Mahindra Thar এর চিন্তা বাড়িয়ে ধুমধাম করে পাঁচ দরজার Maruti Suzuki Jimny-র উৎপাদন শুরু

Avatar

Published on:

Maruti Suzuki Jimny 5 Door production begin India

অফ-রোডিং গাড়ির দুনিয়ায় তুফান সৃষ্টি করতে পাঁচ দরজার ভার্সনে লঞ্চ হতে চলেছে Maruti Suzuki Jimny। এবারে গুরুগ্রামে মারুতি সুজুকি (Maruti Suzuki)-র কারখানায় গাড়িটির গণ উৎপাদন শুরু হল। শীঘ্রই 5-door Jimny কারখানা থেকে শোরুম এর উদ্দেশ্যে রওনা হবে। জুনে ভারতের বাজারে লঞ্চ করছে গাড়িটি। এদিকে জানুয়ারি ২০২৩ থেকেই গাড়িটির বুকিং গ্রহণ শুরু করেছে ইন্দো-জাপানি সংস্থাটি। এবছর অটো এক্সপো-তে প্রথমবার আত্মপ্রকাশ করেছিল এটি। সংস্থা সূত্রে খবর, জুলাই থেকে গাড়িটির ডেলিভারি শুরু করা হবে।

Maruti Suzuki Jimny-এর উৎপাদন শুরু হল

Maruti Suzuki Jimny-র প্রথম মডেলটি হোয়াইট শেডে আসতে পারে।এদিকে বিদেশে রপ্তানির জন্য গুরুগ্রামের কারখানাতেই গাড়িটির থ্রি-ডোর ভার্সনের উৎপাদন করা হয়। ফাইভ-ডোর ভার্সনটি কেবলমাত্র ভারতের জন্যই তৈরি করা হয়েছে। আকারে বড় হওয়ার কারণে এতে দীর্ঘতর হুইলবেস দেওয়া হয়েছে।

এগিয়ে চলার শক্তি জোগাতে জিমনি-র ফাইভ-ডোর ভার্সনে থাকছে একটি ১.৫ লিটার ন্যাচারালি অ্যাস্পিরেটেড পেট্রোল ইঞ্জিন। যা থেকে ১০৩ বিএইচপি শক্তির উৎপন্ন হবে। গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল এবং ৪-স্পিড টর্ক কনভার্টারে বেছে নেওয়া যাবে। ম্যানুয়াল ট্রান্সফার এবং একটি লো-রেঞ্জ গিয়ারবক্স যুক্ত মডেলটিতে থাকছে AllGrip Pro 4WD সিস্টেম।

Maruti Suzuki Jimny-এর সম্ভাব্য দাম ও প্রতিপক্ষ

Jimny 5-door এদেশে মারুতি সুজুকির প্রিমিয়াম ডিলারশিপ নেক্সা (Nexa)-র অধীনে বিক্রি করা হবে। এর দাম ১০ লক্ষ টাকা থেকে ১২ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে। মারুতি এদেশে গাড়িটি লিমিটেড ভ্যারিয়েন্টে বিক্রি করবে বলেই মনে করা হচ্ছে। যার মধ্যে এর টপ-স্পেক ট্রিম আলফা-র চাহিদা সর্বাধিক।

Jimny এখনও পর্যন্ত ভারতে ২৫,০০০ বেশি বুকিং পেয়েছে। লঞ্চের পরও বুকিংয়ের গতিতে এতোটুকু ভাটা পড়বে না বলেই আশাবাদী সংস্থা। ভারতের বাজারে এর প্রতিপক্ষ হিসেবে রয়েছে Mahindra Thar ও Force Gurkha।

সঙ্গে থাকুন ➥