নতুন KTM RC 200 কি Bajaj Pulsar RS200 এর থেকেও ভাল? কোনটা বাছবেন?

Avatar

Published on:

KTM RC 200 vs Bajaj Pulsar RS200 compared

তরুণ প্রজন্মের অতি সাধের টু-হুইলার নির্মাতা কেটিএম (KTM) ভারতে সম্প্রতি তাদের RC 200-এর নতুন সংস্করণ লঞ্চ করেছে। এটি কিনতে এখন ২.১৭ লক্ষ টাকা (এক্স-শোরুম) খরচ পড়বে। এতো টাকা দামের কারণে বর্তমানে দেশের ২০০ সিসি সেগমেন্টে সর্বাধিক মূল্যবান মোটরসাইকেলের তকমা পেয়েছে এটি। এদিকে KTM RC 200-এর প্রতিপক্ষ হিসেবে বাজারে রয়েছে Bajaj Pulsar RS200। যার অনুরাগীর সংখ্যা নেহাত কম নয়। এই প্রতিবেদনে মোটরসাইকেল দুটির তুলনামূলক আলোচনা রইল।

KTM RC 200 দর্শনের দিক থেকে অধিক আবেদনময়ী

কেটিএম আরসি ২০০-তে রয়েছে একটি পেশীবহুল ফুয়েল ট্যাঙ্ক, ক্লিপ-অন হ্যান্ডেলবার, স্প্লিট স্টাইল সিট, একটি আন্ডারবেলি এগজস্ট, রেইজড উইন্ডস্ক্রিন, একটি ব্যাকলিট এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, হ্যালোজেন হেডল্যাম্প এবং স্লিম এলইডি টেলল্যাম্প।

অন্যদিকে বাজাজ পালসার আরএস২০০-এ উপস্থিত আইব্রো-এর মতো ডিআরএল সহ ডুয়েল প্রোজেক্টর হেডলাইট, ক্লিপঅন হ্যান্ডেলবার, একটি আপরাইট উইন্ডস্ক্রিন, ফুলফেয়ারিং, সাইড মাউন্টেড এগজস্ট, এবং একটি বুমেরাং আকৃতির এলইডি টেলল্যাম্প। উভয় বাইকে ১৭ ইঞ্চি অ্যালয় হুইল দেওয়া হয়েছে।

RC 200 ওজনে হালকা

KTM RC 200-এর মাটি থেকে সিটের উচ্চতা ৮৩৫ মিমি, গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫৮ মিমি, হুইলবেস ১৩৪১ মিমি এবং ওজন ১৬০ কেজি। যেখানে Bajaj Pulsar RS200-এর স্যাডেল হাইট ৮১০ মিমি, গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৫৭ মিমি, হুইলবেস ১৩৪৫ মিমি এবং ওজন ১৬৬ কেজি।

উভয় মোটরসাইকেলে রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস

রাইডারের সুরক্ষার জন্য KTM RC 200 ও Bajaj Pulsar RS200 – দুই বাইকেই রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস সহ সামনে ও পেছনের চাকায় ডিস্ক ব্রেক। এর ফলে রাইডিংয়ের সময় উন্নত হ্যান্ডলিং পাওয়া যায়। প্রথমটিতে উপস্থিত একটি ৪৩ মিমি WP Apex ইনভার্টেড ফর্ক এবং শেষেরটিতে আছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক। দুটির পেছনেই মনোশক ইউনিট বর্তমান।

RC 200-এ রয়েছে বেশি শক্তিশালী ইঞ্জিন

KTM RC 200-এর ১৯৯.৬ সিসি সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন থেকে সর্বোচ্চ ২৫.৪ এইচপি শক্তি এবং ১৯.৬ এনএম টর্ক উৎপন্ন হয়। যেখানে, Pulsar RS200-এ উপস্থিত একটি ১৯৯.৫ সিসি DTSi, লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার মিল। যার আউটপুট ২৪.২ এইচপি এবং ১৮.৭ এনএম টর্ক। ট্রান্সমিশনের দায়িত্ব পালন করতে উভয় মডেল এই রয়েছে একটি ৬-স্পিড গিয়ারবক্স।

কোন মোটরসাইকেলটি কেনা বুদ্ধিমানের কাজ

ভারতে Bajaj Pulsar RS200-এর দাম ১.৭১ লক্ষ টাকা। যেখানে KTM RC 200 কিনতে খরচ পড়ে ২.১৭ লক্ষ টাকা। দুটিই এক্স-শোরুম মূল্য ধরে। বাজাজের মডেলটির দাম অনেকটাই সস্তা। যেখানে কেটিএম-এর বাইকটিতে উন্নত ডিজাইন, সাসপেনশন এবং ইঞ্জিন থাকা সত্ত্বেও এর মূল্য অনেকটাই বেশি।

সঙ্গে থাকুন ➥