Mahindra ইলেকট্রিক গাড়ির পর এবার ব্যাটারি চালিত স্কুটার লঞ্চের প্ল্যান করছে? তুঙ্গে জল্পনা

Updated on:

Mahindra may launch Peugeot Electric Scooter in India

ভারতে বৈদ্যুতিক যানবাহনের বাজারে ক্রমশই প্রতিযোগিতা কঠিন থেকে কঠিনতর হয়ে উঠছে। চাহিদা বাড়ার সাথে নতুনত্ব মডেল লঞ্চের ধুম পড়েছে। এতোদিন স্টার্টআপ সংস্থাগুলি সংশ্লিষ্ট সেগমেন্টে ফাঁকা মাঠে গোল দিলেও, এবারে একে একে মেইনস্ট্রিম কোম্পানিগুলি তাদের ব্যাটারি চালিত মডেল লঞ্চের জন্য প্রস্তুতি নিচ্ছে। এবার মাহিন্দ্রা (Mahindra)-র অধীনস্থা সংস্থা Peugeot এর Kisbee স্কুটারের ইলেকট্রিক ভার্সন ভারতে টেস্টিং করার সময় দেখা গেল। অবগতির জন্য জানিয়ে রাখি, পিয়োজো (Peugeot) হল ফ্রান্সের টু-হুইলার সংস্থা, যার মালিক মাহিন্দ্রা।

পিয়োজোর বৈদ্যুতিক স্কুটারের ট্রায়াল দেখে আশা করা হচ্ছে এবারে মাহিন্দ্রার হাত ধরে Kisbee এদেশের বাজারে পা রাখবে। তাৎপর্যপূর্ণ বিষয় হল, পিয়োজোর এই স্কুটারটির সাথেই Bounce Infinity E1 ও Ather 450X-কেও দেখা গিয়েছে। আবার একইসাথে Kisbee-এর আইসিই ভার্সনেরও দেখা মিলেছে। এদিকে ফরাসি ব্রান্ডের ই-স্কুটারটির হাত ধরেই এদেশের ব্যাটারি পরিচালিত স্কুটারের বাজারে মাহিন্দ্রার প্রবেশ ঘটতে পারে বলে আশা করা হচ্ছে।

জানিয়ে রাখি, ২০১৯-এর জানুয়ারিতে ইউরোপের বাজারে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার শাখা সংস্থা মাহিন্দ্রা টু-হুইলারস ইউরোপ, স্থানীয় পিয়োজোর ৫১ শতাংশের মালিকানা অধিগ্রহণ করেছিল। সে বছরই মাহিন্দ্রা তাদের প্রথম ব্যাচের E-Ludix ইলেকট্রিক স্কুটার সে দেশে পাঠিয়েছিল। যা ছিল ভারত থেকে ইউরোপের বাজারে পাঠানো প্রথম ইলেকট্রিক টু-হুইলার রপ্তানি।

এবার আসা যাক Kisbee ই-স্কুটারের প্রসঙ্গে। এটি আসলে তাদের পেট্রল চালিত মডেলের ইলেকট্রিক অবতার। পেট্রোল ভার্সনে রয়েছে একটি ৫০ সিসি, ফোর সিলিন্ডার ইঞ্জিন। যা থেকে ৩.৫ পিএস শক্তি এবং ৩.২ এনএম টর্ক উৎপন্ন হয়। তবে ইলেকট্রিক ভার্সনটি ওই একই ফ্রেম এবং পারফরম্যান্স সহ আসবে। ভারতের বাজারে Bounce Infinity E1-এর সাথে Kisbee-র জোরদার টক্কর চলবে। এতে সোয়াপেবল ব্যাটারি থাকবে না বলেই মনে করা হচ্ছে। তবে এদেশে স্কুটারটি প্রিমিয়াম মডেল হিসেবে আসতে পারে। যা মাহিন্দ্রা তাদের মোজো (Mojo) ডিলারশিপ থেকে কয়েকটি নির্দিষ্ট শহরে বিক্রি করবে।

সঙ্গে থাকুন ➥