মারুতি, টাটার পর মূল্যবৃদ্ধির লিস্টে মাহিন্দ্রা, জানুয়ারি থেকেই বাড়ছে স্করপিও-থারের দাম

Avatar

Published on:

Mahindra Increase SUV Price

মারুতি সুজুকি, টাটা মোটরসের পর এবার মাহিন্দ্রা। ২০২৪-এর জানুয়ারি থেকে যাত্রীবাহী গাড়ির দাম বাড়ানোর পরিকল্পনা করছে দেশীয় সংস্থাটি। পিটিআই সূত্রে দাবি করা হয়েছে যে দেশীয় অর্থনীতিতে সামগ্রিকভাবে মুদ্রাস্ফীতিরএই কারণেই এই রাস্তায় হাঁটতে চলেছে তারা। এছাড়াও গাড়ি উৎপাদনশিল্পে ব্যবহৃত কাঁচামালের মূল্য বৃদ্ধিকেও দায়ী করা হয়েছে এমন পদক্ষেপ গ্রহণের পিছনে।

সামনের জানুয়ারি থেকেই গাড়ির দাম বাড়াচ্ছে মাহিন্দ্রা

আগামী বছরের জানুয়ারি মাস থেকেই ভারতের বাজারে প্রথম সারির বিভিন্ন গাড়ি উৎপাদনকারী সংস্থা যখন তাদের যাত্রীবাহী গাড়ির দাম বাড়ানোর কথা ঘোষণা করেছে ঠিক এমন আবহের মধ্যেই প্রকাশ্যে এলেও মাহিন্দ্রার এই সিদ্ধান্তের কথা। ইন্দো-জাপানি গাড়ি নির্মাতা তথা ভারতের সবচেয়ে বড় গাড়ি উৎপাদক সংস্থা মারুতি সুজুকি আগামী ১লা জানুয়ারি থেকেই তাদের সমস্ত যাত্রীবাহী গাড়ির মূল্যবৃদ্ধি করতে চলেছে। উৎপাদন খরচ এবং অন্যান্য আনুষঙ্গিক খরচাপাতি লাগামছাড়া ভাবে বেড়ে যাওয়াকেই এক্ষেত্রেও দায়ী করা হয়েছে। অন্যদিকে একইভাবে আগামী জানুয়ারি থেকেই গাড়ির দাম বাড়াতে চলেছে টাটা মোটরস। উপরন্তু অডির মত বিলাসবহুল গাড়ি নির্মাতাও ঠিক একই সিদ্ধান্ত নিয়েছে।

এযাবৎ কালের ট্রেন্ড অনুযায়ী ভারতের গাড়ির বাজারে বিভিন্ন গাড়ি নির্মাণকারী সংস্থাগুলি প্রতিবছরই নানাভাবে তাদের মডেলগুলির দাম বাড়িয়ে থাকে। কখনো দেখা গিয়েছে কোন নির্মাতা তাদের সমস্ত গাড়ির জন্য অতিরিক্ত মূল্য ধার্য করেছে। আবার কোন ক্ষেত্রে নির্দিষ্ট কিছু মডেলের উপরেই এই বর্ধিত মূল্য বোধ করা হয়েছে। অন্যদিকে কোনও গাড়ি নির্মাতা গোটা বছরে কেবলমাত্র একবারই গ্রাহকদের উপর বাড়তি দামের বোঝা চাপিয়েছে। অন্যান্য কিছু সংস্থা আবার সারা বছরেই বিভিন্ন সময় অতিরিক্ত মূল্যে গাড়ি বিক্রি করার পথে হেঁটেছে। তবে মাহিন্দ্রার এই পরিকল্পনার মধ্যে সবকটি মডেল রয়েছে নাকি নির্দিষ্ট কিছু মডেল অন্তর্ভুক্ত হয়েছে সেই বিষয়টি স্পষ্ট নয়।

গাড়ির মূল্যবৃদ্ধি প্রসঙ্গে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার মুখ্য কার্যনির্বাহী আধিকারিক দেশের সামগ্রিক মুদ্রাস্ফীতি এবং কাঁচামালের জন্য অতিরিক্ত খরচকেই কাঠগড়ায় তুলেছেন। তিনি বলেন, “২০২৪ এর জানুয়ারি থেকেই আমাদের গাড়ির উপর অতিরিক্ত মূল্য ধার্য করা হচ্ছে।” আগামীতে অতি দ্রুত মডেলভিত্তিক কার্যকর হওয়া নতুন দাম সংক্রান্ত তথ্য প্রকাশ করা হবে।

সঙ্গে থাকুন ➥