু ক্ষেত্রে মিল নজরে পড়তে পারে।

Hyundai-এর সাশ্রয়ী গাড়ির ডিজাইন কেমন হবে

Hyundai Ai3 সংস্থার BA প্ল্যাটফর্ম এর উপর ভিত্তি করে আসবে বলে জানা গিয়েছে। যা Grand i10 Nios-এর ক্ষেত্রেও ব্যবহার করা হয়েছে। তাই নতুন গাড়িটি ওই একই গোত্রের হবে বলেই অনুমান। অন্যান্য এসইউভি মডেলের মতো এতেও বেশি গ্রাউন্ড ক্লিয়ারেন্স, বডি ক্ল্যাডিং, রুফ রেল, শক্ত এবং দৃঢ় ডিজাইনের দেখা মিলতে পারে। যেমনটা টাটা পাঞ্চ-এও রয়েছে।

Hyundai-এর সাশ্রয়ী গাড়ির ফিচার্স ও স্পেসিফিকেশন

ফিচারের প্রসঙ্গে বললে, হুন্ডাইয়ের বেশ সুনাম রয়েছে। তাই অবস্থানগত দিক থেকে যারা হ্যাচব্যাক গাড়ি কেনার কথা ভাবছেন, আবার এসইউভির ফিল পেতে চান, এমন ক্রেতাদের কথা মাথায় রেখে এটি আসবে। বৈশিষ্ট্যের তালিকায় দেখা মিলতে পারে অটোমেটিক এসি, সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, কুল্ড গ্লোভ বক্স, ইলেকট্রনিক ORVM, প্রভৃতির।

নতুন Ai3-এর সম্ভবত দুটি পেট্রোল ইঞ্জিনের বিকল্পে আসবে। ছোট গাড়ির সেগমেন্টে ডিজেল ইঞ্জিনের বিকল্প বর্তমানে নেই বললেই চলে, যার মুখ্য কারণ নির্গমন বিধির আসন্ন দ্বিতীয় পর্যায়। তাই Grand i10 Nios-এর মতো‌ এটিও ১.২ লিটার পেট্রোল (৮২ বিএইচপি শক্তি এবং ১১৪ এনএম টর্ক) এবং ১.০ লিটার টার্বো পেট্রোল (৯৯ বিএইচপি শক্তি এবং ১৭২ এনএম টর্ক) ইঞ্জিনের বিকল্পে উপলব্ধ হবে। এতে ৫-স্পিড ম্যানুয়াল এবং অটোমেটিক গিয়ারবক্সের দেখা মিলতে পারে।

Hyundai-এর সাশ্রয়ী গাড়ির দাম ও লঞ্চের সময়কাল

হুন্ডাই তাদের এই নতুন গাড়িটি Venue-এর নীচে স্থান দেবে। যে কারণে মূল্যের বিচারেও এটি সাশ্রয়ী হওয়ার সম্ভাবনা। এর দাম ৮ লক্ষ টাকা (অন-রোড) থেকে শুরু হতে পারে। ২০২৩-এই ভারতের বাজারে Tata Punch-এর প্রতিপক্ষ রূপে Hyundai Ai3 লঞ্চ হবে বলে অনুমান করা হচ্ছে।

সঙ্গে থাকুন ➥