BNCAP: রাস্তাঘাটে বাড়ছে দুর্ঘটনা, চালক ও যাত্রীর সুরক্ষায় নতুন নিয়ম চালু করছে সরকার

Avatar

Published on:

BNCAP Car Crush Testing Programme

বিদেশে প্যাসেঞ্জার গাড়ির সুরক্ষা মূল্যায়নের প্রক্রিয়া অনেক আগেই শুরু হয়েছে। এবারে ভারতেও সেই ব্যবস্থার সূচনা হতে চলেছে। আগামী ১ অক্টোবর থেকে সমগ্র ভারতে এই পদ্ধতি চালু করতে চলেছে কেন্দ্র। যার জন্য ‘ভারত নিউ কার অ্যাসেসমেন্ট প্রোগ্রামের’ বা বিএনসিএপি (BNCAP) খসড়া প্রকাশ করা হয়েছে। যার অধীনে এবার এদেশে বিক্রিত এবং আমদানিকৃত গাড়িতে ‘স্টার রেটিং’ দেওয়া হবে।

BNCAP: দেশে বিক্রিত গাড়ির জন্য সুরক্ষা রেটিং দেবে কেন্দ্র

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রকের তরফে একটি খসড়া প্রকাশ করে জানানো হয়েছে, “বিএনসিএপি প্রোগ্রামের এই নিয়ম M1 বিভাগের গাড়ির জন্য প্রযোজ্য। যার ওজন ৩.৫ টনের কম।” এই নয়াবিধি লাগু করার উদ্দেশ্যে ৩০ দিনের মধ্যে সংশ্লিষ্ট পক্ষের থেকে জবাব যাওয়া হয়েছে। ২৮ জুন থেকে ৩০ দিন‌ বাদে এই খসড়াকে আইনে পরিবর্তিত করা হবে।

জানা গেছে, দেশে এই প্রকল্প বাধ্যতামূলক নয়। কোম্পানিগুলি চাইলে তাদের গাড়ির সুরক্ষার মান পরীক্ষা নাও করাতে পারে। প্রাথমিকভাবে স্থির হয়েছে গাড়ি পরীক্ষার জন্য গাড়ি নির্মাতাদের বা আমদানিকারীদের সরকার মনোনীত প্রতিষ্ঠানগুলির কাছে আবেদন করতে ফর্ম-৭০ ফিল-আপ করে জমা দিতে হবে। তারা অটোমোটিভ ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড (AIS)-১৯৭ অনুযায়ী গাড়িতে স্টার রেটিং দেবে।

গাড়ি পরীক্ষার খরচ নির্মাতা অথবা আমদানিকারীদের বহন করতে হবে। তবে এজন্য গাড়ির দাম বাড়বে না বলে জানিয়েছে কেন্দ্র। যে কোনো মডেল এজেন্সির হাতে তুলে দিলে তারা সেটির সামনে ও দু’পাশ থেকে দুর্ঘটনা ঘটিয়ে সুরক্ষার মান বিচার করবে। তার ওপর ভিত্তি করে গাড়িগুলিতে রেটিং প্রদান করা হবে। সংস্থার ওয়েবসাইটে গাড়ি রেটিংয়ের তথ্য দেওয়া থাকবে। এই প্রসঙ্গে কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নীতিন গডকড়ি বলেন, বিএনসিএপি-এর সাথে গ্লোবাল এনক্যাপ (Global ENCAP)-এর সমন্বয় ঘটানো হবে।

সঙ্গে থাকুন ➥