HomeAutomobileSuzuki eWX: মিনি ইলেকট্রিক গাড়ি আনছে মারুতি, ফুল চার্জে দেবে 230 কিমি মাইলেজ

Suzuki eWX: মিনি ইলেকট্রিক গাড়ি আনছে মারুতি, ফুল চার্জে দেবে 230 কিমি মাইলেজ

বৈদ্যুতিক গাড়ি বাজারে আনার ক্ষেত্রে গড়িমসি দেখিয়েছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। তবে দেরি হলেও বাজারে ইলেকট্রিক গাড়ি লঞ্চ করার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে তারা। ভারতে মারুতির পার্টনার Suzuki তাদের eWX গাড়ির ডিজাইন ট্রেডমার্ক ফাইল করেছে। যার কনসেপ্ট ভার্সন গত বছর টোকিওতে জাপান মোবিলিটি শো ২০২৩-এ প্রদর্শিত হয়েছিল। এটি একটি ছোট ইভি । যা অনেকের কাছে ওয়াগনআর ইলেকট্রিক বলেও মনে হতে পারে।

Maruti Suzuki ভারতে eWX-এর ডিজাইন ট্রেডমার্ক করল

বাজারে Suzuki eWX যে অন্য নামে হাজির হবে, তা আর বলে দেওয়ার অপেক্ষা রাখে না। তবে কী নামে এটি বাজারে লঞ্চ হবে, তা এখনই বলা সম্ভব নয়। কোম্পানির দাবি ফুল চার্জে এই গাড়ির ২৩০ কিলোমিটার পথ চলতে সক্ষমতা থাকবে। দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা হবে যথাক্রমে ৩,৩৯৫ মিমি, ১,৪৭৫ মিমি ও ১,৬২০ মিমি।

গাড়িটির কনসেপ্ট উন্মোচনের সময় সুজুকি বলেছিল, “এটি হচ্ছে বাস্তবিক মিনি ওয়াগন এবং ফিউচারিস্টিক ইভি। ছিমছাম বডি স্টাইলের এই মডেলটি মানুষের দৈনন্দিন জীবনের পথ সুগম করবে। এতে রয়েছে ফ্রেন্ডলি ক্যারেক্টার, লাইট ও ইউজার ফ্রেন্ডলি কেবিন স্পেস, যা নিজের ঘরের কথা স্মরণ করাবে।”

maruti-suzuki-ewx-design-patented-will-rival

Suzuki eWX লম্বায় S-Presso এর থেকেও ছোট হবে। ভারতে এটি লঞ্চ হলে MG Comet EV ও Tata Tiago EV চাপে পড়বে। বিশেষজ্ঞদের মতে, মারুতির সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ি হতে পারে এটি। প্রসঙ্গত, বর্তমানে মারুতি সুজুকি ভারতে তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি eVX নিয়ে কাজ চালাচ্ছে। নতুন স্কেটবোর্ড ইলেকট্রিক প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে আসবে এটি। থাকবে ৬০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। ফুল চার্জে প্রায় ৫৫০ কিলোমিটার রেঞ্জ দেবে।

RELATED ARTICLES

আরও পড়ুন