ভারতে তৈরি জনপ্রিয় গাড়ি আফ্রিকায় লঞ্চ করল স্বনামধন্য জার্মান সংস্থা Volkswagen

Avatar

Published on:

Volkswagen Virtus Car Launched

ভারতে তৈরি ফোক্সভাগেন (Volkswagen) কম্প্যাক্ট সেডান গাড়ি Virtus সুদূর দক্ষিণ আফ্রিকার বাজারে লঞ্চ হল। তবে সেদেশে গাড়িটি Polo Sedan নামে হাজির হয়েছে। কেবল যে নামে পরিবর্তন ঘটানো হয়েছে তেমনটিই নয়, ভারতীয় মডেলটির সাথে Volkswagen Polo Sedan-এর ইঞ্জিন, কয়েকটি ভ্যারিয়েন্ট এবং কিছু ফিচারে বদল নজরে পড়েছে। আসুন দক্ষিণ আফ্রিকার বাজারে লঞ্চ হওয়া গাড়িটির পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জানানো যায়।

নতুন নাম

এর আগে দক্ষিণ আফ্রিকার বাজারে Volkswagen Vento-এর জন্য Polo Sedan নামটি ব্যবহৃত হতো। এবারে সেই একই নামে Virtus গাড়িটি সেদেশে লঞ্চ করা হল। ফোক্সভাগেনের দক্ষিণ আফ্রিকার শাখাটি গাড়িটি নতুনভাবে ব্র্যান্ডিংয়ের বদলে নামটি অক্ষত অবস্থায় রাখতে চেয়েছে।

ন্যাচারালি অ্যাস্পিরেটেড ইঞ্জিন

নতুন ফোক্সভাগেন পোলো-তে দেওয়া হয়েছে একটি ১.৬ লিটার ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন। যা থেকে সর্বোচ্চ ১০৮ বিএইচপি শক্তি এবং ১৫২ এনএম টর্ক উৎপন্ন হবে। এখানে এর ভারতীয় মডেলটিতে উপস্থিত ১.০ লিটার ও ১.৫ লিটার টার্বোচার্জড পেট্রোল ইঞ্জিন। গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল এবং ৬-স্পিড টর্ক কনভার্টারে বেছে নেওয়া যায়। যেখানে ৬-স্পিড ম্যানুয়াল এবং ৭-স্পিড ডিএসজি-র বিলোপ ঘটানো হয়েছে।

Volkswagen Polo Sedan টপ-এন্ড ভ্যারিয়েন্ট হাজির‌ করা হয়নি

Volkswagen Polo Sedan কেবলমাত্র দুটি ট্রিমে অফার করা হয়েছে – সেডান ও লাইফ। ভারতের বাজারে উপলব্ধ Top Line ও GT Line ভ্যারিয়েন্ট দুটি হাজির করা হয়নি। গাড়িটির ফিচারের তালিকায় অনুপস্থিত ইলেকট্রিক সানরুফ, ডুয়েল টোন অ্যালয় হুইল, প্রোজেক্টর এলইডি হেডল্যাম্প, ছ’টি এয়ারব্যাগ, পুশ বাটন স্টার্ট/স্টপ, ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল ভেন্টিলেটেড ফ্রন্ট সিট।

পরিবর্ত বৈশিষ্ট্য হিসেবে দেওয়া হয়েছে এলইডি হেডল্যাম্প, একটি ১০ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম, ওয়্যারলেস অ্যাপল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো, অটো ক্লাইমেট কন্ট্রোল, ক্রুজ কন্ট্রোল এবং অয়্যারলেস চার্জিং। অন্যান্য ফিচারের তালিকায় উপস্থিত ডুয়েল ফ্রন্ট এয়ারব্যাগ, সকল যাত্রীর জন্য থ্রি পয়েন্ট সিটবেল্ট, ইবিডি সহ এবিএস, রিয়ার পার্কিং সেন্সর, ইএসসি ইত্যাদি।

আরও দামি

Volkswagen Polo Sedan-এর দাম ৩,৪০,৭০০ থেকে ৩,৬৯,৯০০ সাউথ আফ্রিকান র‍্যান্ড ধার্য করা হয়েছে। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৫.১০ লক্ষ থেকে ১৬.৩৯ লক্ষ টাকা। যেখানে Virtus-এর ভারতীয় মডেলটির দাম ১১.৪৮ লক্ষ থেকে ১৮.৫৭ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

সঙ্গে থাকুন ➥