এক চার্জে 300 কিমি, Tata Tiago EV-কে টেক্কা দিতে আসছে Maruti WagonR Electric

Avatar

Updated on:

Maruti Suzuki launch WagonR Electric

বৈদ্যুতিক গাড়ির বাজারে আলোড়ন সৃষ্টি করতে ভারতের বৃহত্তম যাত্রীবাহী গাড়ি নির্মাতা মারুতি সুজুকি (Maruti Suzuki) ২০২৯-৩০ অর্থবর্ষের মধ্যে ৬টি নতুন মডেল লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছে। এদিকে এ বছর অটো এক্সপো-তে সংস্থাটি তাদের একাধিক মডেলের ঝলক দেখিয়েছে। যার মধ্যে অন্যতম Jimny এবং Fronx। এই মডেল দুটির ইলেকট্রিক ভার্সন আনা হবে বলে নিশ্চিত করেছে সংস্থা। একটি টিজার ভিডিয়ো-তে তেমনটাই দেখানো হয়েছে। আবার সেখানে WagonR-এর ইলেকট্রিক ভার্সনের নির্মাণ কাজ চলার বিষয়ের উল্লেখ রয়েছে।

ভগতির জন্য জানিয়ে রাখি গত ২০১৮ সাল থেকেই মারুতি সুজুকি তাদের অল ইলেকট্রিক ওয়াগনআর হ্যাচব্যাকের টেস্টিং চালাচ্ছে। সংস্থার সর্বপ্রথম ইভি মডেল হিসেবে এটি আসতে পারে বলে রিপোর্টের দাবি। যা বর্তমানে দেশের সবচেয়ে সস্তার হ্যাচব্যাক গাড়ি Tata Tiago EV-এর সাথে প্রতিদ্বন্দ্বীতা করবে। টাটার এই গাড়িটির মূল্য ৮.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। ইতিমধ্যেই এটি ১০,০০০ বুকিং সংখ্যা পার করেছে।

এদিকে বৈদ্যুতিক গাড়ির দাম কম রাখার উদ্দেশ্যে টয়োটা(Toyota)-র সাথে যৌথভাবে মারুতি সুজুকি ভারতে ব্যাটারি তৈরির কারখানা গড়ে তুলছে। WagonR-এর ইলেকট্রিক ভার্সনের দাম ১০ লাখ টাকার কম রাখা হবে বলেই অনুমান। টিজারে দেখানো হয়েছে ডিজাইনের দিক থেকে এটি জাপানের বাজারে উপলব্ধ মডেলটির ন্যায় দেখতে। Tiago EV-র ৩১৫ কিমি রেঞ্জের মতো এটিও সিঙ্গেল চার্জে ৩০০ কিমি পথ চলতে পারবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, মারুতি সুজুকি ২০২৪-২৫ এর মধ্যে বাজারে তাদের প্রথম ব্যাটারি চালিত গাড়ি আনবে বলে নিশ্চিত করেছে। এটি টয়োটার ২৭পিএল প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে আসবে। যা বিশ্ববাজারে উপলব্ধ ৪০পিএল-এর সাশ্রয়ী ভার্সন। এদিকে ইন্দো-জাপানি সংস্থাটি তাদের HEARTECT প্ল্যাটফর্মের ব্যাপকভাবে আপডেট করতে পারে। যেটির উপর ভিত্তি করে WagonR EV বাজারে আসবে।

সঙ্গে থাকুন ➥