ইলেকট্রিক স্কুটার তাও McLaren এর? অবাস্তব মনে হলেও সত্যি, চুরি আটকাতে বিশেষ ফিচার

Updated on:

McLaren Series 1

ব্রিটেনের প্রখ্যাত সুপারকার নির্মাতা ম্যাকল্যারেন (McLaren) এবার নিজেদের স্বাদ বদলাতে তৈরি করল একটি ছোট চাকার ইলেকট্রিক স্কুটার। প্রধানত ফর্মুলা ওয়ান (Formula One)-এর জন্য গাড়ি প্রস্তুতকারী সংস্থাটি তাদের এই নতুন ই-স্কুটারের নামকরণ করেছে সিরিজ ১ (Series 1)। এটি সংস্থাটির শাখা লাভোয়ি (Lavoie)-র সঙ্গে যৌথ উদ্যোগে নির্মিত।

সিঙ্গেল চার্জে সিরিজ ১-এর রেঞ্জ ৫০ কিলোমিটার বলে দাবি করা হয়েছে। অটোমোটিভ গ্রেড ম্যাগনেসিয়াম দ্বারা নির্মিত স্কুটারটির ওজন ১৬.৫ কেজি। এর ব্যাটারিটি থ্রি-পিন প্লাগ দ্বারা বাড়িতে দু’ঘন্টায় সম্পূর্ণ চার্জ করা যাবে। আবার এতে উপস্থিত একটি বাটনের মাধ্যমে সম্পূর্ণ ভাঁজ করা যাবে। সেই অবস্থায় যে কোন জায়গায় সঙ্গে করে নিয়ে যাওয়া যাবে ই-স্কুটারটি।

Series 1-এর ফিচারের তালিকায় উপস্থিত একটি গ্রাউন্ড-ব্রেকিং লাইটিং সিস্টেম। যা চালককে রাইডিংয়ের সময় আলো দেবে। উপরন্তু প্রথাগত স্কুটারের মত এতে রয়েছে টার্ন সিগনাল। যা সক্রিয় করার জন্য হ্যান্ডেলবারে উপস্থিত রয়েছে বাটন। প্রিমিয়াম ফিচার হিসেবে এতে রয়েছে ডিসপ্লে স্ক্রিন। একটি মোবাইল অ্যাপের মাধ্যমে স্কুটারটি কানেক্ট করা যাবে। লোকেশন ট্র্যাকিংয়ের সুবিধা থাকায় এর অবস্থান সম্পর্কে জানা যাবে। যদি কেউ নিয়ে পালানোর চেষ্টা করে তাহলে ফোনের একটি টাচে এলার্ম বাজিয়ে সতর্ক করে দেওয়া যাবে।

এছাড়াও, মোবাইল অ্যাপে রয়েছে টার্ন বাই টার্ন নেভিগেশন। যদি স্কুটারে কোনরকম বিকল দেখা দেয় তবে মোবাইল অ্যাপটি নিজে থেকেই সংস্থার প্রযুক্তি সহায়ক দলকে জানান দেবে। যারা স্কুটারের মালিকের সাথে যোগাযোগ করে ত্রুটি সম্পর্কে অবগত করবে। তবে ম্যাকল্যারেন স্কুটারটির বিস্তারিত স্পেসিফিকেশন এবং দাম ঘোষণা করেনি। জল্পনা শোনা যাচ্ছে সামনের মাস থেকে এর বুকিং শুরু হতে পারে।

সঙ্গে থাকুন ➥