Maruti Electric Car: মারুতির প্রথম বৈদ্যুতিক গাড়ির দাম ফাঁস, এক চার্জেই যাবে 500 কিমি

Avatar

Published on:

Maruti Suzuki first electric car to priced over rs 10 lakh chairman rc bhargava

যাত্রীবাহী গাড়ি দুনিয়ার সেরার শিরোপা মুকুটে ধারণ করে রয়েছে মারুতি সুজুকি (Maruti Suzuki)। যে কোনো সেগমেন্টে তুলনামূলক সস্তায় গাড়ি আনার জন্য এদের মডেলগুলির চাহিদা এত বেশি। Alto 800-এর মতো গাড়ি লঞ্চ করে তাই একসময় বাজারে সাড়া ফেলে দিয়েছিল তারা। তবে ইন্দো-জাপানি সংস্থাটি ইলেকট্রিক গাড়ি বাজারে আনার দৌড়ে এখনও পিছনের সারিতে অবস্থান করছে। অনেকের ধারণা গাড়ি আনতে দেরী হলেও, সস্তায় অর্থাৎ ১০ লাখের কম দামেরই ইভি মডেল লঞ্চ করবে তারা।

কিন্তু ক্রেতাদের এই অন্ধবিশ্বাসে কার্যত জল ঢেলে দিয়েছে মারুতি সুজুকি ইন্ডিয়া। সংস্থার চেয়ারম্যান আরসি ভার্গভ সাফ জানিয়ে দিয়েছেন, প্রথমেই ১০ লাখের কম দামের বৈদ্যুতিক গাড়ি আনার কোন পরিকল্পনা নেই তাঁদের। কারণ সস্তার ইভি বাজার তেমন একটা ভালো নয়। আবার এই সেগমেন্টে বিভিন্ন বিকল্পও উপলব্ধ। তাই ওই দামে গাড়ি আনার ক্ষেত্রে অনুৎসাহী তাঁরা।

নিত্যদিন চার্জ করতে হয় এমন মডেল ক্রেতাদের শুধু বিড়ম্বনার অভিজ্ঞতা দেয়। আবার এগুলির দাম যে সস্তা, তেমনও নয়। তাই এক্ষেত্রে ভার্গভের বক্তব্য খুবই পরিষ্কার। আবার বৈদ্যুতিক চার্জিং পরিকাঠামো উন্নয়নের ক্ষেত্রেও তিনি ইচ্ছা প্রকাশ করেন। জানা গেছে, ২০২৫-র মারুতি সুজুকি বাজারে ইলেকট্রিক গাড়ি আনবে। মাঝারি আকারের এসইউভি সেগমেন্টে আনা হবে এটি। আবার ২০৩১-এর মধ্যে ছয়টি মডেল লঞ্চের পরিকল্পনা করেছে কোম্পানি। চলুন মারুতি সুজুকির প্রথম ইলেকট্রিক গাড়ি কেমন হবে, তা জেনে নেওয়া যাক।

Maruti Suzuki eVX

২০২৩ এর শুরুতে মারুতি সুজুকিকে তাদের eVX কনসেপ্ট ইলেকট্রিক মডেলের টেস্ট রান চালাতে দেখা গিয়েছিল। এতে প্রথাগত ১৭ ইঞ্চি সিলভার অ্যালয় হুইলের দেখা মেলে। তবে প্রোডাকশন ভার্সনে দেওয়া হতে পারে আরও উন্নত হুইল। এসইউভি মডেলটিতে ফিচার হিসেবে রিয়ার ভিউ মিররের দেখা মিলেছে। যার সাথে Baleno-র মিল বর্তমান। এছাড়া রয়েছে ৩৬০ ডিগ্রি ক্যামেরা।

আবার Swift-এর মতো ব্যাটারি গাড়িটির পেছনের দরজার সি প্যানেলে ডোর হ্যান্ডেলের উপস্থিতি লক্ষ্য করা গেছে। ফ্রন্ট ও রিয়ার ফেন্ডারের ডিজাইন পেশীবহুল করে তোলা হয়েছে। সম্পূর্ণ দেহ ক্যামোফ্লেজে মোড়ানো অবস্থায় থাকায়, বাহিরের নকশা সম্পর্কে তেমন একটা ধারণা মেলেনি। ৬০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক সমেত Suzuki eVX সম্পূর্ণ ৫০০ থেকে ৫২০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে আশা করা হচ্ছে। বাজারে প্রতিদ্বন্দ্বী হিসাবে পাবে Hyundai Creta Electric, Mahindra XUV400, MG ZS EV ও আসন্ন Tata Curvv EV-র মতো মডেলকে।

সঙ্গে থাকুন ➥