Tesla নিয়ে জল্পনার মাঝেই দেশে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের ইচ্ছাপ্রকাশ করল Kia

Avatar

Published on:

Kia Manufacture Electric Vehicle India

ভারতের গাড়ি শিল্প দিনদিন শক্তপোক্ত হচ্ছে। ফলে দেশি-বিদেশি কোম্পানিগুলির কাছে এদেশে বাজার বেশি করে প্রাধান্য পাচ্ছে। কিয়া (Kia) মতো সংস্থাও এবার এদেশের বাজারকে বিশেষ নজরে দেখছে। কোরিয়ার অটোমোবাইল জায়েন্ট ভারতে তাদের ইলেকট্রিক গাড়ি উৎপাদন শুরু করবে বলে রিপোর্টে দাবি করা হয়েছে। কিছুদিন আগে নিজেদের ‘ইভি ডে’ ইভেন্টে, আন্তর্জাতিক বাজারে বৈদ্যুতিক গাড়ি ব্যবসার ক্ষেত্রে ভারতের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে বলে উল্লেখ করেছিল তারা।

Kia ভারতে বৈদ্যুতিক গাড়ি নির্মাণ করবে

বর্তমানে ভারতে কিয়ার বিক্রিত একটিমাত্র ইলেকট্রিক গাড়ি EV6, বিদেশ থেকে আমদানি করা বিক্রি করা হয়। তাও আবার নির্দিষ্ট সংখ্যায়। তাই এদেশে আলাদা প্ল্যাটফর্মের উপর কিয়া ইলেকট্রিক গাড়ির উৎপাদন শুরু করলে দাম অনেকটাই যে সস্তার হবে, তা হলফ করে বলা যায়। ১২ অক্টোবর ‘ইভি ডে’ ইভেন্টে কিয়া ভবিষ্যতে নিজেদের ব্যাটারি গাড়ি আনার রূপরেখা প্রকাশ করেছে। আবার একজোড়া ইভি মডেলের ঝলক দেখিয়েছে তারা – EV3 ও EV4।

ফলে EV6, EV9 ও EV5-এর পর দক্ষিণ কোরিয়ার সংস্থার লাইনআপে সংযোজিত হতে চলেছে EV3 ও EV4। সংস্থাটি জানিয়েছে, ভারত থেকে তারা বিদেশে ইলেকট্রিক গাড়ি রপ্তানি করতে চায়। বর্তমানে অন্ধ্রপ্রদেশের অনন্তপুরে তাদের গাড়ি তৈরির কারখানা রয়েছে। যেখানে Seltos, Sonet ও Carens-এর মতো আইসিই মডেলগুলি তৈরি হয়।

২০২৫-এর মধ্যে এদেশে বৈদ্যুতিক গাড়ির নির্মাণকার্য শুরু করে দেওয়ার লক্ষ্যে এগোচ্ছে কিয়া। এই প্রসঙ্গে কিয়ার সিইও হো সুং সাং বলেন, “২০২৫-এর মধ্যে ৮টি ইলেকট্রিক ভেহিকেল হাজির করার জন্য আমরা কঠোর পরিশ্রম করে চলেছি।” আবার নিজেদের কারখানা সম্প্রসারণের কথা এবং গাড়ির দাম ২০ লাখের নিচে রাখার ব্যবস্থা গ্রহণের উল্লেখ করেন তিনি। প্রসঙ্গত, বর্তমানে Kia EV6-এর দাম ৬১ লাখ টাকা (এক্স-শোরুম)। বাজারে এর প্রতিপক্ষ হিসাবে রয়েছে – Hyundai Ioniq 5, Volvo XC40 Recharge।

সঙ্গে থাকুন ➥