Maruti Electric Car: এক চার্জেই 550 কিমি! মারুতির প্রথম বৈদ্যুতিক গাড়ির লঞ্চ কবে

Avatar

Published on:

Maruti Suzuki 1st Electric Car eVX launch date

বর্তমানে ভারতের বৃহত্তম প্যাসেঞ্জার ভেহিকেল নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki)-র ঝুলিতে গাড়ির সংখ্যা সর্বাধিক। কিন্তু তা সত্ত্বেও ইলেকট্রিক গাড়ি বাজারে সংস্থার অনুপস্থিতি অবাক করার মতো। ইভি লঞ্চের ক্ষেত্রে প্রতিপক্ষ টাটা ও হুন্ডাইয়ের থেকে বেশ কয়েক কদম পিছিয়ে রয়েছে তারা। তবে বৈদ্যুতিক গাড়ি আনার ক্ষেত্রে যে তারা হাত গুটিয়ে বসে রয়েছে, তেমনটা একদমই নয়। ইন্দো-জাপানি সংস্থাটি ২০২৫ সালের মধ্যেই বাজারে তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি লঞ্চ করতে চলেছে বলে জানা গিয়েছে।

Maruti Suzuki eVX

এই মুহূর্তে eVX মারুতির প্রথম ইলেকট্রিক ভেহিকেলের কোডনাম। যদিও গাড়িটির লঞ্চ প্রসঙ্গে নির্দিষ্ট দিনক্ষণ এখনও পর্যন্ত প্রকাশ করেনি কোম্পানি। তবে এ বছরের শুরুর দিকে গাড়িটিকে টেস্টিং চলাকালীন রাস্তায় দর্শন মিলেছিল। ফলে ২০২৫ এর শুরুর দিকেই লঞ্চ হওয়ার জল্পনা তীব্র হয়েছে। eVX সম্পর্কে অল্প বিস্তার তথ্যও জানা গিয়েছে। চলুন সেগুলি দেখে নেওয়া যাক।

পাওয়ারট্রেন

মারুতি সুজুকি ইতিমধ্যেই জানিয়েছে যে, তাদের আসন্ন ইলেকট্রিক ভেহিকেলটি একটি ফাইভ সিটার এসইউভি হিসেবে আসবে। এতে থাকবে ডুয়েল মোটর সেটআপ, যাকে শক্তি জোগাবে একটি ৬০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। এটি থেকে ৫৫০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যাবে।

ডিজাইন

eVX-এর ডিজাইনের প্রসঙ্গে বললে, এতে ব্র্যান্ডের সিগনেচার এসইউভি দর্শন ফুটিয়ে তোলা হয়েছে। এরোডিনামিক প্রোফাইল, এক্সটেন্ডেড হুইলবেস এবং আইডিয়াল গ্রাউন্ড ক্লিয়ারেন্স আছে এতে। গাড়িটির দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা যথাক্রমে ৪,৩০০ মিমি, ১,৮০০ মিমি ও ১,৬০০ মিমি। আকার আকৃতির দিক থেকে এটি সংস্থার ফ্ল্যাগশিপ এসইউভি Brezza-র প্রায় সমান বলা যায়।

ফিচার্স

মারুতি সুজুকি তাদের eVX কনসেপ্টে নিরাপদ প্রযুক্তির ব্যাটারি দিয়েছে। এর প্ল্যাটফর্মটি একটি আরামদায়ক কেবিন অফার করবে। বৈশিষ্ট্য হিসাবে বিভিন্ন কানেক্টেড ফিচার, টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম এবং ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥