Mahindra ইলেকট্রিক গাড়ি তৈরির জন্য জমির খোঁজে, আলোচনা চলছে একাধিক রাজ্যের সঙ্গে

Avatar

Published on:

Mahindra Electric Vehicles Manufacturing

দেশীয় এসইউভি (SUV) জায়ান্ট মাহিন্দ্রা (Mahindra) ভারতে তাদের আপকামিং ইলেকট্রিক গাড়ি উৎপাদনের জন্য আলাদা জায়গা কিনে কারখানা খোলার পরিকল্পনা করছে‌। আসলে গত ১৫ আগস্ট দেশের ৭৫তম স্বাধীনতা দিবসের দিন যে পাঁচটি বৈদ্যুতিক এসইউভি গাড়ির কনসেপ্ট মডেল উন্মোচিত করেছিল তারা, সেগুলির ডিজাইনের উপর ভিত্তি করে ২০২৪-এর ডিসেম্বর থেকে ২০২৬ সালের মধ্যে একে একে নানা মডেল লঞ্চ হবে। তাই এখন থেকে সংস্থাটি জমির জন্য বিভিন্ন রাজ্য সরকারের সাথে কথাবার্তা চালাচ্ছে। যে রাজ্যে সর্বাধিক সুযোগ সুবিধা ও ভর্তুকি মিলবে, ব্যাটারিচালিত গাড়িকে লক্ষ্য করে সেখানেই  ঘাটি গাড়বে মাহিন্দ্রা।

সংস্থার তরফে জানানো হয়েছে, একটি রাজ্য ইলেকট্রিক ভেহিকেল তৈরির জন্য যে ধরনের ইনসেন্টিভ প্যাকেজ অফার করবে, তা সেখানে পরিকাঠামো স্থাপনের সিদ্ধান্তের অন্যতম মানদন্ড হিসাবে পরিগণিত হবে। এই প্রসঙ্গে সংস্থার কার্যনির্বাহী আধিকারিক (অটো অ্যান্ড ফার্ম সেক্টর) রাজেশ জেজুরিকার বলেন, “আমরা সেই পদ্ধতির মধ্যে দিয়ে যাওয়ার জন্য অপেক্ষা করছি এবং কারখানার জমি চূড়ান্ত করার আগে দুই থেকে তিনটি বিকল্প খোলা রাখব।”

প্রসঙ্গত, মাহিন্দ্রার প্রথাগত জ্বালানি চালিত গাড়িগুলি তাদের মহারাষ্ট্র, তামিলনাড়ু সহ একাধিক রাজ্যে ম্যানুফ্যাকচারিং প্ল্যান্টে তৈরি হয়। আবার সংস্থাটি নতুন জমি খোঁজার পাশাপাশি, তাদের জীবাশ্ম জ্বালানি চালিত গাড়ির কারখানাতে বৈদ্যুতিক গাড়ি নির্মাণের পথ খোলা রেখেছে। জেজুরিকার জানান, “আমরা একাধিক বিকল্প হাতে নিয়ে এগোচ্ছি। আমরা বলছি না যে, আর্থিক ভর্তুকি আমাদের একমাত্র মানদণ্ড। তবে কোথায় কারখানা নির্মিত হবে, তা চূড়ান্ত করার ক্ষেত্রে এটি একটি তাৎপর্যপূর্ণ বিষয়।

জেজুরিকার যোগ করেন, “সংস্থা সেই রাজ্যকেই অগ্রাধিকার দেবে, যেখানে ইতিমধ্যেই গাড়ি নির্মাণের উপযুক্ত পরিকাঠামো রয়েছে। এটিকে একটি অটোমোটিভ হাব হতে হবে। আমরা অবশ্যই এমন কোনো রাজ্যে যাচ্ছি না, যেখানে অটোমেটিভ ইকোসিস্টেমের অভাব রয়েছে। আমাদের কাছে এই ধরনের ইকো সিস্টেম-সহ পর্যাপ্ত রাজ্য রয়েছে, যারা এই ক্ষেত্রে বিনিয়োগ টানতে মুখিয়ে ”

প্রসঙ্গত, আগামী ৬ সেপ্টেম্বর মাহিন্দ্রা তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি ভারতে লঞ্চ করতে চলেছে। তবে এর সাথে ১৫ আগস্ট উন্মোচিত মডেলগুলির সঙ্গে কোনও সম্পর্ক নেই। XUV400 নামের গাড়িটি মূলত সংস্থার সাব কম্প্যাক্ট এসইউভি (SUV) XUV300-এর ইলেকট্রিক ভার্সন হিসেবে আসবে। এর প্রোটোটাইপ দু’বছর আগে দেখানো হয়েছিল। আবার ভারতের রাস্তায় একাধিকবার ট্রায়ালের সময় গাড়িটির ছবি সামনে এসেছে।

সঙ্গে থাকুন ➥