HomeAutomobileজনপ্রিয়তায় সবাইকে পিছনে ফেলে শীর্ষে Maruti, নভেম্বরে দেড় লাখের বেশি গাড়ি বিক্রি

জনপ্রিয়তায় সবাইকে পিছনে ফেলে শীর্ষে Maruti, নভেম্বরে দেড় লাখের বেশি গাড়ি বিক্রি

এদেশের গাড়ির ব্যবসা বরাবরই নিজেদের টপ লিস্টে রেখেছে মারুতি সুজুকি ইন্ডিয়া(Maruti Suzuki)। মূলত তেল সাশ্রয়ী ইঞ্জিনের দৌলতেই এত সুনাম কুড়িয়েছে তারা। নতুন মাস পড়তেই পূর্ববর্তী মাসের ব্যবসার হিসেব-নিকেশের পর্যালোচনা করে প্রায় সমস্ত গাড়ি ও বাইক নির্মাতারা। সে পথে হেঁটেই চলতি বছরের নভেম্বরের চারচাকা বিক্রির পরিসংখ্যান প্রকাশ করেছে মারুতি সুজুকি। আর সেখান থেকেই স্পষ্ট এই নভেম্বরে তাদের গাড়ির হাত ধরে ১,৫৯,০৪৪ গ্রাহক যুক্ত হয়েছে মারুতি পরিবারে।

শুধু ভারতের বাজারেই গত মাসে ১,৩৫,০৫৫ ইউনিট গাড়ি বেচেছে মারুতি। আর ভারতীয় ভূখণ্ড পেরিয়ে বিদেশের পাড়ি দিয়েছে ১৯,৭৩৮টি গাড়ি। এছাড়াও মারুতি সুজুকি অন্যান্য সংস্থাকে (বি-টু-বি) বিক্রি হয়েছে ৪২৫১টি চার চাকা। যদিও বিভিন্ন ধরনের বৈদ্যুতিক সরঞ্জামের সংকটের কথা পুনরায় স্মরণ করিয়ে দিয়েছে ইন্দো-জাপানি সংস্থাটি। প্রধানত দেশীয় মডেলগুলি তৈরির ক্ষেত্রেই এর প্রভাব সবচেয়ে বেশি। তবে এই প্রতিকূলতাকে যতটা সম্ভব কমিয়ে উৎপাদন বাড়ানোর জন্য যাবতীয় পদক্ষেপ নিয়েছে তারা।

মারুতি সুজুকি এমনই এক সংস্থা যাদের হাতে রয়েছে একদম ছোট গাড়ি থেকে শুরু করে কম্প্যাক্ট এসইউভি কিংবা বড় ফ্যামিলির জন্য মাল্টিপারপাস ভেহিকেল। এছাড়াও তাদের জুলিতে আছে প্রিমিয় মডেল। ছোট গাড়ির মধ্যে থাকা S-Presso ও Alto গাড়ি দুটির ১৮,২৫১ ইউনিট গত নভেম্বরে বিক্রি করেছে মারুতি। অন্যদিকে কম্প্যাক্ট সেগমেন্টের গাড়িগুলি তাদের সবচেয়ে জনপ্রিয় হওয়ায় চলতি বছরের নভেম্বরে বিক্রি হওয়া সমস্ত গাড়ির মধ্যে এগুলির সংখ্যাই ৭২,৮৪৪টি। এই কম্প্যাক্ট সিরিজের গাড়িগুলি হল- Dzire, Baleno, Celerio, Ignis, Swift, Tour-S এবং WagnoR। উল্লেখ্য, ২০,৯৪৫ ইউনিট বিক্রির মাধ্যমে নভেম্বর মাসে সর্বাধিক জনপ্রিয় গাড়ির খেতাব দখল করেছে ব্যালেনো হ্যাচব্যাক।

অন্যদিকে, মিড-সাইজ সেগমেন্টে মারুতির হাতে রয়েছে একটিমাত্র মডেল Ciaz, যার ১৫৫৪টি মডেল গত মাসে বিক্রি করতে পেরেছে তারা। এছাড়াও ইউটিলিটি ভেহিকেলস সেগমেন্টে মারুতি বিক্রি করে Brezza, Ertiga, S-Cross এবং XL6। গত নভেম্বরে মোট ৩২,৫৬৩ জন গ্রাহকের কাছে পৌঁছে গেছে এই মডেলগুলির চাবি।

এরপর রয়েছে সংস্থার ভ্যান সেগমেন্টের চারচাকা Eeco। এই গাড়িটির ৭,১৮৩ ইউনিট বেচতে পেরেছে তারা। মারুতির পক্ষ থেকে জানানো হয়েছে যে দেশীয় বাজারে আগের মাসে মোট ১,৩২,৩৯৫ টি যাত্রীবাহী গাড়ি বিক্রি করা হয়েছে। উপরন্তু হালকা ওজনের বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত গাড়ি Super Carry মডেলটির মোট গ্রাহক সংখ্যা ২,৬৬০ জন।

প্রসঙ্গত, Brezza-র নতুন সংস্করনের পাশাপাশি Grand Vitara লঞ্চের মাধ্যমে এসইউভি মার্কেটে নিজেদের জায়গা যথেষ্ট পাকা করে নিয়েছে মারুতি সুজুকি। এর পাশাপাশি সংস্থার হাতে রয়েছে বেশ কিছু প্রাকৃতিক গ্যাস বা সিএনজি চালিত মডেল। প্রসঙ্গত, কয়েকদিন আগেই লঞ্চ হয়েছে XL6 ও Baleno-র সিএনজি সংস্করণ।

RELATED ARTICLES

Most Popular