বিক্রি খুবই কম হওয়ার কারণে অবশেষে দেশের বাজার থেকে বিদায় নিল Kia-র এই গাড়ি

Avatar

Published on:

Kia Motors discontinues Carnival MPV India

দক্ষিণ কোরিয়ার অটোমোবাইল কোম্পানি কিয়া (Kia) ভারতে তাদের মাল্টিপারপাস ভেহিকেল বা এমপিভি Carnival-এর বিক্রি বন্ধ করল। এদেশের সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকেও Kia Carnival-এর যাবতীয় তথ্য সরিয়ে ফেলা হয়েছে। এমনকি দেশের সমস্ত ডিলারশিপ থেকে এমপিভি মডেলটির বুকিং গ্রহণ আর নেওয়া হচ্ছে না। বর্তমানে গাড়িটির তৃতীয় প্রজন্মের মডেল বিক্রি করা হচ্ছিল। যেটি ২০২০-তে লঞ্চ হয়েছিল।

ভারতে Kia Carnival-এর বিক্রি বন্ধ করা হল

অনুমান করা হচ্ছে, শীঘ্রই Carnival-এর চতুর্থ প্রজন্মের মডেলটি ভারতে লঞ্চ করা হবে। ইতিমধ্যেই বিশ্ববাজারে এমপিভি মডেলটির চতুর্থ প্রজন্ম লঞ্চ করা হয়েছে। কিন্তু এতদিন পর্যন্ত এদেশে পুরনো ভার্সনের গাড়িটি অফার করা হচ্ছিল। তবে এ বছর অটো এক্সপো-তে Carnival-এর চতুর্থ প্রজন্মের অবতারের প্রদর্শন করা হয়েছিল।

এপ্রিল ২০২৩ থেকে ভারতে BS6 Phase2 নির্গমন বিধি চালু হওয়ার কারণে এমপিভি মডেলটির বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। সে কারণে Carnival-এর চতুর্থ প্রজন্মের মডেলটি নয়া নির্গমন বিধি মেনে হাজির করার পরিকল্পনা করছে কিয়া। গাড়িটি এদেশে যন্ত্রাংশ জুড়ে তৈরি করে বিক্রি করা হবে।

পারফরম্যান্সের প্রসঙ্গে বললে Kia Carnival-এ উপস্থিত একটি ২.২ লিটার ডিজেল ইঞ্জিন। যা থেকে ১৯৭.২ বিএইচপি শক্তি এবং ৩৮০ এনএম টর্ক উৎপন্ন হয়। ১ লিটার জ্বালানিতে গাড়িটি ১৪.১১ কিলোমিটার পথ ছুটতে সক্ষম। এতে ৬০ লিটার ফুয়েল ট্যাঙ্ক এবং ৫৪০ লিটার বুটস্পেস অফার করা হয়েছে। সেফটি ফিচারের তালিকায় রয়েছে ছয়টি এয়ারব্যাগ, ইলেকট্রনিক স্টেবিলিটি কন্ট্রোল, ফ্রন্ট ও রিয়ার পার্কিং সেন্সর, হিল স্টার্ট অ্যাসিস্ট কন্ট্রোল ইত্যাদি। সাত আসন সংখ্যায় গাড়িটি বেছে নেওয়া যায়।

সঙ্গে থাকুন ➥