নতুন Mahindra XUV400 নাকি পোড়খাওয়া Tata Nexon EV, কোন ইলেকট্রিক গাড়ি কিনলে লাভ বেশি

Updated on:

Mahindra XUV400 vs Tata Nexon EV Comparison

দীর্ঘদিন যাবৎ ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে Tata Nexon EV গ্রাহকদের জনপ্রিয়তার কাঁধে ভর করে শীর্ষস্থান দখল করে রেখেছে। টাটা মোটরস (Tata Motors)-এর এই ইলেকট্রিক গাড়ির প্রতি গ্রাহক সন্তুষ্টির বাড়বাড়ন্তের কারণ হিসেবে অনেকেই বাজারে উপযুক্ত প্রতিপক্ষের অভাবকেই মনে করেন। তাই সেই অভাব পূরণ করতে এবারে মাঠে নেমেছে দেশের ‘এসইউভি স্পেশালিস্ট’ মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা (Mahindra & Mahindra)। সম্প্রতি এই সংস্থা তাদের প্রথম ইলেকট্রিক এসইউভি Mahindra XUV400 উন্মোচিত করেছে। ২০২৩-এর জানুয়ারি থেকে আনুষ্ঠানিক ভাবে লঞ্চ ও দাম প্রকাশ হবে গাড়িটির। এই প্রতিবেদনে Tata Nexon EV ও আসন্ন Mahindra XUV400-এর তুলনামূলক আলোচনা রইল।

Mahindra XUV400 vs Tata Nexon EV ব্যাটারি প্যাক ও পারফরম্যান্স

সম্পূর্ণ নতুন Mahindra XUV400-তে শক্তির উৎস হিসেবে একটি ৩৯.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। মোটর থেকে ১৪৭ বিএইচপি শক্তি এবং ৩০০ এনএম টর্ক উৎপন্ন হবে। মাহিন্দ্রার দাবি, XUV400 ঘন্টা প্রতি ১৫০ কিমি টপ স্পিড তুলতে সক্ষম। আর ৮.৩ সেকেন্ডে ০-১০০ কিমি/ঘন্টা গতি তুলতে সক্ষম।

অন্যদিকে, Prime ও Max – এই দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ Tata Nexon EV দুটি ভিন্ন ব্যাটারি প্যাক সহ অফার করা হয়। প্রাইম ভার্সনে রয়েছে একটি ৩০.২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। এবং এর আউটপুট ১২৭ বিএইচপি পাওয়ার এবং ২৪৫ এনএম টর্ক। এটি ০-১০০ কিমি প্রতি ঘন্টা গতিবেগ ৯.৯ সেকেন্ডে তুলতে পারে। আবার প্রতি ঘন্টায় সর্বোচ্চ ১২০ কিমি গতিবেগ পাওয়া যায়।

আবার, Tata Nexon EV Max-এ শক্তি জোগাতে দেওয়া হয়েছে ৪০.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক।  মোটর থেকে ১৪১ বিএইচপি শক্তি এবং ২৫০ এনএম টর্ক উৎপন্ন করতে সহায়তা করে। ঘন্টায় ১২০ কিমি টপ স্পিড উপলব্ধ। গাড়িটি ০-১০০ কিমি প্রতি ঘন্টার গতিবেগ ৯ সেকেন্ডে তুলতে সক্ষম।

Mahindra XUV400 vs Tata Nexon EV রেঞ্জ ও চার্জিং বিকল্প

Mahindra XUV400-র ব্যাটারি থেকে সর্বোচ্চ ৪৫৬ কিলোমিটার রেঞ্জ পাওয়া যাবে বলে দাবি সংস্থার। যেখানে টাটা মোটরসের Nexon EV Prime-এর রেঞ্জ ৩১২ কিমি এবং ম্যাক্স ভার্সন থেকে ৪৩৭ কিমি  বলে দাবি করা হয়েছে। যদিও বাস্তব রেঞ্জের সাথে ফারাক অনেকটাই।

চার্জিং বিকল্পের প্রসঙ্গে বললে, ইলেকট্রিক Mahindra XUV400 একটি ৫০ কিলোওয়াট ডিসি ফার্স্ট চার্জার দিয়ে ৫০ মিনিটে ০-৮০% এবং ৭.২ কিলোওয়াট/৩২ অ্যাম্পিয়ার চার্জারে সম্পূর্ণ চার্জ হতে ৬.৩০ ঘন্টা সময় লাগে। আবার ৩.৩ কিলোওয়াট/১৬ অ্যাম্পিয়ার সকেট দ্বারা সম্পূর্ণ চার্জ হতে ১৩ ঘন্টা সময় লাগবে বলে জানানো হয়েছে।

অন্যদিকে, Tata Nexon EV Prime ফাস্ট চার্জারে ৮০% চার্জ হতে ৬০ মিনিট সময় নেয়। এবং একটি ডোমেস্টিক চার্জারে প্রায় ৯.৫ ঘন্টা সময় লাগে। Nexon EV Max-এর ক্ষেত্রে ফাস্ট চার্জারে ৮০% চার্জ হতে ৫৬ মিনিট লাগে। এবং একটি সাধারণ চার্জারে প্রায় ৯.৫ ঘন্টা সময় লাগে।

সঙ্গে থাকুন ➥